মকর সংক্রান্ত তিথিতে কী করা উচিত ও কী করা উচিত নয় এবং কি কি দান করলে শুভ ফল হয় জেনে নিন -

প্রিয় পাঠক বন্ধুরা, বাঙালি হিন্দু সম্প্রদায়ের একটি বিশেষ উৎসব হল পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি, যা পালিত হবে এবছর জানুয়ারি মাসের ১৫ তারিখ সোমবারে। প্রতিবছর পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। এই দিন সূর্য ধনু রাশি থেকে মকর রাশিতে গমন করে বলে এই উৎসবকে মকর সংক্রান্তিও বলা হয়। বিশ্বাস করা হয় যে, এই দিন থেকে অশুভ লক্ষণ বর্জিত হয়ে শুভ লক্ষণের সূচনা হয়। তাই জ্যোতিষ শাস্ত্রে মকর সংক্রান্তি তিথিতে কিছু কাজ বর্জন ও কিছু কাজ করার কথা বলা হয়েছে, যা মেনে চললে সংসারে সুখ-শান্তি ও সমৃদ্ধি বজায় থাকি। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো এই মকর সংক্রান্তি তিথিতে কী করবেন ও কী করবেন না -


বন্ধুরা, মকর সংক্রান্তি তিথি থেকে সূর্যের দক্ষিণায়ণ সমাপ্ত করে উত্তরায়ণ শুরু হয়। শাস্ত্র মতে, এই দিন সূর্য পূজা, প্রাতঃকালে স্নান করা ও দান করাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আসুন জেনে নেই মকর সংক্রান্তি তিথিতে কী করা উচিত ও কী করা উচিত নয় এবং কি কি দান করলে শুভ ফল লাভ হয় -

মকর সংক্রান্তি তিথিতে কী করবেন এবং কী করবেন না :

★ মকর সংক্রান্তি তিথিতে পবিত্র নদীতে স্নান করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং মোক্ষ লাভ হয়। এক্ষেত্রে গঙ্গা স্নান শ্রেষ্ঠ। তবে গঙ্গাস্নান করতে না পারলে বাড়িতেই ৩ বার গঙ্গা, গঙ্গা, গঙ্গা বলে স্নান করতে হবে। 
★ মকর সংক্রান্তিতে সূর্যের উত্তরায়ণ শুরু হয়। তাই এই দিন সূর্যদেবের বিশেষ পূজার রীতি রয়েছে। এই দিন তামার পাত্রে জল নিয়ে তাতে লাল চন্দন, সিঁদুর, কালো তিল ও লাল ফুল দিয়ে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। এতে সূর্যদেবের কৃপা লাভ হয়। 
★ শাস্ত্র মতে মকর সংক্রান্তি তিথিতে তামসিক আহার যেমন - মাছ, মাংস, ডিম, মসুর ডাল, পেঁয়াজ, রসুন এবং যেকোনো নেশা জাতীয় দ্রব্য সেবন করা থেকে বিরত থাকুন। এই দিন নিরামিষ আহার করুন। সবচেয়ে ভালো হয় ভগবানকে নিবেদন করে প্রসাদ গ্রহণ করা। 
★ এই দিন তুলসী পাতা তুলতে নেই বরং তুলসী পাড়া রোপন করলে সুফল পাওয়া যায়। 
★ শাস্ত্র মতে, মকর সংক্রান্তিতে দান করলে বিশেষ ফল পাওয়া যায়। বিশ্বাস করা হয় যে,এই দিন যা দান করা হয় তার ১০০ গুণ ফিরে পাওয়া যায়। 


★ এই দিন স্নান ও পূজা না করে কিছু খাওয়া অশুভ। এতে পরিবারে দারিদ্রতা আসে 
★ এই দিন বাড়িতে কোন ভিখারী, সাধু বা কোন ব্যক্তি কিছু চাইতে আসলে তাকে খালি হাতে ফেরাতে হয় না। তাই নিজের সামর্থ্য অনুযায়ী দান করুন। 
★ এই দিন গরু - মহিষের দুধ দোয়ানো অনুচিত। 
★ মকর সংক্রান্তি তিথিতে দূরে কোথাও যাত্রা করা উচিত নয়। 
★ এই দিন বাড়ির বড়দের প্রণাম করে আশীর্বাদ নিতে হয়। 
★ মকর সংক্রান্তির দিন শুভ শক্তির সূচনা হয়। তাই সকলের উচিত এই দিন নিজের মধ্যে থাকা রাগ, ক্রোধ, হিংসা - দ্বেষকে দমন করে শান্ত মনে থাকার চেষ্টা করা। 
★ মকর সংক্রান্তির দিন নিজে মিষ্টিমুখ করুন এবং অন্যকে করান। এতে সবার মধ্যে মিষ্টি সম্পর্কে সূত্রপাত ঘটে। 

মকর সংক্রান্তি তিথিতে যেগুলো দান করা শুভ :

তিল দান : মকর সংক্রান্তি তিথিতে কালো তিল দান করা শুভ। এতে সূর্যদেবের কৃপায় সম্পদ ও শস্য বৃদ্ধি পায়। শনি গ্রহের দোষও দূর হয়। 
গুড় দান : জ্যোতিষ শাস্ত্রে, গুড় বৃহস্পতি গ্রহের সঙ্গে যুক্ত। তাই এই দিন গুড় দান করলে আপনার রাশিতে বৃহস্পতির অবস্থান শক্তিশালী হয় এবং জীবনে সৌভাগ্য, সুখ-শান্তি আসে। 
ঘি দান : এই দিন ঘি দান করাও খুব শুভ বলে মনে করা হয়। কারণ ঘি সূর্য ও বৃহস্পতির সঙ্গে যুক্ত। তাই ঘি দান করলে সূর্যদেব ও গুরু বৃহস্পতি খুশি হন। 
চাল দান : মকর সংক্রান্তিতে চাল দান করলে উন্নতি লাভ হয়। চাল হলো চাঁদের প্রতীক। তাই চাল দান করলে চন্দ্র দোষ দূর হয় এবং জীবনের সুখ ও সমৃদ্ধি আসে। 
কম্বল ও বস্ত্র দান : এই সংক্রান্তি তিথিতে কোন গরীবকে কম্বল অথবা শীত বস্ত্র দান করুন। 
খিচুড়ি দান : মকর সংক্রান্তি তিথিতে মাসকলায়ের ডালের খিচুড়ি খাওয়া এবং দান করা খুবই ভালো। এতে সমস্ত গ্রহের আশীর্বাদ পাওয়া যায়। 


প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের ভালো লাগবে। উপরোক্ত তথ্যগুলো জেনে আপনারা মকর সংক্রান্তি তিথিটি সুন্দরভাবে ও সঠিক নিয়মে পালন করতে পারবেন। সবার শুভ কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url