ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম - ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ কোনটি

ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম স্থানে রয়েছে আপনি কি তা জানেন? যদি না জেনে থাকেন তাহলে সঠিক জায়গাতে এসেছেন। ইলিশ হল বাংলাদেশের জাতীয় মাছ। ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ কোনটি? ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম এই বিষয় সর্ম্পকে অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন। আপনাদের উদ্দেশ্যে আজকে আমরা ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম এ সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম তা জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম তা জেনে নেওয়া যাক।

ভূমিকা

আমরা সকলেই জানি যে বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। বাংলাদেশে প্রচুর পরিমাণে ইলিশ উৎপাদন হয়। বাংলাদেশের চাহিদা পূরণ করে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। তাই আজকের এই পোস্টে আমরা ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম স্থানে রয়েছে এই বিষয় সর্ম্পকে আপনাদের সাথে আলোচনা করব। আশা করি আপনি শেষপর্যন্ত আমাদের সঙ্গে থাকলে ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ কোনটি তা জানতে পারবেন।

ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম

২০২২ সালে বাংলাদেশ হলো শীর্ষ মাছ উৎপাদনকারী দেশ। বিশ্বের প্রায় ৮৬% ইলিশ উৎপাদন হয় বাংলাদেশ বাংলাদেশ হলো ইলিশ উৎপাদনে বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে। বাংলাদেশে যে পরিমাণ হারে ইলিশ উৎপাদন বেড়েছে সেই তুলনায় প্রতিবেশী দেশগুলোতে ইলিশ উৎপাদন বাড়ে নি। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলো যেমন ভারত মিয়ানমার শ্রীলঙ্কা পাকিস্তান বাংলাদেশের তুলনায় ইলিশ উৎপাদন কমেছে।

আরো পড়ুনঃ বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

২০১৮-১৯ বাংলাদেশ মৎস্য অধিদপ্তর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশ যৌথভাবে ইলিশ এর জিনগত বৈশিষ্ট্য ও গতিবিধি নিয়ে প্রথম একটি গবেষণা করে। সেখানে দেখা যায় মা ইলিশ ডিম পাড়ে ইলিশের বাচ্চা যেখানে বড় হয় পরিণত অবস্থায় তারা সমুদ্র থেকে সেই নদীতে ফিরে আসে। অন্য কোন নদীতে তাদের বসবাসের অনুকূল অবস্থা থাকলেও তারা তাদের জন্মস্থানে ফিরে আসে।

বাংলাদেশের যেহেতু অভয়াশ্রম ইলিশের ডিম পাড়ার হার বেশি বড় হওয়ার সুযোগ পাই তাই সাগর থেকে তারা সরাসরি সেখানে ফিরে আসে। ভারত পাকিস্তান এবং অন্যান্য দেশগুলোতে অভয়াশ্রম তৈরি করে মা ও জাটকা ইলিশের সুরক্ষার ব্যবস্থা করতে না পারায় তাদের উৎপাদন কমেছে। ২০১৭-১৮ অর্থবছরে ৫ লক্ষ্য ১৭ হাজার টন ইলিশ উৎপাদন হয়েছে।

বর্তমান সময়ে ইলিশ উৎপাদন সংখ্যা আরও বেড়েছে। ধীরে ধীরে বাংলাদেশ ইলিশ উৎপাদন সংখ্যা আরো বাড়বে বিশ্বের মধ্যে প্রায় ৯০-৯৫ শতাংশ ইলিশ উৎপাদনকারী দেশ হবে বাংলাদেশ। গত 10 বছরে বাংলাদেশে ইলিশ উৎপাদন বেড়েছে প্রায় দ্বিগুণ।

ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ কোনটি

ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ হল বাংলাদেশ। বর্তমানে বিশ্বের ৮৬% ইলিশ উৎপাদন করে বাংলাদেশ। ধারণা করা হয় ধীরে ধীরে ইলিশ উৎপাদনে সংখ্যা বাংলাদেশে আরো বাড়বে। গত ১০ বছরে বাংলাদেশে ইলিশ উৎপাদন বেড়েছে দ্বিগুণ।

বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা যায় ২০১৭-১৮ অর্থবছরে ইলিশ উৎপাদনে বাংলাদেশ রেকর্ড করেছে। এই বছর ইলিশ উৎপাদন হয়েছে ৫ লাখ ১৭ হাজার টন। যা ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ২১ হাজার টন বেশি। ধারণা করা হয় যে বাংলাদেশ ধীরে ধীরে ইলিশ উৎপাদন এর সংখ্যা আরো বাড়বে। ২০১৯ সালে বাংলাদেশ ছিল উৎপাদনকারী দেশগুলোর মধ্যে তৃতীয় তম। এবং ইলিশ উৎপাদনে প্রথম।

আরো পড়ুনঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

বাংলাদেশের তুলনায় অন্যান্য দেশে ইলিশ উৎপাদন কমেছে কিন্তু বাংলাদেশে ইলিশ উৎপাদন আগের তুলনায় আরো বেড়েছে। ধীরে ধীরে আরও বাড়বে বলেই ধারণা করা হয়। বর্তমানে দেশের জিডিপিতে ইলিশ উৎপাদন প্রায় ১% অবদান রাখছে।

বাংলাদেশের ইলিশ উৎপাদনে দ্বিতীয় তম দেশ হল ভারত। ভারতে ইলিশ উৎপাদন হয় বিশ্বের ১০% আগে যার সংখ্যা ছিল ২৫%। তৃতীয় স্থানে রয়েছে মিয়ানমার এখানে ইলিশ উৎপাদন হয় শতকরা ৩%। বাংলাদেশে বিভিন্ন নদ-নদীতে ইলিশ আর যেই অভয়াশ্রম তৈরি করেছে তা ধারাবাহিকভাবে ইলিশ উৎপাদন বেড়েছে।

ইলিশ উৎপাদনে শীর্ষ জেলা

প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যে ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম এই বিষয় সম্পর্কে জেনেছেন। বাংলাদেশের মধ্যে কোন জেলাতে সবথেকে বেশি উৎপাদন হয় এই সম্পর্কেও জানা জরুরী। বাংলাদেশে ইলিশ উৎপাদনে শীর্ষ জেলা হল ভোলা। গত অর্থবছরে ভোলা জেলাতে ১ লাখ ৬১ হাজার ৮৩২ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছিল। এছাড়া বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত বরগুনা জেলা তেও প্রচুর পরিমাণে ইলিশ উৎপাদন হয়।

ইলিশ কেন জাতীয় মাছ

১৯৯২ সালে স্বাধীন বাংলাদেশের জাতীয় মাছ হিসেবে ইলিশকে নির্বাচন করা হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দেশের খাদ্য উৎপাদন ও মজুদ ছিল খুবই কম। কৃষকের গোলাই জমা সামান্যতম ধান আর সবজি ছাড়া তেমন কোনো পর্যাপ্ত খাবার ছিল না। এই সময় দেশের মানুষের প্রাণের আমিষের চাহিদা ঘাটতি হতে শুরু করে।

তখন বাংলাদেশের নদীগুলোতে ব্যাপক পরিমাণে ইলিশ পাওয়া গিয়েছিল। তখন ইলিশ বাংলাদেশের মানুষের প্রাণের চাহিদা পূরণ করেছিল। ১৯৭২ সালে নদীতে ব্যাপক পরিমাণে পাওয়া যায় তখন গ্রামের দরিদ্র মানুষ ইলিশ ধরা খেয়ে জীবন যাপন করতেন। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইলিশ মাছকে বাংলাদেশের জাতীয় মাছ হিসেবে নির্বাচন করেন।

আরো পড়ুনঃ বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

বর্তমানে বাংলাদেশ প্রচুর পরিমাণে ইলিশ উৎপাদন হয়। বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে। ইলিশ এর মত মাছ বাংলাদেশের উৎপাদন হয় না। ইলিশ মাছ আগেও জনপ্রিয় ছিল এখন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারণত এই কারণেই ইলিশ মাছকে বাংলাদেশের জাতীয় মাছ বলা হয়।

ইলিশ মাছের অর্থনৈতিক গুরুত্ব

বাংলাদেশের জিডিপিতে ইলিশের অবদান ১%। বাংলাদেশের চাহিদা মিটিয়ে প্রতিবছর প্রচুর পরিমাণে ইলিশ বিদেশে রপ্তানি করা হয়। প্রতিবছর বিদেশে ইলিশ রপ্তানি করে প্রায় ৩০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করা হয়। বিশ্বের মধ্যে শতকরা ইলিশের ৮৬% বাংলাদেশের উৎপাদন করা হয়। ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ৫ লাখ ৫০ হাজার টন উৎপাদন হয়।

এটি দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১২%। এর চলতি বাজারমূল্য প্রায় ২১ হাজার কোটি টাকা। বাংলাদেশে গত 10 বছরে ইলিশ উৎপাদন বেড়েছে আগের তুলনায় প্রায় দ্বিগুণ। বাংলাদেশে প্রায় ২৫ লাখ মানুষ ইলিশ আহরণ এর সাথে জড়িত রয়েছে। এর কারণে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি হচ্ছে। আশা করি আপনি ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম তা জানতে পেরেছেন।

ইলিশ মাছ কোন শ্রেণীর অন্তর্ভুক্ত

আজকের এই আর্টিকেলে আমরা ইলিশ মাছ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম সম্পর্কে আলোচনা করেছি। ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম হল Tenualosa ilisha। ইলিশ মাছ Clupeidae পরিবারের অন্তর্ভুক্ত। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের স্থানীয় মাঝে পরিচিত। আশা করি অনেকগুলো প্রশ্নের উত্তর পেরেছেন।

উপসংহারঃ 

ইলিশ উৎপাদনে বাংলাদেশ কততম? ইলিশ উৎপাদনে শীর্ষ দেশ কোনটি আজকের এই আর্টিকেলে আমরা ইলিশ মাছ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আশা করি আপনি ইলিশ মাছ সম্পর্কে অনেকগুলো বিষয় জানতে পেরেছেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url