আপনার মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় কি? জেনে নিন কারণগুলো -

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য সামগ্রী হল মোবাইল ফোন। এটি যেমন আমাদের জরুরী একটি সামগ্রী তেমনই এটিকে নিয়ে রয়েছে আমাদের উৎকণ্ঠা। কারণ বিভিন্ন সময় বিভিন্ন প্রকার সমস্যা দেখা দেয় আমাদের মোবাইল ফোনের। তবে উল্লেখযোগ্য হল মোবাইল ফোন চার্জে দিলে ফোন গরম হয়ে যাওয়া। এতে মোবাইল ফোন দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই মোবাইল ফোন ব্যবহারকারীদের মোবাইল ফোন চার্জিং করার সময় গরম হওয়ার কারণগুলো জানা অপরিহার্য। এজন্য বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো মোবাইল ফোন চার্জে দিলে গরম হয় কেন তার উল্লেখযোগ্য কয়েকটি কারণ। আশা করি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে উপকৃত হবেন।

heat

বন্ধুরা, চার্জিং প্রক্রিয়ার সময় মোবাইল ফোন গরম হওয়াটা একটি সাধারণ ঘটনা। আর এটা বিভিন্ন কারণেই হতে পারে। আসুন আজ আমরা জেনে নেই এর উল্লেখযোগ্য কিছু কারণ -

মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করা :

মোবাইল ফোন চার্জে দিলে গরম হওয়ার অন্যতম কারণ হলো চার্জিং এর সময় মোবাইল ফোন ব্যবহার করা। এই সময় মোবাইলের প্রসেসর ডিসপ্লে সহ অন্যান্য অংশতে পাওয়ার ব্যবহার হতে থাকে। এতে মোবাইলের ব্যাটারীতে পাওয়ার সরবরাহ ও সংগ্রহের মধ্যে প্রতিযোগিতার সৃষ্টি হয়। ফলে মোবাইলের ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায়। 

ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চালু থাকলে :

ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চালু থাকা অবস্থায় মোবাইল চার্জে দিলে মোবাইল ফোন গরম হয়ে যায়। কারণ এতে সিপিইউ ব্যবহার বেড়ে যায়। যার ফলে তাপ তৈরি হয়। বিশেষ করে 3d ওয়ালপেপার ব্যবহার করে মোবাইল ফোন চার্জ দিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা বাড়ে। 

আরো পড়ুনঃ স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী ও ভালো রাখতে জেনে নিন কিছু সহজ উপায়

ব্যাটারির বয়স বেশি হলে :

মোবাইল ফোনের ব্যাটারি বয়স বেশিদিন হলে তার কার্যক্ষমতা কমে যায়। এতে মোবাইল ফোন চার্জিং এর সময় গরম হয়ে যায়। 

সঠিক চার্জার ব্যবহার না করলেঃ

মোবাইল ফোনের সাথে যে চার্জিরটি দেয়া হয়েছে সেটি ব্যবহার না করে অন্য কোন চার্জার দিয়ে মোবাইল চার্জ দিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে। 

চার্জিং এর সময় ডেটা চালু থাকলে :

মোবাইল ফোন চার্জিং এর সময় ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু থাকলে মোবাইল চার্জিং অবস্থায় গরম হয়ে যায়। 

আরো পড়ুনঃ মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করুন

উচ্চ চার্জিং কারেন্ট ব্যবহার করলে :

উচ্চ চার্জিং কারেন্টের তারে যদি মোবাইল ফোন চার্জে দেওয়া হয় তাহলে ফোনটি গরম হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ ফোনে তখন বেশি চার্জ যায়। তাই এমন তারে মোবাইল ফোন চার্জে দিতে হবে যা ফোনের সাথে সামাজস পূর্ণ। 

অতিরিক্ত মোবাইল ফোন চার্জ দিলে :

অনেক সময় মোবাইল ফোনের ব্যাটারি পূর্ণ হয়ে গেলেও চার্জিং চলতে থাকে। এতে ব্যাটারিতে অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহ হয়, যা তাপ শক্তিতে রূপান্তরিত হয়ে মোবাইল ফোন গরম করে। 

কম দামি চার্জার ব্যবহার করলে:

সস্তা ও মানহীন চার্জার ব্যবহার করলে মোবাইল ফোন অতিরিক্ত গরম হতে পারে। 

আরো পড়ুনঃ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি, এর ব্যবহার, সুবিধা ও অসুবিধা সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা, মোবাইল ফোন চার্জিং এর সময় গরম হওয়াটা স্বাভাবিক। তবে এটি অতিরিক্ত গরম হলে মোবাইলের ব্যাটারির ক্ষতি হতে পারে। এমনকি ব্যাটারির বিস্ফোরণ ঘটতে পারে। তাই মোবাইল চার্জিং এর ব্যাপারে উপরোক্ত কারণগুলো এড়িয়ে চলুন। আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। সবাইকে ধন্যবাদ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url