জেনে নিন ফেসবুক রিলস কি এবং ফেসবুক রিলস থেকে ইনকামের সহজ কিছু পন্থা

প্রিয় পাঠক বন্ধুরা, বর্তমান সময়ে 'ফেসবুক ' নামটির সাথে পরিচিত নন বা ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। বিশ্বের বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে ফেসবুক হল অন্যতম জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। আর আজকাল এই ফেসবুকের জনপ্রিয় ফিচার হচ্ছে রিলস। মূলত টিকটককে টেক্কা দিতেই রিলস ফিচার নিয়ে হাজির হয়েছে ফেসবুক। রিলস তৈরি করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করার সুযোগ দিচ্ছে ফেসবুক। বন্ধুরা, আজকে আমরা আপনাদের জানাবো রিলস কি এবং কিভাবে আপনারা রিলস থেকে টাকা ইনকাম করবেন? তাহলে চলুন নিচে আমরা এই বিষয়গুলো সম্পর্কে অবগত হই -

Facebook reels

বর্তমান সময়ে রিলস ভিডিও করা একটি ট্রেন্ডে পরিণত হয়েছে। আপনি চাইলে যেকোনো বিষয় নিয়ে রিলস তৈরি করতে পারেন। তাইতো ছোট-বড়, নারী-পুরুষ সবাই এখন মেতেছে রিলস তৈরি এবং শেয়ারে। আর হাজার হাজার ভিউ এবং কমেন্টও পরছে সেই সব রিলসে।

আরো পড়ুনঃ চলুন জানা যাক ফাইবারের গিগ কি ও গিগ তৈরির পদ্ধতি সম্পর্কে

ফেসবুক রিলস কী?

ফেসবুক রিলস হল ৩ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত শর্ট ভিডিও তৈরি করার একটি ফিচার, যা ফেসবুকে মেটা (Meta) দ্বারা সংযোজিত হয়েছে।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা (Meta) ২০২১ সালে সীমিত সংখ্যক দেশে রিলস ফিচার চালু করেছিল। তবে বর্তমানে এই ফিচারটি ১৫০ টি দেশে ফেসবুক ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। মেটার মতে, রিলস হল ফেসবুকে সব থেকে দ্রুত উন্নতি করা ভিডিও ফরমেট। তাই তো মেটার কর্ণধার মার্ক জাকারবার্গ ফেসবুক রিলস ফিচার নিয়ে খুবই আশাবাদী। তিনি এবং তার কমিটি এর ব্যবহারকারীদের জন্য বিভিন্ন নিত্যনতুন সুবিধা প্রদান করে ফিচারটি আরো আকর্ষণীয় করার পরিকল্পনা হাতে নিয়েছেন।

ফেসবুক রিলস থেকে কিভাবে টাকা ইনকাম করবেন -

ফেসবুক রিলস থেকে যে কেউ খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন এবং এর জন্য আপনি নানা ধরনের উপায় ব্যবহার করতে পারেন, যেমন - রিলস ভিডিও গুলোকে ফেসবুক এড দ্বারা মনিটাইজেশন করার পাশাপাশি রেফার এন্ড আর্ন,এফিলিয়েট মার্কেটিং, রিলস বোনাস প্রোগ্রাম, ফেসবুক স্টার, প্রোডাক্ট সেলিং ইত্যাদি বেশি জনপ্রিয়।

ফেসবুক অ্যাড - এর মাধ্যমে টাকা ইনকাম :

ইউটিউব ভিডিও গুলোতে যেমন বিজ্ঞাপন দেখিয়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় ঠিক তেমনি ফেসবুক রিলস ভিডিও গুলোতে আপনি এড ডিসপ্লে করে সহজে ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার ফেসবুকে ১০ হাজার ফলোয়ার, ৫ টি ভিডিও এবং গত ৬০ দিনে ৬ লাখ মিনিটের ভিউ থাকতে হবে। তাহলেই আপনি ফেসবুক রিলস এড পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। এড থেকে আসা অর্থের ৫৫ শতাংশ আপনি এবং বাকি ৪৫ শতাংশ ফেসবুক পাবে।

ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করতে হলে আপনাকে হাই কোয়ালিটির অরিজিনাল রিল ভিডিও গুলো তৈরি করে পাবলিশ করতে হবে। তবে এড-এর মাধ্যমে ফেসবুক রিলস মনিটাইজেশন করার ক্ষেত্রে কেবল সিলেক্টেড দেশের ক্রিয়েটরদেরই এই ইনকামের উপায় ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে।

আরো পড়ুনঃ ফাইভার কি ? ফাইভার থেকে সত্যিই কি ইনকাম করা যায়।

রেফার এন্ড ইনকাম - এর মাধ্যমে টাকা ইনকাম :

ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করতে চাইলে আপনি রেফার এন্ড ইনকাম apps/website গুলোকে কাজে লাগাতে পারেন। এক্ষেত্রে আপনাকে একটি বিশ্বস্ত apps সিলেক্ট করতে হবে এবং আপনার তৈরি রিলসে সেই apps  টির বিষয়ে আপনাকে উপস্থাপন করতে হবে। এতে যদি আপনার ফলোয়ার্সরা বা ভিউয়ার্সরা আপনার দেওয়া রেফারেল লিংক ব্যবহার করে সেই apps টি ডাউনলোড এবং ইনস্টল করে থাকে তাহলে আপনি referral income - এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং - এর মাধ্যমে টাকা ইনকাম :

এফিলিয়েট মার্কেটিং হল কমিশনের বিনিময়ে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির পণ্য প্রমোট বা বিক্রি করে দেওয়া। এক্ষেত্রে আপনার তৈরি রিলস গুলোতে যদি ভালো পরিমাণে ভিউ হয়ে থাকে তাহলে আপনি এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামের সাথে  যুক্ত হয়ে বিভিন্ন পণ্য এবং সেবা গুলোকে আপনার তৈরি রিলস ভিডিও গুলোর মাধ্যমে প্রচার করতে পারবেন। এতে আপনার ভালো মানের টাকা ইনকাম হবে। সহজেই প্রচার করা অন্যের এফিলিয়েট লিংকটি, রিলস ভিডিও - এর ডেসক্রিপশন বক্সে যুক্ত করতে পারবেন।

ফেসবুক স্টার - এর মাধ্যমে টাকা ইনকাম :

ফেসবুক স্টার হল ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করার নতুন একটি উপায়। মেটা (Meta)-এর দ্বারা ঘোষণা করা হয়েছে যে, ভিউয়াররা এখন ভিডিও দেখার সময় তাদের পছন্দের কন্টেন্ট ক্রিয়েটরদের স্টার পাঠাতে পারবেন। এক্ষেত্রে প্রতি ১০০ স্টারে ১ ডলার করে পাবেন একজন কন্টেন্ট ক্রিয়েটর।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে আয় করার উপায় ২০২৩

রিলস বোনাস প্রোগ্রাম - এর মাধ্যমে টাকা ইনকাম :

রিলস থেকে আয় করার আরো একটি উপায় হচ্ছে রিলস প্লে বোনাস প্রোগ্রাম। যদি আপনার তৈরি রিলস ভিডিওতে ৩০ দিনে ১ হাজার ভিউ হয় তাহলে ফেসবুক থেকে আপনি টাকা পাবেন। এই উপায়ে ৩৫ হাজার ডলার পর্যন্ত অর্থ দেয়া হয়ে থাকে রিলস ক্রিয়েটরকে।

প্রোডাক্ট সিলিং - এর মাধ্যমে টাকা ইনকাম :

যদি আপনার কোন নিজস্ব পণ্য বা পরিষেবা থেকে থাকে তাহলে সেটাকে আপনি আপনার তৈরি রিলসের মাধ্যমে আপনার ফলোয়ার্স বা ভিউয়ার্সদের কাছে তুলে ধরতে পারেন। এতে প্রচুর লোকেরা আপনার পণ্য বা পরিষেবার বিষয়ে জানতে পারবে এবং প্রয়োজন মনে হলে তারা সরাসরি এগুলো আপনার থেকে কিনে নেব।

প্রিয় পাঠক বন্ধুরা, এই ছিল আমাদের আজকের আয়োজন। আশা করি সবাই বুঝতে পেরেছেন যে, কিভাবে ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করা যায়। এই ধরনের ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট lifecyclebd.com -এ চোখ রাখুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url