যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি - যুক্তফ্রন্ট কি

যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি আজকের এই পোস্টে আমরা জানব। যুক্তফ্রন্ট একটি রাজনৈতিক সংগঠন ১৯৫৪ সালে গঠিত হয়। বাংলাদেশের স্বাধীনতায় যুক্তফ্রন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। আমরা অনেকেই আছি যারা যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি সম্পর্কে জানিনা। আজকের এই আর্টিকেলে আমরা যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি এর সাথে যুক্তফ্রন্ট কি? এসকল বিষয় গুলো তুলে ধরবো।

সূচিপত্রঃ যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি - যুক্তফ্রন্ট কি

ভূমিকাঃ যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি - যুক্তফ্রন্ট কি

বাংলাদেশের স্বাধীনতার পেছনে যুক্তফ্রন্ট একটি অনেক বড় ভূমিকা পালন করে। পাকিস্তানের মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার লক্ষী বিরোধীদলগুলো মিলে যুক্তফ্রন্ট গঠন করেছিলেন। এর ফলে ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট অনেক বড় ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের স্বাধীনতার পেছনে অনেক বড় ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ  বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

বাংলাদেশের ইতিহাসে যুক্তফ্রন্ট একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। আজকের এই আর্টিকেলে আমরা যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। আশা করি আপনি আমাদের সাথে শেষ পর্যন্ত থেকে যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি এর সাথে যুক্তফ্রন্ট বিষয়ে আরো অনেকগুলো তথ্য জেনে যাবেন।

যুক্তফ্রন্ট কি?

যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি জানার আগে আপনাকে অবশ্যই যুক্তফ্রন্ট কি এবিষয়টি সম্পর্কে জানতে হবে। যুক্তফ্রন্ট হল পাকিস্তানের পূর্ববঙ্গ প্রাদেশিক পরিষদের ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধীদলগুলো মিলে গঠিত একটি সমন্বিত রাজনৈতিক মঞ্চ। যুক্তফ্রন্টের মধ্যে ছিল কৃষক শ্রমিক পার্টি, পাকিস্তান গণতান্ত্রী দল, পাকিস্তান খিলাফত দল। আরো অনেকগুলো রাজনৈতিক মঞ্চ একসাথে যুক্ত হয়ে যুক্তফ্রন্ট গঠন করেছিল।

যুক্তফ্রন্ট বাংলাদেশের স্বাধীনতার পেছনে অনেক বড় ভূমিকা রেখেছিল। তাই এটিকে স্বাধীনতার অন্যতম ভিত্তি হিসেবে ধরা হয়। যুক্তফ্রন্টের নির্বাচনী প্রতীক ছিল নৌকা। তৎকালীন পূর্ব পাকিস্তানে অর্থাৎ বাংলাদেশের কয়েকটি রাজনৈতিক দল মিলে পাকিস্তানি মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য এটি গঠন করেছিল। যেন বাংলাদেশের মানুষ পাকিস্তানি শাসকদের কাছ থেকে রক্ষা পায়।

যুক্তফ্রন্ট কখন গঠিত হয়?

১৯৫৪ সালের নির্বাচনে পাকিস্তানের মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য যুক্তফ্রন্ট গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিরোধী দল গুলো একসাথে রাজনৈতিক মঞ্চ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিল। যুক্তফ্রন্ট গঠনের পটভূমি জানার আগে আপনাকে অবশ্যই যুক্ত ফ্রন্ট কখন গঠিত হয়নি বিষয়টি জানতে হবে।

আরো পড়ুনঃইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা

১৯৫৩ সালের ১৪ নভেম্বর যুক্তফ্রন্ট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয় কিন্তু যুক্তফ্রন্ট গঠন করা হয় ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর। বাংলাদেশের কয়েকটি বিরোধীদল একসাথে মিলে যুক্তফ্রন্ট গঠন করেছিল।

যুক্তফ্রন্ট কত সালে গঠিত হয় - যুক্তফ্রন্ট কবে গঠিত হয় কত সালে

প্রিয় পাঠকগণ আপনারা ইতিমধ্যে যুক্তফ্রন্ট কি এর সাথে যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি সম্পর্কে জানতে পেরেছেন। যুক্তফ্রন্ট একটি রাজনৈতিক মঞ্চ যা ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য গঠন করা হয়। যুক্তফ্রন্ট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয় ১৯৫৩ সালের ১৪ নভেম্বর পরবর্তীতে যুক্তফ্রন্ট গঠন করা হয়েছিল ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর।

বাংলাদেশের বেশ কয়েকটি বিরোধী দল মিলে একসাথে হয়ে যুক্তফ্রন্ট গঠন করেছিল। যার ফলে ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট বিশাল ব্যবধানে জয় করেছিল।

যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি

যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি হল ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের ক্ষমতাচ্যুত করার জন্য অন্যান্য বিরোধী দল মিলে একটি রাজনৈতিক মঞ্চ গঠন করার সিদ্ধান্ত নেয় সেটি হলো যুক্তফ্রন্ট। যুক্তফ্রন্ট গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয় ১৯৫৩ সালের ১৪ নভেম্বর। পরবর্তীতে ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর যুক্তফ্রন্ট গঠন করা হয়।

আওয়ামী মুসলিম লীগ, কৃষক শ্রমিক পার্টি, পাকিস্তান গণতন্ত্রী দল ও পাকিস্তান খিলাফত একসাথে মিলে যুক্তফ্রন্ট গঠন করে। সাথে আরও কিছু রাজনৈতিক দল ছিল যেমন নেজামে ইসলাম। বামপন্থী গণতন্ত্রী দল নেতা ছিল হাজী মোহাম্মদ দানেশ।

যুক্তফ্রন্টের প্রধান তিন নেতা ছিল মাওলানা ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী। যুক্তফ্রন্ট ২১ দফার একটি নির্বাচনী ইশতেহার প্রকাশ করে। ওই ২১ দফার মধ্যে প্রধান দাবি ছিল লাহোর প্রস্তাবের ভিত্তিতে পূর্ববঙ্গ কে পূর্ণ স্বায়ত্তশাসন প্রদান করা, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া, ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও সাধারণ ছুটি ঘোষণা করা।

আরো পড়ুনঃ কাকলি নামের অর্থ কি - কাকলী নামের মেয়েরা কেমন হয়

আরো ছিল ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার নির্মাণ করা। এসব দাবি নিয়ে যুক্তফ্রন্ট ২১ ইশতেহার প্রকাশ করেন এটি ছিল যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি। এর মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের মানুষের স্বাধীনতা। শাসকগোষ্ঠী থেকে বাংলাদেশের মানুষকে রক্ষা করা।

সূত্রঃ উইকিপিডিয়া

আমাদের শেষ কথাঃ যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি - যুক্তফ্রন্ট কি

প্রিয় পাঠক যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি এর সাথে যুক্তফ্রন্ট কি? যুক্তফ্রন্ট কখন গঠিত হয়? এসকল বিষয় আমাদের এই আর্টিকেল আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশাকরি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এগুলো বাংলাদেশের ইতিহাস আমাদের অবশ্যই জানা উচিত।২০৭৯১ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url