পুটি মাছের ইংরেজি নাম - পুটি মাছের বৈজ্ঞানিক নাম

প্রিয় বন্ধুরা পুটি মাছের ইংরেজি নাম আপনি কি জানেন? আজকের এই আর্টিকেলে পুটি মাছের ইংরেজি নাম এবং পুটি মাছের বৈজ্ঞানিক নাম সম্পর্কে আলোচনা করা হবে। পুটি মাছ খায় নি এবং চিনেনা এরকম মানুষ আমাদের এই বাংলাদেশ নেই বললেই চলে। কিন্তু পুটি মাছের ইংরেজি নাম কি এ বিষয়টি আমাদের জানা নেই।

আপনি যদি এই আর্টিকেলের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে পুটি মাছের ইংরেজি নাম সম্পর্কে জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে পুটি মাছের ইংরেজি নাম এবং পুটি মাছের বৈজ্ঞানিক নাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ পুটি মাছের ইংরেজি নাম - পুটি মাছের বৈজ্ঞানিক নাম

পুটি মাছের ইংরেজি নাম - পুটি মাছের বৈজ্ঞানিক নামঃ ভূমিকা

আমাদের বাংলাদেশে আরো একটি জনপ্রিয় এবং পরিচিত মাছ হলো পুটি মাছ। বাংলাদেশের মানুষ পুটি মাছ খায় নি এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমরা পুটি মাছ খায় কিন্তু পুটি মাছের উপকারিতা অপকারিতা পুটি মাছের ইংরেজি নাম এসব বিষয়ে আমাদের কোনো ধারণা নেই। বিশেষ করে যারা শিক্ষিত মানুষেরা তাদের এইগুলো বিষয় সম্পর্কে অবশ্যই জেনে থাকা প্রয়োজন। এই আর্টিকেলে আমরা পুটি মাছের ইংরেজি নাম সম্পর্কে জানাবো।

পুটি মাছের উপকারিতা

পুটি মাছের উপকারিতা রয়েছে অনেক। একটি অতি গুরুত্বপূর্ণ মাছ হলো পুটি মাছ। এই মাসে অনেক সহজলভ্য। ছোট একটি পুটি মাছের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদানের ভরপুর থাকে। আপনি যদি নিয়মিত পুটি মাছ খেয়ে থাকেন তাহলে আপনার শরীরের পুষ্টি উপাদানের ভরপুর থাকবে। পুটি মাছের উপকারিতা কি কি রয়েছে তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

চোখের দৃষ্টি শক্তি বাড়ানোর জন্যঃ

আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি যে ছোট মাছ খেলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। কিন্তু এখন বুঝতে পারছে বিষয়টি সত্যিই এবং অনেক গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের চোখ অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। আপনি যদি আপনার চোখ সুন্দর এবং ভালো রাখতে চান তাহলে অবশ্যই পুটি মাছ খাবেন এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের পক্ষে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

হাড়ের জন্য উপকারীঃ

আমাদের শরীরে হাড় প্রয়োজনে একটি উপাদান। হাড়ের কার্যক্ষমতা যদি কমে যায় তাহলে এটি আমাদের শরীরে বিরূপ প্রভাব ফেলবে। কিন্তু আপনি যদি নিয়মিত পুটি মাছ আপনার খাদ্য তালিকায় রাখেন তাহলে আপনার শরীরের যাবতীয় সমস্যা দূর হবে এর সাথে হাড় মজবুত করতে সাহায্য করবে। কারণ ছোট মাসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস এবং ক্যালসিয়াম যা আমাদের শরীরের হাড় মজবুত করতে সাহায্য করে।

দাঁতের জন্য উপকারীঃ

প্রতি ১০০ গ্রাম পুটি মাছের মধ্যে রয়েছে ১০৬ ক্যালরি শক্তি, ১৮.১ গ্রাম প্রোটিন, ২.৪ গ্রাম চর্বি, ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম যাদের দাঁত এবং হাড়ের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিয়মিত খাদ্য তালিকায় পুটি মাছ রাখার চেষ্টা করুন।

স্বাস্থ্যের জন্য উপকারীঃ

পুটি মাছ অন্যান্য মাছের তুলনায় অনেক ছোট হওয়ার পরেও এতে পুষ্টি উপাদানের কোন অভাব নেই। মানব শরীরে প্রোটিনের অভাব দেখা দিলে তাকে নিয়মিত পুটি মাছ খাওয়া উচিত এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন বি এবং মিনারেলস আছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

পুটি মাছের অপকারিতা

আমরা জানি যে যে জিনিস এর উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতা ও রয়েছে যদি সেটা নিয়মের বাইরে গিয়ে খাওয়া যায়। প্রতিটি ভালো জিনিস এর একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে। আমরা ইতিমধ্যেই পুটি মাছের উপকারিতা সম্পর্কে জেনেছি। যদিও পুটি মাছের অপকারিতা থেকে পুটি মাছের উপকারিতা বেশি। তবুও অনেক অনেক ক্ষেত্রে পুটি মাছের অপকারিতা দেখা যায়।

বিশেষ করে যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। এছাড়া অতিরিক্ত পরিমাণে মাছ খেয়ে নিলে অনেক সময় বিরূপ প্রভাব ফেলে। তাই আমাদের খাদ্য তালিকায় প্রতিদিন রাখতে হবে কিন্তু একটি নির্দিষ্ট পরিমাণে। তাহলে এর উপকারিতা ভরপুর ভাবে পাওয়া যাবে। এছাড়া এর তেমন কোনো অপকারিতা খুঁজে পাওয়া যায় না।

পুটি মাছের শুটকি

বড় বড় মাছের যেমন শুটকি পাওয়া যায় ঠিক তেমন পুটি মাছের শুটকি পাওয়া যায়। আমাদের দেশ হল নদীমাতৃক দেশ এখানে প্রচুর পরিমাণে মাছের উৎপাদন হয়। তাদের মধ্যে পুটি মাছ অন্যতম একটি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা মাছের শুটকি খেতে অনেক পছন্দ করে। আপনি চাইলে পুটি মাছ খেতে পারেন।

আরো পড়ুনঃ নীলফামারী জেলার দর্শনীয় স্থান সমূহ

  • পুটি মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান আপনি যদি প্রোটিন এবং আমিষের সমস্যায় ভোগেন তাহলে নিয়মিত পুটি মাছের শুটকি খাবেন তাহলে এই সমস্যা থেকে সমাধান পেয়ে যাবেন।
  • পুটি মাছের শুটকি তে রয়েছে ভিটামিন ক্যালসিয়াম ও ফসফরাসের মানবদেহের হাড় এবং তার জন্য অনেক গুরুত্বপূর্ণ।
  • আপনি যদি নিয়মিত শুটকি মাছ খেতে পারেন তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। বিশেষ করে যাদের অল্পতেই জ্বর সর্দি লেগে থাকে তাদের জন্য অনেক উপকারী।
  • শুটকি মাছের মধ্যে আয়োডিনের মাত্রা বেশি থাকায় বিভিন্ন ধরনের হরমোনের সমস্যা দূর হয় সেজন্য আপনি শুটকি মাছ আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন।

পুটি মাছ ধরার পদ্ধতি

আজকেরে আর্টিকেলে পুটি মাছের ইংরেজি নাম সহ পুটি মাছ ধরার পদ্ধতি খুবই সহজ পদ্ধতি সম্পর্কে জানানো হবে। আজকে আমরা এরকম একটি সহজ পদ্ধতি আপনাদের জানাবো। পুটি মাছ ধরার জন্য আপনার প্রয়োজন হবে ধানের গুড়া অর্থাৎ ধান ভাঙানোর সময় যে গুড়া পাওয়া যায় সেগুলো। এর সাথে ভাত এবং পিপড়ার ডিম ও পাউরুটি। আপনি চাইলে এখানে গমের আটা ও ব্যবহার করতে পারতেন।

প্রথমে আপনাকে ধানের গুড়া গুলোকে ভালোভাবে পানি দিয়ে নরম করে নিতে হবে অর্থাৎ পানি দিয়ে মিশিয়ে নিতে হবে এরপর সেখানে ভাত মিশিয়ে ধানের গুড়া এবং ভাত দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে। এটি সাধারণত মাছ ধরার আগে পুকুরে ছিটানোর জন্য যেন মাছগুলো এক জায়গায় এসে জমা হয় এবং যেখানে মাছ ধরব তার আশেপাশেই থাকে।

এরপর আপনাকে আপনি যে পাউরুটি নিয়েছেন সেটিকে ভালোভাবে নরম করে নিতে হবে তারপরে সেখানে পিপড়ার ডিম ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশানোর পর তৈরি হয়ে গেল আপনার মাছ ধরার উপকরণ। এরপরে একটা ফাঁকা ভালো জায়গা দেখে বসতে হবে। এবং সেখানে আপনার পাউরুটির সাথে মেশানো পিপড়ার ডিম গুলো বরশি দিয়ে লাগিয়ে টপ ফেলতে হবে।

তার আগে প্রথমে আপনাকে ধানের গুড়া এবং ভাত দিয়ে তৈরি করা উপকরণটি আপনি যেখানে মাছ ধরবেন সেই জায়গাতে ভালোমতো ছিটিয়ে দিতে হবে এরপরে আপনাকে টক ফেলতে হবে। এভাবে আপনি খুব সহজেই মাছ ধরতে পারবেন।

পুটি মাছের ইংরেজি নাম - পুটি মাছের বৈজ্ঞানিক নাম

পুটি মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান সাধারণত সেই জন্য মানুস পুটি মাছ খেয়ে থাকে। অনেকের আবার অনেক প্রিয় একটি মাছ। আমরা পুটি মাছ খায় কিন্তু পুটি মাছের ইংরেজি নাম কি এসম্পর্কে আমাদের কোন ধরনের ধারনা নেই। পুটি মাছের ইংরেজি নাম হল Fry fish

আরো পড়ুনঃ কাকলি নামের অর্থ কি - কাকলী নামের মেয়েরা কেমন হয়

পুটি মাছ হলো Cypriniformes বর্গের Cyprinidae গোত্রের অন্তর্গত মিঠা পানির একটি মাছ। পুটি মাছের বৈজ্ঞানিক নাম হল Puntius sophore ।

উপসংহারঃ পুটি মাছের ইংরেজি নাম - পুটি মাছের বৈজ্ঞানিক নাম

পুটি মাছের ইংরেজি নাম এর সাথে পুটি মাছের উপকারিতা, পুটি মাছের অপকারিতা, পুটি মাছ ধরার পদ্ধতি সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি এই আর্টিকেল থেকে সম্পূর্ণ বিষয়টি বুঝতে পেরেছেন। আপনাকে এই তথ্যগুলো জানাতে পেরে আমরা অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url