জেনে নিন ঘরোয়া উপায়ে কিভাবে দাঁতের মাড়ি ফোলা দূর করা যায় -

প্রিয় পাঠক বন্ধুরা, দাঁত আমাদের শরীরের সবচেয়ে কঠিনতম অঙ্গ। দাঁতের বিভিন্ন সমস্যার সাথে সাথে দাঁতের মাড়ি ফোলার সমস্যাতেও ভুগতে দেখা যায় অনেককে। দাঁতের সমস্যার মতোই মাড়ির সমস্যাও বেশ অস্বস্তিকর ও কষ্টদায়ক। দাঁতের কেন্দ্রস্থলে সংক্রমিত টিস্যুর সঞ্চয়ের ফলে দাঁতের মাড়ি ফোলার সমস্যা দেখা যায় এবং রক্তপাত হয়। যার কারনে দাঁতে ব্যথা, নিঃশ্বাসে দুর্গন্ধ, দাঁতে সংবেদনশীলতার মত নানা ধরনের সমস্যা অনুভব হয়। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো মাড়ি ফুলে যায় কেন এবং মাড়ি ফুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কিছু উপায় -


বন্ধুরা আমাদের মুখের অভ্যন্তরের বিভিন্ন অসুখগুলোর মধ্যে অন্যতম হলো দাঁতের মাড়ি ফুলে যাওয়া। যা খুবই কষ্টদায়ক। আসুন আজ জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে যায় কেন এবং ঘরোয়া উপায়ে কিভাবে দাঁতের মাড়ি ফোলা দূর করা যায় -

দাঁতের মাড়ি ফুলে যায় কেন :

দাঁতের মাড়ি ফুলে যাওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে, যাকে ইংরেজিতে গাম ডিজিজ (Gum disease) ও বলা হয়। ব্যাকটেরিয়ার সংক্রমণ, ছত্রাক সংক্রমণ, পুষ্টির ঘাটতি, গর্ভাবস্থা, ভিটামিন সি এর ঘাটতি বা দাঁতে খাবার আটকে থাকা মাড়ি ফুলে যাওয়ার প্রধান কারণ। এমনকি সঠিক সময়ে সঠিক চিকিৎসা না পেলেও এটি মুখের স্বাস্থ্যের জন্যও ঝুঁকি তৈরি করতে পারে।

আরো পড়ুনঃ বিভিন্ন জানা-অজানা তথ্য জানুন দাঁত সম্পর্কে

দাঁতের মাড়ি ফোলা দূর করার কিছু ঘরোয়া উপায় :

লবণ পানি : লবণ পানি দিয়ে কুলকুচি করলে মুখের সংক্রমণ বা জীবাণু নষ্ট হয়। ফলে অনেকটা আরাম পাওয়া যায়। আর সংক্রমণ দূর হয় বলে মাড়ির ফোলা ভাবটাও দ্রুত কমে যায়। 

লবঙ্গ : দাঁতের যেকোনো সমস্যায় লবঙ্গ এক কথায় সবচেয়ে উপকারী ঘরোয়া টোটকা। দাঁতের ব্যথা হোক বা মাড়ি ফোলার সমস্যা লবঙ্গ দ্রুত উপশমে সাহায্য করে।

সরষের তেল : সরষের তেলে রয়েছে আন্টি-মাইক্রোরিয়াল বৈশিষ্ট্য। যা প্রদাহ উপশম করতে এবং দাঁতের মাড়ির ব্যথা কমাতে সাহায্য করে। সরষের তেলের সাথে একটু লবণ মিশিয়ে মাড়িতে লাগালে বেশি উপকার পাওয়া যায়। 

হলুদ : হলুদের রয়েছে কারকিউমিন আন্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যা দাঁতের ব্যথা, ফুলে যাওয়া এবং রক্তপাত বন্ধ করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ রূপচর্চায় ও চুলের যত্নে অ্যালোভেরা জেল 

আদা : মুখের যে কোন সংক্রমনে আদা সেই প্রাচীনকাল থেকে ঔষধি হিসেবে চলে আসছে। এটা শুধু মুখের সংক্রমণ ধ্বংস করে না, মুখে নতুন করে ব্যাকটেরিয়ার আক্রমণও অনেকটা রোদ করে। 

টি ট্রি তেল : এতে রয়েছে আন্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-বায়োটিক উপাদান যা  মাড়ির ফোলা ভাব এবং অস্বস্তি দ্রুত কমাতে সাহায্য করে।

বাবলা গাছের ডাল : এ ধরনের সমস্যা সমাধানে বাবলা গাছের ডাল খুব উপকারী। এই গাছের ডাল পানিতে ভালো করে ফুটিয়ে পানি ছেঁকে নিতে হবে। তারপর এই পানি দিয়ে দিনে ২ থেকে ৩ বার মুখ ফুলকুচি করতে হবে।

টি ব্যাগ : লিকোরিস টি ব্যাগে থাকা ট্যানিন দ্বারা জিঞ্জিভাইটিস কমানো যায়। এর অ্যান্টিঅক্সিডেন্ট মুখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ জানেন কি আপনার শরীরে ভিটামিনের অভাব হলে কি কি লক্ষণ দেখা দেবে

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে।  দাঁতের মাড়ি ফোলা কমাতে উপরোক্ত ঘরোয়া টোটকা গুলো অবশ্যই কার্যকরী। তবে বেশি সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url