শীতকালে ত্বকের যত্নের অসাধারণ কিছু ঘরোয়া টিপস-

প্রিয় পাঠক বন্ধুরা, আপনাদের সবাইকে আমাদের lifecyclebd.com ওয়েবসাইটে স্বাগতম। কেমন আছেন সবাই? বাড়ির দোরগোড়ায় আসবে আসবে বলে হাতছানি দিচ্ছে শীতকাল। আর শীতকাল মানেই রুক্ষ-শুষ্ক, জৌলসহীন খসখসে ত্বক। যা আমরা কেউই পছন্দ করি না এবং চাই না। তবে এই সময় ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়া কোন অস্বাভাবিক কিছু না। কারণ শীতের ঠান্ডা বাতাসে জন্য ত্বক আদ্রতা হারাতে শুরু করে এবং ত্বক হয়ে পড়ে প্রাণহীন। এমন পরিস্থিতিতে আমাদের প্রয়োজন ত্বকের একটু বাড়তি যত্ন নেওয়া। আর ত্বকের যত্নে আমরা সবসময়ই আপনাদের ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করার পরামর্শ দিয়ে থাকি। কেননা এতে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার কোন আশঙ্কা থাকে না। তাই বন্ধুরা, আজও আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এই শীতে ত্বকের যত্নে ঘরোয়া কিছু টিপস, যা বেশ সহজ ও কার্যকরী। তাহলে চলুন দেখে নেই টিপস গুলো 

winter image

শীতে আবহাওয়ার পরিবর্তন ও বাতাসে আদ্রতার পরিমাণ  কমে যাওয়ায় ত্বক হয়ে যায় জেল্লাহীন।  তবে দুশ্চিন্তার কিছু নেই। আজ আমরা আপনাদের জানাবো ঘরোয়া কিছু টিপস, যা প্রয়োগ করলে এই শীতেও আপনার ত্বক থাকবে উজ্জল ও প্রাণবন্ত। আসুন বন্ধুরা দেখে নেই টিপসগুলো -

আরো পড়ুনঃ রূপচর্চায় ও চুলের যত্নে অ্যালোভেরা জেল

নারিকেল তেল ও কর্পূর :

শীতে আমাদের ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচাতে সবচেয়ে বেশি প্রয়োজন মশ্চারাইজার। আর নারিকেল তেল হলো ত্বকের জন্য সবচেয়ে উৎকৃষ্ট মশ্চারাইজার। তাই এই শীতে যাদের ত্বক শুষ্ক হয়ে ফাটা ফাটা হয়ে যায়, তারা নারিকেল তেলের সঙ্গে সামান্য পরিমাণ কর্পূর মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে ও সারা শরীরে ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বক থাকবে মোলায়েম ও টানটান।

মধু ও পাকা কলা :

রূপচর্চায় মধু অপরিহার্য। মধু নিমিষেই আমাদের ত্বকের শুষ্কতা দূর করে। আর পাকা কলা ত্বককে করে মসৃণ ও উজ্জ্বল। তাই এই শীতে ত্বককে সুন্দর রাখতে ব্যবহার করতে পারেন মধু ও পাকা কলা। এটা আপনার রুক্ষ-শুষ্ক ত্বকের জন্য খুব ভালো দাওয়াই হতে পারে। এজন্য মধু ও পাকা কলা একসাথে ব্লেন্ড করে মুখে লাগান প্রলেপের মত করে। তারপর ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটা শীতে নিয়মিত ব্যবহার করলে ত্বক থাকবে নরম ও কোমল।

আরো পড়ুনঃ শীতকালে আপনার ছোট্ট সোনামণির নিন বিশেষ যত্ন

কাঁচা দুধ ও কফি :

দুধে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের সুরক্ষায় বিশেষ কার্যকরী। কাঁচা দুধ ক্লিনজার হিসেবেও দারুন কাজ করে। আর কাঁচা দুধে কিছু কফি গ্রাউন্ড যোগ করলে আপনার ক্লিনজার এক্সফোলিরেটর হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত হবে। চোখের নিচের সূক্ষ্ম অংশগুলিতে বৃত্তাকারে পেস্টটি আলতো করে ঘষুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লিসারিন ও গোলাপজল :

শীতকালে গ্লিসারিন ও গোলাপজল একটি বড় ভূমিকা রাখে ত্বকের যত্নে। গ্লিসারিন আমাদের ত্বকের প্রাকৃতিক আদ্রতা ধরে রাখে এবং গোলাপজল ত্বককে রাখে কোমল। তাই শীতে গ্লিসারিন ও গোলাপজল একসাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে মুখে ও শরীরে ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়।

অলিভ অয়েল, মধু ও ব্রাউন সুগার :

অলিভ অয়েল সাধারণত সব ধরনের ত্বকের জন্য খুবই উপকারী। এরমধ্যে উপস্থিত ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বক করে মোলায়েম। তাই এই শীতে আপনার ত্বককে নরম কোমল রাখতে অলিভ অয়েলের সাথে মধু ও ব্রাউন সুগার মিশিয়ে ঘন ক্রিম এর মত তৈরি করে নিন এবং আলতো করে মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে গোল গোল ম্যাসাজ করুন। এতে আপনার ত্বকের সমস্ত মৃত কোষ গুলো উঠে যাবে এবং ত্বক থাকবে নরম কোমল।

আরো পড়ুনঃ শীতে ঠোঁট ফাটা রোধে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা 

এলোভেরা, ওটমিল ও অলিভ অয়েল :

এলোভেরা জেল আমাদের ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকে করে উজ্জল ও সতেজ। তাই এই শীতে সপ্তাহে ১-২ দিন এলোভেরা জেলের সাথে ওটমিল গুড়ো ও অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করুন। এতে আপনার ত্বক থাকবে সতেজ ও কোমল।

প্রিয় পাঠক বন্ধুরা, এই শীতে আপনার ত্বকে সুন্দর রাখতে উপরোক্ত পদ্ধতিগুলো প্রয়োগ করে দেখতে পারেন। এই ধরনের সুন্দর সুন্দর পোস্ট পেতে সবসময় আমাদের সাথেই থাকুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url