আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

প্রিয় পাঠক আব্দুর রহমান নামের অর্থ কি? বিষয় সম্পর্কে আজকে আলোচনা করা হবে। এটি একটি ইসলামিক নাম এবং আমরা মুসলমান হিসেবে অবশ্যই আমাদের সন্তানদের ইসলামিক নাম রাখার চেষ্টা করি তাই আব্দুর রহমান নামের অর্থ কি এই বিষয়ে অনেকেই জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা আব্দুর রহমান নামের অর্থ কি তা নিয়ে আলোচনা করব।

ভূমিকাঃ 

আমাদের এই সমাজে অনেক পিতা-মাতা আছে যারা ইসলামিক আইন কানুন মেনে চলাফেরা করার চেষ্টা করেন। সেই রকম একটি নিয়মের মধ্যে রয়েছে নিজেদের সন্তানের ইসলামিক নাম রাখা। ইসলামিক নাম বলতে একটি সুন্দর নাম এবং এর জন্য একটি সুন্দর অর্থ থাকে তাকে বুঝায়। সেই রকম একটি নাম আব্দুর রহমান। এয়ারটেলে আমরা আব্দুর রহমান নামের অর্থ কি বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

আব্দুর রহমান নামের অর্থ কি?

বাংলাদেশ ভারত পাকিস্তান সহ বিশ্বের যতগুলো মুসলিম রাষ্ট্র রয়েছে সবগুলোতে আব্দুর রহমান নামটি শোনা যায়। কারণ এটি হচ্ছে সম্পূর্ণ ইসলামিক নাম। এর থেকে বড় বিষয় হচ্ছে যে আব্দুর রহমান নাম যেমন সুন্দর আব্দুর রহমান নামের অর্থ তার থেকেও বেশি সুন্দর। ছেলেদের ক্ষেত্রে এই নামটি ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ  বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

আব্দুর রহমান নামের অর্থ হচ্ছে আল্লাহর বান্দা, দয়াময়ের দাস, আল্লাহর দাস এবং আল্লাহর গোলাম। নামের অর্থ নেই অন্যরকম প্রশান্তি রয়েছে। আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছে তার এবাদত করার জন্য। তাই পৃথিবীতে যত মানুষ রয়েছে সকলেই আল্লাহতালার দাস। নামের অর্থের দিক থেকে অনেকেই এই নামটি অনেক পছন্দ করে। তাই নিজেদের সন্তানের আব্দুর রহমান নাম রাখে।

আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

আমাদের এই পৃথিবীতে অনেক মানুষ বসবাস করে তার মধ্যে অনেক অংশজুড়ে মুসলমান রয়েছে। এর সাথে সাথে মুসলমানের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তাই একই নামের আমাদের এই পৃথিবীতে অসংখ্য মানুষ রয়েছে। নামটি যেমন ইসলামিক ঠিক তেমন এর অর্থ অনেক সুন্দর তাই অনেকেই এই নাম রেখে থাকে।

আব্দুর রহমান ইবনে আউফ ছিলেন একজন সাহাবী। আবিসিনিয়ায় হিজরত করা ১৫ জন মুসলমানের মধ্যে অন্যতম ছিলেন তিনি। এছাড়া আমাদের আশেপাশে আব্দুর রহমান নামের অনেক প্রতিভাবান রয়েছে। তাদের সম্পর্কে হয়তো আমাদের জানা নেই। আপনি যদি এই নামটি আপনার সন্তানের রাখেন আল্লাহর রহমতে হতে পারে আপনার সন্তান সব থেকে বিখ্যাত মানুষ।

আব্দুর রহমান নামের আরবি বানান

যেহেতু আব্দুর রহমান নামটি সারা দুনিয়ার মুসলমান ব্যবহার করে থাকে তাই অনেকেই আছে যারা আব্দুর রহমান নামের আরবি বানান সম্পর্কে জানতে চাই। যেহেতু এটি ইসলামিক নাম এর আরবি কোরআন সম্পর্কে অবশ্যই আমাদের জানতে হবে। আব্দুর রহমান আরবি বানান হলো عبد الرحمن

আরো পড়ুনঃ কাকলি নামের অর্থ কি - কাকলী নামের মেয়েরা কেমন হয়

উপরে উল্লেখিত বানানটি হলো আব্দুর রহমান নামের আরবি বানান। আপনি যদি আব্দুর রহমান নামের আরবি বানান লিখতে চান তাহলে উপরের বানান টি লিখুন। আব্দুর রহমান নামের আরবি অর্থ সম্পর্কে জানব।

আব্দুর রহমান নামের আরবি অর্থ

আমরা ইতিমধ্যেই জেনেছি যে আব্দুর রহমান নামের অর্থ কি? আব্দুর রহমান নামটি একটি ইসলামিক নাম। কারণ এই নামটি আরবি ভাষা থেকে এসেছে এর সুন্দর একটি অর্থ রয়েছে তাই এটিকে ইসলামিক নাম বলা হয়। পৃথিবীতে যত গুলি মুসলিম রাষ্ট্র রয়েছে সবগুলোতেই নামটি ব্যবহার হয়ে থাকে। কারণ এ নামের অর্থ নাম এর থেকেও আরো বেশি সুন্দর।

আরো পড়ুনঃ বজ্রপাত কেন হয় ইসলাম কি বলে

আব্দুর রহমান নামের আরবি অর্থ হচ্ছে পরম করুনাময় আল্লাহর বান্দা এবং আল্লাহ তালার দাস। সাধারণত এই জন্যই পিতা-মাতাগণ আব্দুর রহমান নামটি এত পছন্দ করে থাকে। আপনি চাইলে আপনার পুত্র সন্তানের নাম আব্দুর রহমান রাখতে পারেন।

আমাদের শেষ কথাঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

আব্দুর রহমান নামের অর্থ কি? আরো আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি সম্পর্কে আমাদের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি আমাদের এই পোস্ট সম্পূর্ণ শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে আপনার পুত্র সন্তানের জন্য রাখা আব্দুর রহমান নামের সম্পর্কে সকল তথ্য পেয়ে গিয়েছেন। কোন কিছু জানার থাকলে সম্পূর্ণ পোস্ট আবার মনোযোগ সহকারে পড়ুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url