চুলের যত্নে জবা ফুলের কেরামতি জেনে নিন ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আমি মনে করি আমাদের চেহারা সৌন্দর্য অনেকটাই নির্ভর করে আমাদের চুলের ওপর। কেননা চেহারা যত সুন্দরই হোক যদি মাথায় চুল না থাকে তাহলে নবীনদেরও দেখতে লাগে বয়স্কদের মতো। ঝলমলে, ঘন চুল আমাদের চেহারার সৌন্দর্যকে করে তোলে আর দ্বিগুণ সুন্দর। তাই ছেলে হোক বা মেয়ে রূপের যত্নের পাশাপাশি আমাদের সবারই চুলের যত্ন নেওয়া জরুরী। আর এই চুলের যত্নে রয়েছে হাইড্রক্সি এসিড সমৃদ্ধ আমাদের জবা ফুলের চমৎকার ভূমিকা। তাহলে চলুন আজ আমরা জেনে নেই চুলের যত্নে জবা ফুলের কেরামতি কতটুকু -

Flower

জবা ফুল আমাদের অত্যন্ত পরিচিত একটি ফুল। বিভিন্ন রং এর এই ফুল শোভা পায় আমাদের অনেকেরই বাগানে। কিন্তু আমরা অনেকেই হয়তো জানিনা চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও রয়েছে এই ফুলের অনেক গুন। বন্ধুরা, আজ আমি আপনাদের জানাবো আমাদের চুল ঝলমলে, মজবুত ও বিভিন্ন সমস্যা দূর করতে জবা ফুলের জাদুকরী কার্যকারিতা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক চুলের যত্নে জবা ফুলের কেরামতি -

চুলের যত্নে জবা ফুলের ব্যবহার :

জবার বৈজ্ঞানিক নাম Hibiscus rosa-sinensisএটি মালভেসি গোত্রের অন্তর্গত চির সবুজ পুষ্পধারি গুল্ম। এর উৎপত্তি পূর্ব এশিয়ায়।জবা ফুলে রয়েছে অ্যামিনো এসিড যা আমাদের চুলের পুষ্টির ঘাটতি পূরণ করে। নিয়মিত জবা ফুলের হেয়ার প্যাক বা তেল ব্যবহার করলে আপনার চুলের গোড়া হবে মজবুত এবং ফিরে পাবেন চুলের হারানো জেল্লা।

জবা ফুলের হেয়ার প্যাক :

চুল সুন্দর ও ঝলমলে করতে এবং চুলের অকালপক্কতা দূর করতে চাইলে জবা ফুল দিয়ে বিভিন্ন হেয়ার প্যাক তৈরি করে চুলে ব্যবহার করুন। তারপর দেখুন জবা ফুলের জাদুকরী গুন।

আরো পড়ুনঃ অমনোযোগী বাচ্চাদের পড়ায় মনোযোগী করে তোলার কিছু উপায় জেনে নিন

১.জবা ফুল ও টক দই-এর হেয়ার প্যাক : অল্প বয়সে চুল পেকে যাওয়া এখন সবার জন্য কমোন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আর এই সমস্যা ঠেকাতে জবা ফুল অত্যন্ত উপকারী। এজন্য আপনাকে জবা ফুলের পেস্টের সাথে টক দই মেশাতে হবে  এবং তাতে নিতে হবে অলিভ অয়েল। এখন সবকিছু ভালো করে মিশিয়ে নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ রেখে উষ্ণ গরম পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলতে হবে।

২.জবা ফুল ও কালোকেশী পাতার হেয়ার প্যাক : কালো ঝলমলে সুন্দর চুল আমাদের কার না ভালো লাগে। কিন্তু দেখা যায় আমাদের অনেকেরই চুলের রং লালচে হয়ে থাকে। তাই তারা যদি সপ্তাহে ২ থেকে ৩ দিন জবা ফুল ও কালোকেশী পাতা একসাথে পেস্ট করে এবং তার সাথে নারকেল তেল মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে চুলে ব্যবহার করে তাহলে কিছুদিনের মধ্যেই তাদের চুলের লালচে ভাব চলে যাবে। আর চুল হবে ঝলমলে কাল রেশমের মত।

৩.জবা ফুল ও ডিমের হেয়ার প্যাক : যাদের চুল উঠে যাচ্ছে এবং চুলের বৃদ্ধি হচ্ছে না তাদের জন্য এই হেয়ার প্যাকটি বেশ কার্যকর। কেননা জবা ফুলে আছে অ্যামিনো এসিড যা আমাদের চুলের বৃদ্ধিতে সহায়তা করে। এজন্য আপনাকে নিতে হবে ২ টি ডিমের সাদা অংশ এবং  ৩ থেকে ৪ চামচ জবা ফুলের পেস্ট এবং এতে দিতে পারেন ১ টি ভিটামিন ইক্যাপ। এবার সব উপকরণ একসাথে মিশিয়ে আপনার পুরো চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ বাচ্চাদের মোবাইল ফোনের আসক্তি কমানোর কিছু উপায়

৪.জবা ফুল ও মেহেদী পাতার হেয়ার প্যাক : যারা খুশকির সমস্যায় ভুগছেন তাদের জন্য এই হেয়ার প্যাকটি বেশ উপকারী। এজন্য আপনাকে ৮-১০ টি জবা ফুল ও কিছুটা মেহেদি পাতা একসাথে পেস্ট করে দিতে হবে এবং এতে মেশাতে হবে ২ চামচ লেবুর রস। এবার হেয়ার প্যাকটি ভালোভাবে আপনার স্ক্যাল্পে ও পুরো চুলের লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫.জবা ফুল ও আমলকির হেয়ার প্যাক : আমলকি ভিটামিন সি এ ভরপুর এবং জবা ফুলেও আছে পর্যাপ্ত ভিটামিন সি। আর ভিটামিন সি আমাদের চুল ওঠা রোধে সহায়তা করে। তাই যাদের চুল উঠে টাক পড়ার উপক্রম তারা যদি জবা ফুল ও আমলকি দিয়ে হেয়ার প্যাক তৈরি করে ব্যবহার করেন তাহলে টাক পড়ার হাত থেকে রক্ষা পাবেন।

৬.জবা ফুল ও আমন্ড অয়েল-এর হেয়ার প্যাক : আমাদের অনেকের চুল কালো ও লম্বা হলেও রুক্ষ ও শুষ্ক হয়ে থাকে। এক্ষেত্রে জবা ফুলের পেস্ট ও আমন্ড অয়েল একসাথে মিশিয়ে সপ্তাহে ৩ থেকে ৪ দিন চুলে ব্যবহার করলে ফুল হবে রেশমের মত নরম ও ঝলমলে।

৭.জবা ফুল ও অ্যালোভেরা জেলের হেয়ার প্যাক : জবা ফুল ও অ্যালোভেরা আমাদের চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশন হিসেবে কার্যকরী। তাই চুল সতেজ রাখতে জবা ফুল ও অ্যালোভেরার হেয়ার প্যাক চুলের ব্যবহার করতে হবে। এজন্য আপনাকে ৫-৬ টা জবা ফুলের পেস্টের সাথে ৩-৪ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে পুরো চুলে ভালোভাবে লাগাতে হবে এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

আরো পড়ুনঃ রূপচর্চায় ও চুলের যত্নে অ্যালোভেরা জেল

জবা ফুলের তেল :

চুলের বিভিন্ন সমস্যা দূর করতে আমরা বাজার থেকে অনেক ধরনের তেল কিনে ব্যবহার করি। কিন্তু এতে আমাদের তেমন কোন উপকার হয় না। তাই চুলের বিভিন্ন সমস্যা দূর করতে ঘরেই তৈরি করে নিতে হবে জবা ফুলের তেল। তাহলে জেনে নিন কিভাবে তৈরি করবেন জবা ফুলের তেল -

প্রয়োজনীয় উপকরণ -

১.এক কাপ নারিকেল তেল

২.৩-৪ চামচ মেথি

৩.৯-১০ টা জবা ফুল

৪.৯-১০ টা জবা ফুলের পাতা

তেল তৈরির পদ্ধতি -

১.প্রথমে জবা ফুল ও জবা ফুলের পাতা পেস্ট করে নিতে হবে।

২.একটি প্যানে নারকেল তেল গরম করতে হবে।

৩.তেল গরম হয়ে গেলে তাতে মেথি এবং জবা ফুল ও জবা ফুলের পাতার পেস্ট দিয়ে দিতে হবে।

৪.তেল ভালোভাবে ফুটলে এবং জবা ফুলের পেস্ট কালো রংয়ের হয়ে গেলে বুঝতে হবে যে তেল তৈরি হয়ে গেছে।

৫.এবার তেল ঠান্ডা হয়ে গেলে একটি কাচের বোতলে রেখে দিতে হবে।

আরো পড়ুনঃ জেনে নিন চোখ ওঠার লক্ষণ, চিকিৎসা ও সতর্কতা ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো সেটা আমাদের অবশ্যই জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url