বর্ষা মানেই বাঙালির প্রিয় সরষে ইলিশ

 

বর্ষা এলেই শুরু হয়ে যায় বৃষ্টির লুকোচুরি খেলা। কখনো টিপটিপ আবার কখনো রিমঝিম শব্দে পাওয়া যায় তার দেখা। বর্ষার এই দিনে বাঙালির মনে প্রথম যে মাছের নামটি আসে তাহলো ইলিশ। আর সরষে ইলিশ খাইনি বা পছন্দ করেন না এমন বাঙালি নেই বললেই চলে। তাই আজকের এই আর্টিকেলটি সরষে ইলিশ প্রেমীদের জন্য। কেননা আমি তাদের এই আর্টিকেলের মাধ্যমে জানাবো কিভাবে অথেন্টিক স্টাইলে সরষে ইলিশ রান্না করতে হয়।আশা করি সরষে ইলিশ রেসিপিটি সবারই ভালো লাগবে। 


বর্ষার মৌসুমে বাঙ্গালীদের ঘরে ইলিশ মাছ আসবে আর সরষে ইলিশ রান্না হবে না তা কি করে হয়। তাই দেরি না করে চলুন ঝটপট জেনে নেওয়া যাক সরষে ইলিশ রেসিপিটি। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

পেজ সুচি : বর্ষা মানেই বাঙালি প্রিয় সরষে ইলিশ

সরষে ইলিশ তৈরির উপকরণঃ

(১) ইলিশ মাছের টুকরা- ৮/১০ টি
(২) হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
(৩) মরিচ গুঁড়া- ১/২ চা চামচ
(৪) সরষে তেল- পরিমাণ মতো
(৫) কালোজিরা- ১/৪ চা চামচ 
(৬) কাঁচা মরিচ- ৯/১০ টি 
(৭) লবণ- স্বাদমতো  


সরষের পেস্ট তৈরির উপকরণঃ

(১) সাদা ও লাল সরষে- ৩ টেবিল চামচ
(২) পেঁয়াজ- বড় একটি 
(৩) কাঁচামরিচ- ৪ টি 
(৪) জিরা- ১/৪ চা চামচ 

সরষে ইলিশ তৈরির প্রস্তুত প্রণালীঃ

প্রথমে মাছের টুকরা গুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে এবং সামান্য হলুদ,লবণ ও সরষের তেল দিয়ে কিছুক্ষণের জন্য মেরিনেট করে রাখতে হবে। সরষের পেস্ট তৈরির সব উপকরণ একসাথে ব্লেন্ডারের বা পাটায় পেস্ট করে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে মাঝারি আঁচে সরিষার তেল সামান্য গরম করে নিতে হবে। গরম তেলে কালোজিরা ও কাঁচা মরিচ ফোঁড়ন দিয়ে তাতে ব্লেন্ড করে রাখা সরিষার পেস্ট দিয়ে দিতে হবে। এবার হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে ৪ থেকে ৫ পাঁচ মিনিট কষিয়ে নিয়ে তাতে আগে থেকে লবণ হলুদ মাখানো মাছের টুকরা গুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর মাছের টুকরা গুলো উল্টে দিয়ে তাতে সামান্য পানি দিয়ে ঢেকে দিতে হবে। এবার পানি কিছুটা শুকিয়ে এলে তাতে সামান্য সরষের তেল ও কাঁচামরিচ দিয়ে ২ থেকে ৩ মিনিট নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। দেখলেন তো খুব সহজেই তৈরি হয়ে গেল অথেন্টিক স্টাইলে বাঙালির জিভে জল আনা সরষে ইলিশ। 

 আরো পড়ুনঃ সুরমা মাছের উপকারিতা ও অপকারিতা গুলো জেনে নিন

সরষে ইলিশ পরিবেশনঃ

গরম গরম সাদা ভাতের সাথে সরষে ইলিশ পরিবেশন করতে হবে। তবে খিচুড়ি সাথেও মন্দ লাগে না।

প্রিয় বন্ধুরা, সরষে ইলিশ জনপ্রিয় একটি বাঙালি খাবার।যার চাহিদা বাঙালি মনে সব সময়। যতই খাই মন যেন ভরে না। আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের সবার ভালো লাগবে। আপনার ও আপনার পরিবারের সদস্যদের সুস্থতা কামনা করে আজকের মত শেষ করছি, ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url