জানেন কি প্রতিদিন বাদাম খেলে কি কি উপকার পাওয়া যায়

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের ওয়েবসাইটে সবাইকে স্বাগতম। আজকে আমরা আলোচনা করব 'বাদাম ' নিয়ে। বাদাম আমাদের দেশে অত্যন্ত পরিচিত একটি মুখরোচক খাবার। আমরা মোটামুটি ছোট বড় সবাই বাদাম খেতে ভালোবাসি, হোক সে বাড়িতে বসে কিংবা পার্কে। কিন্তু বাদাম আমাদের স্বাস্থ্যের পক্ষে কতোটা ভালো বা মন্দ সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই আসুন আজ আমরা জেনে নেই বাদাম আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এবং এর পুষ্টিগুণী বা কতোটুকু।

Badam khoya

বাদাম স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। তবে পুষ্টির পাশাপাশি এটি সুস্বাদু বটে। প্রতিদিন বাদাম খেলে আমাদের নানা ধরনের স্বাস্থ্যগত উপকার পাওয়া যায়। চলুন আমরা দেখে নেই বাদামের পুষ্টিগুণ ও উপকারিতা গুলো কি কি -

আরো পড়ুনঃ জেনে নিন গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

বাদামের পুষ্টিগুণ :

বাদাম হচ্ছে প্রাকৃতিক উদ্ভিদ জাত খাদ্য উপাদান। পৃথিবীতে অনেক ধরনের বাদাম রয়েছে তবে আমাদের দেশে চীনাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তাবাদাম বেশি প্রচলিত। আর এই সব ধরনের বাদামই পুষ্টিগুণ সমৃদ্ধ। বাদামে রয়েছে উচ্চমাত্রায় ক্যালোরি, প্রোটিন, ক্যালসিয়াম,ওমেগা-3 কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন ই, ,বি,কপার, জিংক, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, ফলিক অ্যাসিড, সেলেনিয়াম,ম্যাঙ্গানিজ, সোডিয়াম, পটাশিয়াম সহ আরো বিভিন্ন খনিজ উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

বাদামের উপকারিতা :

বিশেষজ্ঞদের মতে, বাদাম আমাদের সকলের স্বাস্থ্যের জন্যই অত্যন্ত উপকারী। এটা থাকা পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের নানা ঘাটতি পূরণে সাহায্য করে। বাদাম থেকে যেসব উপকারিতা পাওয়া যায় তা হল -

হার্ট অ্যাটাকে ঝুঁকি কমায় :

হার্ট সুস্থ রাখতে বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাদামে থাকা ওমেগা-3 উপাদানটি হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

আরো পড়ুনঃ জানেন কি আপনার শরীরে ভিটামিনের অভাব হলে কি কি লক্ষণ দেখা দেবে

কোলেস্টেরল কমায় :

নিয়মিত বাদাম খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত হয়। তাই যারা উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তাদের জন্য বাদাম অনেক কার্যকরী। কেননা শরীরের জন্য উপকারী কোলেস্টরেল পাওয়া যায় এই বাদাম থেকে।

ক্যান্সারের ঝুঁকি কমায় :

বাদামে আছে ফলিক এসিড যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। বিশেষ করে কোলন ক্যান্সারের আশঙ্কা কমে যায় বাদাম খেলে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে :

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বাদাম খুবই উপকারী। এতে থাকা ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ জেনে নিন খালি পেটে মেথি খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে :

বাদামে আছে ফাইবার ও ম্যাগনেসিয়াম যা রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে এবং এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

দাঁত ও হাড় মজবুত করে :

বিশেষজ্ঞদের মতে, বাদামে থাকা ক্যালসিয়াম ও ফসফরাস আমাদের দাঁত ও হাড় মজবুত করতে কার্যকরী।  এছাড়া দাঁত ও হাড়ের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে বাদাম।

অন্যান্য উপকারিতা :

বাদাম হলো শক্তির ভালো উৎস। বাদামের উপকারিতার কথা বলে শেষ করা যাবেনা। নিয়মিত বাদাম খেলে আমাদের ক্লান্তি দূর হয় এবং মেজাজ ভালো থাকি। এছাড়া বাদাম আমাদের ওজন কমাতে সাহায্য করে, স্মৃতিশক্তি বাড়ায়, ত্বক ভালো রাখে, প্রদাহ প্রতিরোধ করে, মস্তিষ্কের বিকাশ ঘটায়, চুল মজবুত করে ইত্যাদি। তাই প্রতিদিন আমাদের সবাইকে পরিমিত বাদাম খেতে হবে।

আরো পড়ুনঃ জেনে নিন অতিরিক্ত ওজন কমানোর সহজ কিছু উপায়

প্রিয় পাঠক বন্ধুরা, বাদাম আমাদের সবার কাছেই জনপ্রিয় সুস্বাদু একটি খাবার। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ১০ থেকে ২০ গ্রাম বাদাম খাওয়া আমাদের জন্য খুবই উপকারি। তবে এর বেশি নয়। তাই আপনাদের প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই বাদাম রাখার চেষ্টা করবেন। সবাই সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার – প্রিয়াংকা কুণ্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url