সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য - সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। সৌরভ গাঙ্গুলী কে আমরা অনেকেই চিনি বিশেষ করে যারা ক্রিকেট পছন্দ করে তারা সৌরভ গাঙ্গুলী কে চেনে। সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য অনেকেই জানতে চাই। তাই আজকের এই আর্টিকেলে আমরা সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ও সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা সহ আরো অনেকগুলো বিষয় আলোচনা করব।

সূচিপত্রঃ সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য - সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা

সৌরভ গাঙ্গুলী জীবন কাহিনী

সৌরভ গাঙ্গুলী জীবন কাহিনী এর সাথে সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য আপনাদের জানাব আজকের এই আর্টিকেল থেকে। সৌরভ গাঙ্গুলী ১৯৭২ সালের ৮ জুলাই কলকাতায় জন্মগ্রহণ করেন। সৌরভ গাঙ্গুলির পিতার নাম ছিল চন্ডীদাস গঙ্গোপাধ্যায় এবং মাতার নাম ছিল নিরুপা গঙ্গোপাধ্যায়। সৌরভ গাঙ্গুলির পিতার মুদ্রণ এর ব্যবসা ছিল এবং তিনি শহরের অন্যতম ধনী ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন।

সৌরভ গাঙ্গুলীর ছোটবেলার জীবন অনেক সুন্দর ছিল। সৌরভ গাঙ্গুলীর ডাকনাম ছিল মহারাজা। পশ্চিমবঙ্গের মানুষ অনেক বেশি প্রিয় সেখান থেকেই সৌরভ গাঙ্গুলী প্রাথমিকভাবে ক্রিকেট খেলার প্রতি আকৃষ্ট হয়েছিলেন। কিন্তু সৌরভ গাঙ্গুলীর খেলাধুলার প্রতি বাধা ছিল তার পড়াশোনা এবং তার মা কারণ তারা কখনই কোন খেলা পেশা হিসেবে গ্রহণ করা সমর্থন করেনি।

আরো পড়ুনঃবাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

তখন তাঁর বড় ভাই বেঙ্গল ক্রিকেট দলের একজন প্রতিষ্ঠিত ক্রিকেট প্লেয়ার ছিলেন। তিনি সৌরভ গাঙ্গুলীর ক্রিকেটার হওয়ার স্বপ্ন কে সমর্থন করেছিলেন এবং তিনি তার বাবাকে সৌরভ গাঙ্গুলী কে একটি ক্রিকেট কোচিং ক্লাবে ভর্তি করার কথা বলেছিলেন। তখন সৌরভ গাঙ্গুলীর দশম শ্রেণীতে পড়াশোনা করছিল।

সৌরভ গাঙ্গুলী মূলত একজন ডানহাতি ছিলেন কিন্তু তিনি যেন তাঁর ভাইয়ের ক্রিকেট সরঞ্জাম গুলো ব্যবহার করতে পারেন তাই তিনি বাম হাতে ব্যাট করা শিখেছিলেন। তারা দু'জনেই সবসময় ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকত এবং ক্রিকেটের ভিডিওগুলো দেখতো। এরপর সৌরভ গাঙ্গুলী উড়িষ্যার অনূর্ধ্ব 15 দলের বিপক্ষে সেঞ্চুরি করার পরে সৌরভকে তার স্কুল ক্রিকেট দলের অধিনায়ক করা হয়েছিল।

এরপর সৌরভ গাঙ্গুলী ১৯৮৯ সালে বাংলার হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে আত্মপ্রকাশ করেন এবং ওই বছর তার ভাই বাংলা দল থেকে বাদ পড়ে গিয়েছিলেন। হাজার প্রতিকূলতার পরেও তিনি ক্রিকেটকে কখনো ছেড়ে দেননি। সব সময় পরিশ্রম করে গিয়েছেন সৃষ্টিকর্তাকে তার জীবনের স্বপ্ন পূরণ করার সামর্থ্য দিয়েছেন।

সৌরভ গাঙ্গুলী ক্রিকেট খেলা

তিনি ভারতীয় ক্রিকেট দলের একজন সফল অধিনায়ক ছিলেন। তিনি তার ক্রিকেট জীবনে ৩১১ টি একদিনের ম্যাচ খেলেছেন এবং একদিনের ম্যাচে রান সংগ্রহ করেছেন ১১,৩৬৩। এর পাশাপাশি তিনি ১১৩ টি টেস্ট ম্যাচ খেলেছেন টেস্ট ম্যাচে তিনি রান সংগ্রহ করেছেন ৭,২১২ রান। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারত ৪৯ টি টেস্ট ম্যাচ খেলেছে তার মধ্যে ২১ টি ম্যাচে জয় পেয়েছে।

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারত ১৪৬ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তার মধ্যে জয় পেয়েছেন ৭৬টি তে। তিনি বল হাতেও পারদর্শী ছিলেন। তার বলে ধরন ছিল মিডিয়াম পেস বোলার। তিনি বল হাতে ওয়ানডে ক্রিকেটে ১০০ টি উইকেট নিয়েছেন। এরপরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৮ সালে সৌরভ গাঙ্গুলী ক্রিকেট থেকে অবসর নেন।

তার পরেও তিনি খেলা চালিয়ে গিয়েছিলেন তিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে ২০০৮-৯-১০ খেলেছেন। খেলা থেকে অবসর নেওয়ার পরেও সৌরভ গাঙ্গুলী এখনো খেলার সাথে জড়িত রয়েছে। তিনি বর্তমানে বিসিসিআই এর সভাপতি দায়িত্ব পালন করছেন। এর আগে আইপিএলের দল দিল্লি এর মেন্টর হিসেবে যুক্ত ছিলেন।

সৌরভ গাঙ্গুলির পরিবার

আমরা যারা ক্রিকেট খেলা পছন্দ করি তারা সবাই সৌরভ গাঙ্গুলী কে চিনি। ক্রিকেট খেলা দেখে কিন্তু সৌরভ গাঙ্গুলী কে চিনে না এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। যদিও সৌরভ গাঙ্গুলী অনেক আগেই ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তবুও তিনি এখনো ক্রিকেটের সাথে জড়িত রয়েছে। তিনি বর্তমানে বিসিসিআই এর সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি ক্রিকেটের সাথে নানা ভাবে যুক্ত ছিল।

আরো পড়ুনঃ নীলফামারী জেলার দর্শনীয় স্থান সমূহ

সৌরভ গাঙ্গুলীর বাবা চন্ডীদাস গাঙ্গুলী দীর্ঘদিন অসুস্থ থাকার পর ২০১২ সালে মৃত্যুবরণ করেন। তাদের পরিবারে এখন তার মা নিরুপা গাঙ্গুলী, তার স্ত্রী ডোনা গাঙ্গুলী, তার একমাত্র কন্যা সন্তান সানা গাঙ্গুলী এবং তার বড় ভাই স্নেহাসিশ গাঙ্গুলি রয়েছেন।

সৌরভ গাঙ্গুলির জন্মদিন

আজকেরে আর্টিকেলে আমরা সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য গুলো নিয়ে আলোচনা করছি। সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেট দলের একজন সফল অধিনায়ক ছিলেন। সৌরভ গাঙ্গুলী ১৯৭২ সালের ৮ জুলাই কলকাতার বেহালায় একটি প্রতিষ্ঠিত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন অত্র অঞ্চলের একজন ধনী ব্যক্তি।

তার পিতার নাম ছিল চন্ডীদাস গঙ্গোপাধ্যায় এবং মায়ের নাম ছিল নিরুপা গঙ্গোপাধ্যায়। যেহেতু তার পরিবার একটি ধনী পরিবার ছিল ছোটবেলা থেকেই সৌরভ গাঙ্গুলী অনেক সুখের সাথে বড় হয়েছে।

সৌরভ গাঙ্গুলী কত টাকার মালিক

সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলের একজন সাবেক ক্রিকেটার এবং সাবেক অধিনায়ক হওয়ায় তাঁর জনপ্রিয়তা অনেক বেশি। তিনি বর্তমানে ভারতের বিসিসিআই এর সভাপতির দায়িত্ব পালন করছেন। একটি তথ্য থেকে জানা যায় যে সৌরভ গাঙ্গুলীর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ভারতীয় মুদ্রায় ৩৬৫ কোটি টাকা।

২০১৫ সাল থেকে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল এর সভাপতির দায়িত্ব পালন করেন। এরপরে ২০১৯ সাল থেকে বিসিসিআই এর সভাপতি দায়িত্ব পান। বিসিসিআই সভাপতি হওয়ার সুবাদে তিনি মাসিক ২ কোটি টাকা আয় করেন এই পদ থেকে। তার বাৎসরিক আয়ের প্রায় ২৪ কোটি টাকা। এর সাথে তিনি বাংলার একটি জনপ্রিয় টিভি শো দাদাগিরি সঞ্চালক হিসেবে কাজ করেন। সেখান থেকে তিনি প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করেন।

এছাড়া তাঁর বিভিন্ন রকম ব্যবস্থা রয়েছে এবং তিনি বিভিন্ন রকম বিজ্ঞাপনে অভিনয় করে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করেন। শুধু ক্রিকেট নয় তিনি ক্রিকেটের বাইরে থেকেও প্রচুর পরিমাণে টাকা উপার্জন করেন। এ থেকে বোঝা যাচ্ছে যে সৌরভ গাঙ্গুলীর সম্পদের পরিমাণ কতটা বেশি।

সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য আজকের এই আর্টিকেল থেকে আপনাদের জানানোর চেষ্টা করছি। সৌরভ গাঙ্গুলী হল সাবেক ভারতীয় ক্রিকেটার এবং অধিনায়ক। তিনি বর্তমানে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই এর সভাপতি দায়িত্ব পালন করছেন। ভারতীয় ক্রিকেট তার অবদান অতুলনীয়। বিদেশের মাটিতে তিনি সাহসের সাথে লড়াই করতে শিখিয়েছেন। তিনি এহেন সৌরভ সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য

এখন আমরা আমাদের এ আর্টিকেল এর মূল আলোচনার বিষয় সৌরভ গাঙ্গুলী অজানা তথ্যগুলো জানব। সৌরভ গাঙ্গুলীর জীবনে অনেক অজানা তথ্য রয়েছে যা অনেকেই জানেনা। তো চলুন সৌরভ গাঙ্গুলী অজানা তথ্যগুলো জেনে নেই।

আরো পড়ুনঃইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ১ - সৌরভ গঙ্গোপাধ্যায়ের ডাকনাম ছিল মহারাজ। এই নামটি তার বাবা মা তাকে দিয়েছিল। বর্তমানে তাকে প্রিন্স অফ ক্যালকাটা নামে ডাকা হয়।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ২ - প্রথমের দিকে সৌরভ গাঙ্গুলী ডানহাতি ব্যাটসম্যান ছিলেন এরপরে তিনি যেন তাঁর ভাইয়ের ক্রিকেট সামগ্রী ব্যবহার করতে পারেন তাই বাম হাতে ব্যাট করা শিখেছিলেন। এরপর থেকে তিনি বামহাতি হয়ে যান।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ৩ - সৌরভের একটি 3 স্টার রেস্টুরেন্ট রয়েছে। যেটি শচীন টেন্ডুলকার উদ্বোধন করেছিলেন ২০০৪ সালে।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ৪ - সৌরভ গাঙ্গুলী বিশ্বের মধ্যে একমাত্র ক্রিকেটার যিনি চার ম্যাচে টানা ম্যাচ সেরা পুরস্কার পেয়েছিলেন। এরপরে এ কৃতিত্ব আর কেউ করতে পারেনি।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ৫ - সিনিয়র ক্রিকেটারদের জন্য পানি নিয়ে না যাওয়ার কারণে দল থেকে বাদ পড়েছিলেন সৌরভ গাঙ্গুলী। কিন্তু পরে এই অভিযোগ তিনি অস্বীকার করেন।

সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য ৬ - তার ষোল বছরের ক্যারিয়ারে কখনো টেস্টে তার রান তোলার গড় ৪০ এর নিচে আসেনি।

আমাদের শেষ কথাঃ সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য - সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা

প্রিয় পাঠকগণ আজকের এয়ারটেলে আমরা সৌরভ গাঙ্গুলী অজানা তথ্য সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এর সাথে সৌরভ গাঙ্গুলী শিক্ষাগত যোগ্যতা। সৌরভ গাঙ্গুলির পরিবার সৌরভ গাঙ্গুলী জীবনী সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন।২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url