মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করুন

প্রিয় পাঠক বন্ধুরা, বর্তমানে বাচ্চাদের স্কুল থেকে শুরু করে যেকোনো সরকারি বা বেসরকারি কাজে আমাদের প্রয়োজন হয় জন্ম নিবন্ধন সনদের। আর এখন আগের মত হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ কোন ক্ষেত্রেই গ্রহণযোগ্য হয় না। তাই আপনার ও আপনার সন্তানের জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা খুবই প্রয়োজন এবং অনলাইন করার পরে সেটা ডিজিটালাইজেশন হয়েছে কিনা সেটা যাচাই বা চেক করাও জরুরী। আর এই কাজটি আপনি খুব সহজে ঘরে বসে আপনার ব্যবহৃত মোবাইল ফোন দিয়েই যাচাই করতে পারবেন। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো কিভাবে মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করবেন। 

birth registration mobile

বন্ধুরা, আপনি ঘরে বসেই আপনার মোবাইল ফোন ও ইন্টারনেট কানেকশনের মাধ্যমে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন সনদ আছে কিনা এবং সনদের সকল তথ্য ঠিক আছে কিনা তা যাচাই করতে পারবেন। আর এজন্য আপনাকে আমাদের আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে  পড়তে হবে। তাহলে আপনি জানতে পারবেন কিভাবে মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক - 

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে ঘরে বসেই ইনকাম করুন লক্ষাধিক টাকা

যেভাবে জন্ম নিবন্ধন সনদ যাচাই করবেন :

বর্তমানে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করন করেছেন। আর তাই খুব সহজেই ঘরে বসে মোবাইল ফোন দিয়ে জেনে নেওয়া যায় নিজের বা সন্তানের জন্ম নিবন্ধন সনদটি অনলাইনে আছে কিনা বা ডিজিটালাইজেশন হয়েছে কিনা। চলুন স্টেপ বাই স্টেপ দেখে নেওয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হয় -

আপনাকে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন সরকারি ওয়েবসাইট https://everify.bdris.gov.bd প্রবেশ করতে হবে। 

ওয়েবসাইটে প্রবেশ করার পর একটি ফর্ম দেখতে পাবেন। সেখানে জন্ম নিবন্ধন নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা পূরণের খালিঘর থাকবে। 

Birth Registration Number ঘরে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার ইংরেজিতে লিখতে হবে। এই ফর্মটি কপি পেস্ট করে পূরণ করা যাবে না। সবকিছু টাইপ করে লিখতে হবে। 

আরো পড়ুনঃ ফেসবুক রিলস থেকে ইনকামের উপায়

জন্ম তারিখ লেখার ফরমেট হবে (YYYY-MM-dd)। জন্মতারিখ লেখার ঘরে ক্লিক করলে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ বাছাই করার অপশন পাবেন। আপনি চাইলে নিজেও টাইপ করে জন্ম তারিখ লিখতে পারবেন। 

ওয়েবসাইটের নিরাপত্তা ও স্প্যাম প্রটেকশনের জন্য নিরাপত্তা ক্যাপচা সিস্টেম রাখা থাকে। ক্যাপচাটি সাধারণত যোগ অথবা বিয়োগ অংক দেওয়া থাকে। সঠিক উত্তরটি লিখে দিলেই ক্যাপচার কাজ শেষ। The answer is ঘরে আপনি ক্যাপচা প্রশ্নের উত্তরটি লিখে দিবেন। 

এবার search এ ক্লিক করলেই আপনার জন্ম নিবন্ধন সনদের সকল তথ্য যাচাই করতে সক্ষম হবেন। 

আপনার জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের নাম্বার ও জন্ম তারিখ সঠিক দেওয়ার পর যদি No Record Found লেখা দেখায় তবে বুঝতে হবে যে আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন করা হয়নি। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে আয় করার কিছু উপায়

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন যে কিভাবে ঘরে বসে মোবাইল ফোন ব্যবহার করে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যায়। আপনি এখন যে কোন সময় আপনার জন্ম নিবন্ধন সনদটি যাচাই করে দেখতে পারবেন। সবাইকে ধন্যবাদ। 

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url