যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই ধরনের প্রশ্ন আমাদের অনেক সময় আসতে পারে। বিশেষ করে যারা মাধ্যমিক লেভেলের পড়াশুনা করে তাদের যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই ধরনের প্রশ্ন আসে। আজকের এই আর্টিকেলে আমরা আপনারা যেন সহজেই যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই প্রশ্নের উত্তর দিতে পারেন সেই সম্পর্কে আলোচনা করব।

সূচিপত্রঃ যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

ভূমিকাঃ যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

যুক্তফ্রন্ট হল বিরোধী দলগুলোর মিলে একটি সংগঠন যা ১৯৫৩ সালে গঠিত হয় তৎকালে পশ্চিম পাকিস্তানের শাসক গোষ্ঠী মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য। সেই বিষয় নিয়ে আজকে আমাদের এই পোস্ট। অনেকে গুগলে যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই বিষয় সর্ম্পকে সার্চ করে। বিশেষ করে মাধ্যমিক ক্লাসগুলোতে যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এ ধরনের প্রশ্ন আসে। আজকে আমরা এই প্রশ্নের উত্তর জানাবো।

যুক্তফ্রন্ট কাকে বলে

১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধীদলগুলো মিলে একটি রাজনৈতিক মঞ্চ গঠন করে যার নাম হলো যুক্তফ্রন্ট। এর প্রধান উদ্দেশ্য ছিল মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানো। এর সাথে তারা ২১ দফা দাবি জানিয়ে ইশতেহার পেশ করেন। যুক্তফ্রন্ট যে উদ্দেশ্যে গঠিত হয়েছিল সে উদ্দেশ্য সাধন হয়।

আরো পড়ুনঃ  বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট অনেক বড় ব্যবধানে জয়লাভ করে। যা ছিল বাংলাদেশের স্বাধীনতার একটি বড় অনুপ্রেরণা। তাহলে আপনি জানতে পারলেন যে যুক্তফ্রন্ট হল একটি রাজনৈতিক মঞ্চ। বিরোধী দল মিলে যুক্তফ্রন্ট গঠন করেছিল।

যুক্তফ্রন্ট কখন গঠিত হয়

আপনি যদি যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই প্রশ্নের উত্তর চান তাহলে আপনাকে আগে অবশ্যই যুক্তফ্রন্ট কখন গঠিত হয়? এই বিষয় সর্ম্পকে জানতে হবে। ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য ১৯৫৩ সালের ১৪ নভেম্বর যুক্তফ্রন্ট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর যুক্তফ্রন্ট গঠন করা হয়

যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

যুক্তফ্রন্ট বাংলাদেশের ইতিহাসে একটি বড় অধ্যায়। এখন আমরা যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই প্রশ্নের উত্তর দেব। যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল এই বিষয় সর্ম্পকে আমাদের সকলের জানা উচিত। আমরা ইতিমধ্যে এটা জেনে গিয়েছে যে ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তফ্রন্ট গঠন করা হয়।

আরো পড়ুনঃ ইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা

১৯৪৭ সালে দেশ ভাগ হওয়ার পর থেকেই পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তানের ওপর অগণতান্ত্রিক আচরণ শুরু করে। বাংলাদেশের মানুষের ওপর অত্যাচার শুরু করে দেয়। পূর্ব পাকিস্তানের মানুষদের সাথে সীমাহীন বৈষম্য বাংলা ভাষা নিয়ে অবমাননা শুরু করে। পূর্ববাংলার ধন-সম্পদ পশ্চিম পাকিস্তানের পাচার করে।

বাংলাদেশের টাকা দিয়ে তারা পশ্চিম পাকিস্তানের উন্নত শুরু করে কিন্তু বাংলাদেশের কোন উন্নতি হয় না। পশ্চিম পাকিস্তানের শাসক গোষ্ঠীরা নিজের ইচ্ছামত চালাতেন। তারা বাংলাদেশের মানুষের কাছ থেকে তাদের মুখের ভাষা কেড়ে নিতে চেয়েছিলেন। কিন্তু বাংলাদেশের মানুষের আন্দোলন কাছে তারা টিকতে পারেনি।

বাংলাদেশের মানুষের ওপর এই অত্যাচার থেকে রক্ষা করার জন্য ১৯৫৪ সালের নির্বাচনে তৎকালীন ক্ষমতাবান সরকার মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তফ্রন্ট গঠন করা হয়। ১৯৫৩ সালের ১৪ নভেম্বর যুক্তফ্রন্ট গঠন করার সিদ্ধান্ত করা হলেও ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর যুক্তফ্রন্ট গঠন করা হয়।

এরপরে যুক্তফ্রন্ট ২১ আরেকটি ইশতেহার প্রকাশ করেন। সেখানে প্রধান দাবি ছিল লাহোর প্রস্তাবের ভিত্তিতে পূর্ববঙ্গ কে পূর্ণ স্বায়ত্তশাসন প্রদান করা, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া। ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও সাধারণ ছুটি হিসেবে ঘোষণা করা। শহীদদের স্মরণে শহীদ মিনার তৈরি করা।

আরো পড়ুনঃ স্বপ্নদোষ বন্ধ করার উপায় - স্বপ্নদোষ বন্ধ করার ইসলামিক উপায়

উক্ত আলোচনা থেকে আমরা বলতে পারি যে যুক্তফ্রন্ট গঠনের মূল উদ্দেশ্য ছিল ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানো। আশা করি আপনি যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এ প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন।

আমাদের শেষ কথাঃ যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর

পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা যুক্তফ্রন্ট কেন গঠিত হয়েছিল ব্যাখ্যা কর এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। এর সাথে যুক্তফ্রন্ট কাকে বলে? যুক্তফ্রন্ট কখন গঠিত হয়? এ বিষয়ে সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।২০৭৯১ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url