ঠাডা কি - ঠাডা কেন পরে - ঠাডা ইংরেজি

আপনারা সকলেই হয়তো ঠাডা শব্দটির সাথে পরিচিত। তবে আপনি যদি ঠাডা কি, ঠাডা কেন পরে এবং ঠাডা ইংরেজি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আমি ঠাডা কি, ঠাডা কেন পরে এবং ঠাডা ইংরেজি সম্পর্কে আলোচনা করবো। তাই ঠাডা কি ও ঠাডা সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ঠাডা কি
আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে ঠাডা কি সে সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে ঠাডা কি, ঠাডা কেন পরে এবং ঠাডা ইংরেজি সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ঠাডা কি - ঠাডা কেন পরে - ঠাডা ইংরেজি

ঠাডা কি

ঠাডা শব্দটির সমার্থক শব্দ হচ্ছে বাজ, বজ্রপাত।বাজ বা বজ্রপাত কেই ঠাডা বলা হয়। আকাশে যে আলোর ঝলকানি সৃষ্টি হয় তাকেই বজ্রপাত বলা হয়। আকাশে যে সময় আলোর ঝলকানি সৃষ্টি হয় সেই এলাকায় বাতাসের সংকোচন ও প্রসারের ফলে বিকট শব্দের সৃষ্টি হয়। এ ধরনের বৈদ্যুতিক নির্গমন দুটি মেঘের মধ্যে হতে পারে আবার একটি মেঘ ও ভূমির মধ্যেও হতে পারে। বজ্রপাতে এক ধরনের ডিসি কারেন্ট তৈরি হয়।

আশাকরি ঠাডা কি এটি বুঝতে বা বোধগম্য হতে আপনার আর সমস্যা নেই। ঠাডা মানে যে বাজ বা বজ্রপাত সেটি আপনারা জেনে গেলেন। অনেকের মনেই প্রশ্ন জাগে যে ঠাডার ইংরেজি কি?এখন আমি আপনাদের ঠাডার ইংরেজি কি সে সম্পর্কেই জানাবযে

ঠাডা ইংরেজি

ঠাডা ইংরেজি জানতে আমাদের আগে ঠাডা কি সেই সম্পর্কে জানতে হবে,কেননা ঠাডা একটি আঞ্চলিক শব্দ।উপরের অংশে আমরা ঠাডা কি তা জেনেছি। ঠাডা শব্দটির সমার্থক শব্দ হচ্ছে বাজ, বজ্রপাত।বাজ বা বজ্রপাত কেই ঠাডা বলা হয়। আকাশে যে আলোর ঝলকানি সৃষ্টি হয় তাকেই বজ্রপাত বা ঠাডা বলা হয়।ঠাডা হচ্ছে আঞ্চলিক ভাষা।এর শুদ্ধ বা বইয়ের ভাষায় এটি হচ্ছে বাজ বা বজ্রপাত।তবে এটি ঠাডা বলেও বেশ পরিচিত।
অনেকের ঠাডার নাম শুনে মনে প্রশ্ন আসে ঠাডার ইংরেজি কি হতে পারে।প্রশ্ন হওয়ায় স্বাভাবিক তাই না?ঠাডার ইংরেজি জানার আগ্রহ সবারই আছে।ঠাডা যেহেতু বজ্রপাতের সমার্থক শব্দ এবং এটি একটি বিশেষ্য পদ।তাই ঠাডা ইংরেজি হচ্ছে "Lightning".ইংরেজি "Lightning" এর অর্থ হচ্ছে ঠাডা বা বাজ বা বজ্রপাত।

ঠাডা কেন পরে

ঠাডা কি তা আমরা জেনেছি এখন জানবো ঠাশা কেন পড়ে।ঠাডা শব্দটির সমার্থক শব্দ হচ্ছে বাজ, বজ্রপাত।আকাশে পানি চক্রের মাধ্যমে বিদ্যুৎ চমকানোর প্রক্রিয়াটি শুরু হয়। যখন আকাশে প্রচুর পরিমাণে মেঘ জমে তখন জলীয়বাষ্প গুলো বেশি পরিমাণে ঠান্ডা হয়ে বরফে পরিণত হয় এবং এগুলোর মধ্যে পারস্পরিক সংঘর্ষের সৃষ্টি হয়। এ ধরনের সংঘর্ষের ফলে ইলেকট্রিক চার্জ উৎপন্ন হয়। এভাবে চার্জের উৎপত্তি হতে হতে মেঘের ওই পুরো এলাকাজুড়ে ইলেকট্রিক চার্জ পরিপূর্ণ হয়।
এই মেঘ গুলোর উপরে থাকে পজেটিভ চার্জ এবং নিচে নেগেটিভ চার্জ। বিপরীত ধর্মী চার্জ পরস্পরকে আকর্ষণ করে বলে মেঘের নীচে নেগেটিভ চার্জ ভূপৃষ্ঠে বিদ্যমান পজিটিভ চার্জ এর দিকে আসতে চাই। তাই যখনই কোন পাহাড়-পর্বত মানুষ বা গাছের কাছাকাছি আসে তখন তার দিকে ছুটে যায়। আর ঠিক এভাবেই বিদ্যুৎ চমকিয়ে বজ্রপাতের বা ঠাডার সৃষ্টি হয়।

ঠাডা থেকে বাঁচার উপায়

বিদ্যুৎ চমকানোর সময় যেকোনো ধরণের অর্থাৎ বর্জপাতের বা ঠাডার হাত থেকে রক্ষা পেতে আপনি যেখানেই থাকুন না কেন এই দোয়াটি পড়বেন। "আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা-ফিহা ওয়া খাইরা মা-উরসিলাত বিহি, ওয়া আউজুবিকা মিন শাররিহা ওয়া শাররি মা-ফিহা ওয়া শাররি মা-উরসিলাত বিহি।"মনে রাখবেন আল্লাহ যদি আপনাকে রক্ষা করে তাহলে আপনার কোনো ক্ষতিই হবে না।

এই দোয়াটি বিদ্যুৎ চমকানোর সময় পাঠ করতে থাকলে আল্লাহ তাআলা আপনার সহায় হবেন এবং বজ্রপাতে বা ঠাডায় আপনার ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকবে। এছাড়াও বজ্রপাতের বা ঠাডার হাত থেকে রক্ষা পেতে আপনাকে সাবধান হতে হবে। বিদ্যুৎ চমকানোর সময় সবসময় নিরাপদ আশ্রয় খোঁজে সেখানে অবস্থান করতে হবে।
বিদ্যুৎ চমকানোর সময় কোন ধাতব পদার্থ স্পর্শ করে অবস্থান করা যাবে না, সকল ধরনের ইলেকট্রিক ডিভাইস গুলো বৈদ্যুতিক সংযোগ থেকে বিচ্ছিন্ন করে রাখতে হবে। আপনি যদি বাইরে থাকেন তাহলে ফাঁকা স্থানে অবস্থান না করে এমন কোথাও যান যেখানে কোনো অবকাঠামো রয়েছে তবে আপনি গাড়ির মধ্যে কখনোই আশ্রয় নেবেন না। বৈদ্যুতিক খুঁটি থেকে দূরে থাকুন। এ ধরনের সাবধানতা মূলক কাজগুলো করলে আপনি অবশ্যই বজ্রপাতের বা ঠাডার হাত থেকে রক্ষা পাবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আশাকরি আজকের আর্টিকেলটি আপনি সম্পূর্ণ পড়েছেন এবং ঠাডা কি, ঠাডা কেন পড়ে এবং ঠাডার ইংরেজি সম্পর্কে জানতে পেরেছেন। শুধু ঠাডা কি ও কেন পরে,ঠাডা ইংরেজি সম্পর্কেই নয় বরং ঠাডা থেকে বাঁচার উপায় আমরা দেখেছি। তাই এ পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে অথবা এ বিষয়ে আরো কোন কিছু জানার থাকলে কমেন্ট সেকশনে জানিয়ে দিবেন। এছাড়াও এ ধরনের আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি কে ফলো করবেন,ধন্যবাদ।21021

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url