পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা

পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা কেমন হওয়া উচিত এই সম্পর্কে আজকের এই আর্টিকেল। পাবদা মাছের মধ্যে রয়েছে মানবদেহের জন্য অনেক রকম পুষ্টি উপাদান। যা আমাদের শরীরকে বিভিন্ন রকম রোগ থেকে রক্ষা করে। তাই যারা পাবদা মাছ চাষ করে পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা কেমন হবে এ সম্পর্কে জানা থাকে না। আজকের এই আর্টিকেলটি তাদের জন্য যারা পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা সম্পর্কে জানতে চান।

আপনি যদি এই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকেন তাহলে পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা এবং পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা সম্পর্কে জেনে নেই।

কনটেন্ট সূচিপত্রঃ পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা

পাবদা মাছ চাষে পুকুরের গভীরতাঃ ভূমিকা

আমাদের দেশে সুস্বাধু মাসের মধ্যে পাবদা মাছ অন্যতম একটি মাছ। স্বাদ এর দিক থেকে এটি অনেক জনপ্রিয়। আমাদের দেশে প্রাকৃতিক জলাশয়ে পাবদা মাছ প্রায় বিলুপ্তির পথে। কিন্তু আধুনিক চাষ পদ্ধতিতে এখন চাষীরা পাবদা মাছ চাষ করে লাভবান হচ্ছে। পাবদা মাছ চাষের জন্য পুকুরের গভীরতা একটি নির্দিষ্ট মাপের থাকা উচিত। আজকের এই আর্টিকেল আমরা পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা সম্পর্কে আপনাদের জানাবো।

পাবদা মাছ চাষ পদ্ধতি

আমাদের বাজারে পাবদা মাছের চাহিদা রয়েছে অনেক এবং এর দাম ও ভালো পাওয়া যায়। তাই আপনি যদি পাবদা মাছ চাষ করতে চান তাহলে পাবদা মাছের চাষ পদ্ধতি সম্পর্কে আপনাকে জানতে হবে। এর সাথে পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা সম্পর্কেও জানতে হবে। তো চলুন পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

পুকুর নির্বাচনঃ

পাবদা মাছ চাষের জন্য সাত থেকে আট মাস পানি থাকে এরকম ১৫-২০ শতাংশের একটি পুকুর অথবা জলাশয় নির্বাচন করতে হবে। পুকুরটি যেন বন্যামুক্ত হয় এবং পর্যাপ্ত পরিমাণ আলো-বাতাস ব্যবস্থা থাকে সেদিকে লক্ষ্য রেখে পথ পুকুর নির্বাচন করতে হবে।

পুকুর প্রস্তুত করাঃ

নির্বাচন করার পর আপনাকে সর্ব প্রথম করতে হবে পুকুরের পাড় মেরামত। এরপরে সেচের মাধ্যমে পুকুর শুকিয়ে ফেলা প্রয়োজন। যদি শুকানো সম্ভব না হয় তাহলে ১৮-২৫ গ্রাম রোটেনন পাউডার দিয়ে সব ধরনের আচরণ করে নিতে হবে।

কুকুর যদি কাদা হওয়ার সম্ভাবনা থাকে তাহলে হালকা করে বালি ছিটিয়ে দিতে হবে। যার ফলে পানি পরিষ্কার এবং পরিবেশ ভালো থাকবে পুকুরের তলায় গ্যাস হবে না। পুকুরে কোন প্রকার জৈব সার দেওয়া যাবে না।

পাবদা মাছের পোনা মজুদঃ

পুকুরে মাছের পোনা ছাড়ার আগেই পোনাগুলোকে পুকুরের পানি তাপমাত্রার সাথে খাপ খাইয়ে নিতে হবে। এর জন্য দশ লিটার পানি ও এক চামচ পটাশিয়াম পারম্যাংগানেট ১০০ গ্রাম লবণ মিশিয়ে দ্রবন তৈরি করতে হবে এর ভেতরে কয়েকমিনিট মাছগুলোকে গোসল করিয়ে নিতে হবে। সার প্রয়োগের কয়েকদিন পর পানির রং সবুজ বাদামি হলেই পুকুরের ভিতরে মাছের পোনা মজুদ করতে হবে।

একক চাষের ক্ষেত্রে শতাংশ প্রতি ৩-৪ গ্রাম ওজনের সুস্থ-সবল ২০০-২৫০ টি পোনা মজুদ করা যেতে পারে। যদি আপনি মিশ্র চাষ করতে চান তাহলে প্রতি শতাংশে ২-৩ ইঞ্চি সাইজের পঞ্চাশটি পাবদা এবং অন্যান্য মাছগুলো চাষ করা যেতে পারে।

পাবদা মাছের খাদ্য তালিকাঃ

পাবদা মাছ সাধারণত রাতে খেতে পছন্দ করে তাই রাতের বেলায় সরিষার খৈল, ফিস মিল, অটোকুড়া, এবং ভুষি এই খাবার গুলো দিতে পারেন। সর্বোচ্চ দুই বার খাবার প্রয়োগ করতে পারেন। যদি মিশ্র চাষ করে থাকেন তাহলে অন্যান্য মাছের জন্য স্বাভাবিক নিয়মে খাবার দিতে পারেন। প্রতি ১৫ দিন পর পর খাদ্য প্রয়োগের হার কমাতে হবে।

রোগ নির্ণয় এবং প্রতিকারঃ

পাবদা মাছের বিভিন্ন রকম রোগ দেখা দিতে পারে যদি এরকম কোন রোগ দেখা যায় তাহলে তাড়াতাড়ি আপনাকে ব্যবস্থা নিতে হবে। এর জন্য আপনি আপনার নিকটস্থ মৎস্য কর্মকর্তার সাথে কথা বলতে পারেন। বিশেষ করে পাবদা মাছের পেট ফোলা রোগ বেশি দেখা যায়। এ রোগের অন্যতম লক্ষণ হলো পেট ফুলে যাওয়া।

যদি এরকম হয় তাহলে আপনি এর জন্য আক্রান্ত মাছগুলোকে অন্য কোথাও নিয়ে গিয়ে পানির সাথে কয়েক মিনিট গোসল করিয়ে সেগুলো কে আবার পুকুরে ছেড়ে দিতে পারেন।

পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা

পাবদা মাছ খাওয়ার মধ্যে অনেক উপকারিতা রয়েছে। তাই বাজারে পাবদা মাছের চাহিদা অনেক বেশি। চাহিদার সাথে সাথে এর দাম ও রয়েছে। তাই অনেক চাষি রয়েছে যারা পাবদা মাছ চাষ করে লাভবান হচ্ছে। পাবদা মাছ চাষের জন্য আপনাকে একটি ভালো পুকুর নির্বাচন করতে হবে। পাবদা মাছ চাষের জন্য ৭-৮ মাছ ধরে পানি থাকে এরকম একটি পুকুর অথবা জলাশয় নির্বাচন করতে হবে।

আরো পড়ুনঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

পুকুরটি যেন বন্যামুক্ত হয় এবং পর্যাপ্ত পরিমাণ আলো-বাতাস যুক্ত থাকে এদিকে আপনাকে লক্ষ্য রাখতে হবে। পুকুরের পাড় মেরামত করতে হবে। পুকুর নির্বাচন করার পর আপনাকে প্রথমে পুকুরকে সেচের মাধ্যমে শুকিয়ে নিতে হবে। পুকুর শুকানো সম্ভব না হলে প্রতি ফুট গভীরতা রোটেনন পাউডার দিয়ে মাছ অপসরণ করে নিতে হবে।

পাবদা মাছের রেনু চাষ এর জন্য পুকুরের গভীরতা ২.৫-৩ ফুট হতে হবে। পুকুরে কোন রকমের ময়লা-আবর্জনা না থাকে এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে। পুকুরের মধ্যে থাকা আগাছা পরিষ্কার করে নিতে হবে।

পাবদা মাছের পোনা কোথায় পাওয়া যাবে

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা এবং পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি পাবদা মাছের পোনা কোথায় পাওয়া যায় তা জানতে চান তাহলে আপনার নিকটস্থ কোনো মৎস্য নার্সারিতে যোগাযোগ করুন সেখানে আপনি সকল ধরনের মাছের সাথে পাবদা মাছের পোনা ও পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ নীলফামারী জেলার দর্শনীয় স্থান সমূহ

এছাড়া এখন অনলাইনে পাবদা মাছের পোনা পাওয়া যায় আপনি চাইলে অনলাইনের মাধ্যমেও পাবদা মাছের পোনা কিনে নিতে পারেন। অনলাইনে চাইতে আপনার নিকটস্থ কোন নার্সারিতে গিয়ে পাবদা মাছের পোনা কিনা সবথেকে ভালো কাজ হবে।

উপসংহারঃ পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা

পাবদা মাছ চাষে পুকুরের গভীরতা, পাবদা মাছ চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনাকে এই তথ্যগুলো দিয়ে আমরা অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url