ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ঠাকুরগাঁও হচ্ছে একটি। আপনি যদি ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা দেখতে চান তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। কেননা আজকের এই পোস্টে আমি ঠাকুরগাঁও কিসের জন্য বিখ্যাত, ঠাকুরগাঁও জেলার বিখ্যাত ব্যক্তি সহ ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা আপনাদের দেখাবো। তাই ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা সম্পর্কে জানতে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা
আপনি যদি আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে জানতে পারবেন ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা সহ ঠাকুরগাঁও জেলা নিয়ে আরও বিভিন্ন তথ্য। চলুন কথা না বাড়িয়ে ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা সম্পর্কে আলোচনা শুরু করি।

পেজ সূচিপত্রঃঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা

ঠাকুরগাঁও জেলার বিখ্যাত ব্যক্তি

ঠাকুরগাঁও জেলায় অনেক বিখ্যাত ব্যক্তি রয়েছে আজকে আমরা তাদের সম্পর্কে জানবো। চলুন দেখে নিই ঠাকুরগাঁও জেলার কয়েকজন বিখ্যাত ব্যক্তিগুলোকে-
  • গোলাম মোস্তফাঃ অধ্যাপক গোলাম মোস্তফা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়কার একজন বুদ্ধিজীবী। পাক হানাদার বাহিনী ১৯৭১ সালে তাকে ধরে নিয়ে গিয়ে নির্মম ভাবে হত্যা করে। বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে ১৯১ জন স্বীকৃত বুদ্ধিজীবীদের মধ্যে অধ্যাপক গোলাম মোস্তফা একজন।
  • তৃপ্তি মিত্রঃ তৃপ্তি মিত্র ছিলেন বাংলা ভাষার থিয়েটার ও চলচ্চিত্রের একজন ভারতীয় অভিনেত্রী। তৃপ্তি মিত্র ১৯২৫ সালে ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করে। তিনি ১৯৬২ সালে সংগীত নাটক একাডেমী পুরস্কার লাভ করেন এবং ১৯৭১ সালে পদ্মশ্রী পুরস্কার পান।
  • দবিরুল ইসলামঃ দবিরুল ইসলাম ২৯ সেপ্টেম্বর ১৯৪৮ সালে ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করেন। তিনি একজন বিখ্যাত রাজনীতিবিদ। তিনি ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য।
  • শিশির ভট্টাচার্য্যঃ শেষের ভট্টাচার্যের জন্ম.৯ মার্চ ১৯৬০ সালে ঠাকুরগাঁও জেলায়। তিনি একজন বিখ্যাত চিত্রশিল্পী ও কার্টুনিস্ট।
  • মোঃ ইয়াছিন আলীঃ১৯৬১ সালের পহেলা জুলাই ঠাকুরগাঁও জেলায় মহাম্মদ ইয়াসিন আলি জন্মগ্রহণ করে। তিনি ঠাকুরগাঁও জেলার একজন বিখ্যাত রাজনীতিবিদ এবং ঠাকুরগাঁও-৩ এর সংসদ সদস্য।

ঠাকুরগাঁও কিসের জন্য বিখ্যাত

বাংলাদেশের উত্তরপ্রদেশের একটি প্রসিদ্ধ জেলা হচ্ছে ঠাকুরগাঁও। আম ,লিচু্, কাঁঠাল, কলা ইত্যাদি ফলমূল তৈরীর জন্য উপযুক্ত স্থান হচ্ছে উত্তরবঙ্গ। সেখানে ঠাকুরগাঁও ব্যতিক্রম নয়। ঠাকুরগাঁও জেলা তে বিভিন্ন প্রজাতির আম উৎপাদিত হয়ে থাকে। ঠাকুরগাঁও জেলা সূর্যপুরী আমের জন্য বেশি পরিচিত। বাংলাদেশের একমাত্র জেলা যেখানে সূর্যপুরী বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছে সেটি হচ্ছে ঠাকুরগাও। এই সূর্যপুরী আম খেতে অনেক সুস্বাদু এবং ভিতর বীজের আকার ছোট।
ঠাকুরগাঁও কিসের জন্য বিখ্যাত এই প্রশ্নের উত্তর হিসেবে বলা যায় ঠাকুরগাঁও জেলা মূলত সূর্যপুরি আমের জন্য বিখ্যাত। অনেকেই ঠাকুরগাঁও কে চিনেন সূর্যপুরী আমের জন্য। তাই সূর্যপুরী আমি এখন ঠাকুরগাঁও জেলার ব্র্যান্ডিং নাম হিসেবে যুক্ত হয়েছে। বাংলাদেশের সবচেয়ে বড় আম গাছ যেটি ২০০ বছরের পুরনো এবং প্রায় তিন বিঘা জমির ওপর গড়ে উঠেছে সেটি আর কোথাও নয় ঠাকুরগাঁওয়ে।

ঠাকুরগাঁও জেলা মূলত সূর্যপুরী আমের জন্য বিখ্যাত। এছাড়াও ঠাকুরগাঁও জেলার বিভিন্ন দর্শনীয় স্থান রয়েছে যে কারণে ঠাকুরগাঁও জেলা বিখ্যাত। ঠাকুরগাঁও কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে নিশ্চয়ই আপনাদের ধারণা হয়েছে এখন চলুন ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা দেখে নেওয়া যাক।

ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে অন্যতম একটি প্রসিদ্ধ জেলা হচ্ছে ঠাকুরগাঁও। ১৯৭১ সালে বাংলাদেশের যুদ্ধের সময় ঠাকুরগাঁও থেকে বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা আমাদের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। চলুন আমরা ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা দেখে নিই।

মোহাম্মদ আলীঃ-বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ঠাকুরগাঁও এর প্রথম শহীদ হচ্ছেন মোহাম্মদ আলী। তিনি পেশায় রিকশাচালক ছিলেন। এছাড়াও ঠাকুরগাঁও জেলার অনেক বিখ্যাত মুক্তিযোদ্ধা রয়েছে তাদের নাম দেখতে হলে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের নতুন প্রকাশিত গেজেট দেখতে হবে তাহলে আপনি বুঝতে পারবেন ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা সম্বন্ধে।
ঠাকুরগাঁও জেলার উপজেলা ও ইউনিয়ন ভিত্তিক অনেক মুক্তিযোদ্ধা রয়েছে। সবার নাম এখানে উল্লেখ করা সম্ভব হচ্ছে না বলে ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধার মধ্যে যিনি স্মরণীয় হয়ে আছেন তিনি হচ্ছেন মোহাম্মদ আলী তার সম্পর্কে বিস্তারিত আপনারা জেনেছেন। ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা সম্পূর্ণ এখান থেকে দেখতে পাবেন।

ঠাকুরগাঁও এর বিখ্যাত খাবার

ঠাকুরগাঁও জেলার অনেকগুলো বিখ্যাত খাবার রয়েছে। এ অঞ্চলে কয়েকটি বিশেষ খাবার প্রচলিত আছে যে খুবই জনপ্রিয়। এসব খাবারের মধ্যে রয়েছে লাল শাক ও লাফা শাকের ঝোল, চেং বা টাকি মাছের পোড়া সিদ্ধ ভর্তা, কচি কচুপাতার ফোড়া বা সিদ্ধ ভর্তা, সিদলের ভর্তা ইত্যাদি ঠাকুরগাঁওয়ের মানুষের কাছে খুবই জনপ্রিয় ও ঐতিহ্যবাহী খাবার।

ঠাকুরগাঁও এর দর্শনীয় স্থান

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ঠাকুরগাঁও জেলা একটি অন্যতম জেলা। যেখানে অনেকগুলো দর্শনীয় স্থান রয়েছে। আমি আপনাদের সেই দর্শনীয় স্থানগুলো সম্পর্কে এখন জানাতে চলেছি। চলুন ঠাকুরগাঁও এর দর্শনীয় স্থান জেনে নিন-
  • জগদল বিরেন্দ্রনাথ চৌধুরী রাজবাড়ী
  • প্রাচীন রাজধানীর চিহ্ন নেকমরদ
  • কুপ ও  শিলালিপি
  • বাংলা গড়
  • হরিপুর রাজবাড়ি
  • অপরাজেয় ৭১ ভাস্কর্য
  • নেকমরদের মাজার
  • ঢোল হাট মন্দির
  • শালবাড়ি মসজিদ ও ইমামবাড়াস
প্রিয় পাঠক আশা করি আজকের পোস্টটি আপনি সম্পূর্ণ পড়েছেন এবং ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা পেয়েছেন। শুধু ঠাকুরগাঁও জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের তালিকা নয় বরং ঠাকুরগাঁও জেলা সম্পর্কে বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে। আপনি ঠাকুরগাঁও জেলা কেন বিখ্যাত, ঠাকুরগাঁও জেলার বিখ্যাত ব্যক্তি ইত্যাদি জানতে পেরেছেন। আশা করি এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে এবং এরকম গুরুত্বপূর্ণ তথ্যবহুল পোস্ট এতে আমাদের ওয়েবসাইট থেকে ফলো করুন,ধন্যবাদ।21021
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url