শুটকি মাছের পুষ্টিগুণ ও চমৎকার রেসিপি

প্রিয় পাঠক বন্ধুরা, আজ আমরা এমন একটা খাবারের বিষয় নিয়ে হাজির হয়েছি যেটার নাম শুনলে অনেকেরই নাক কুঁচকে যায় আবার অনেকের এতই পছন্দ  যে তাদের নাম শুনলেই জিভে জল চলে আসে। কি বন্ধুরা, এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আমি কোন খাবারের নাম বলছি। হ্যাঁ বন্ধুরা, আমি শুটকি মাছের কথাই বলছি । শুটকি মাছ কোন ভিন্ন প্রজাতির মাছ না, কাঁচা মাছ লবণ দিয়ে কড়া রোদে শুকিয়ে নিয়ে তৈরি করা হয় এই শুটকি মাছ। এই মাছের গন্ধ যেমনি হোক না কেন, খেতে কিন্তু খুবই মজাদার। 


শুটকি মাছ

শুটকি মাছ আমাদের শরীরের জন্য কতটুকু স্বাস্থ্যকর সেটা কিন্তু আমরা বেশিরভাগ মানুষই জানিনা। এমনকি শুটকি মাছের পুষ্টিগুণ সম্পর্কেও আমাদের অনেকেরই স্পষ্ট ধারণা নেই। তাই আজ আমরা আমাদের সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে আপনাদের জানাতে চেষ্টা করব। শুটকি মাছের পুষ্টিগুণ সম্পর্কে এবং আজকের আয়োজনে আরো থাকছে শুটকি মাছের ২টি চমৎকার রেসিপি। তাহলে চলুন বন্ধুরা, দেখে নেওয়া যাক আমাদের আজকের আয়োজন -

আরো পড়ুনঃ বর্ষা মানেই বাঙালির প্রিয় সরষে ইলিশ

শুটকি মাছের পুষ্টিগুণ 

কাঁচা মাছ যখন রোদে শুকিয়ে সংরক্ষণ করা হয় তখন আমরা তাকে শুটকি মাছ বলে থাকি। কড়া রোদে শুকিয়ে নেওয়ার ফলে মাছে জলীয়ভাব থাকে না এবং জীবাণুমুক্ত ও থাকে। এতে করে মাছকে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।  বিশেষজ্ঞদের মতে শুটকি মাছে কাঁচা মাছের চেয়েও বেশি পরিমাণে পুষ্টি থাকে। তাই পুষ্টি গুণ বিচারে এই মাছ খুব উঁচু দরের।

আসুন জেনে নেই শুটকি মাছের পুষ্টিগুণ কতটুকু -

শুটকি মাছ উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ খাদ্য। এতে প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ প্রোটিন থাকে যা আমাদের দেহের জন্য খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, ১০০ গ্রাম গরুর মাংসর তুলনায় ১০০ গ্রাম শুটকি মাছে বেশি প্রোটিন পাওয়া যায়। এছাড়া এই প্রোটিনে থাকা অ্যামিনো এসিড ডিমে থাকা প্রোটিনের সমতুল্য।

শুটকি মাছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

শুটকি মাছে আছে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খাদ্য মৌল, যেমন - সোডিয়াম, সেলেনিয়াম, নয়াসিন, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি১২,ভিটামিন ডি, কোলেস্টেরল, স্যাচুরেটেড ফ্যাটি এসিড, ক্যালোরি ইত্যাদি। শুটকি মাছে থাকা এ সকল উপাদান গুলো আমাদের সুস্থ সবল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ জেনে নিন গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

লইট্টা শুটকি ভুনার রেসিপি 

উপকরণ -

১. লইট্টা শুটকি- ২০০গ্রাম

২. পেঁয়াজ কুচি- ২০০ গ্রাম

৩. রসুন কুচি- ১০০ গ্রাম

৪. আদা বাটা- ১ চা চামচ

৫. রসুন বাটা- ১ চা চামচ

৬. জিরা বাটা- ১/২ চা চামচ

৭. ধনিয়া গুড়া- ১/২ চা চামচ

৮. হলুদ গুঁড়া- ১/২ চা চামচ

৯. মরিচ গুঁড়া-১/২ চা চামচ

১০. কাঁচা মরিচ- ৫-৬ টি

১১. তেল- পরিমাণ মতো

১২. লবণ - স্বাদমতো

প্রস্তুত প্রণালী -

শুটকি মাছটি ছোট ছোট টুকরা করে কেটে কিছু সময় কড়াইতে টেলে নিন এবং মাছগুলো পরিষ্কার করে পানিতে কিছু সময় ভিজিয়ে রাখুন। এবার কড়াইতে তেল দিন। আর তেল গরম হলে গোটা জিরা ফোড়ন দিন। জিরা ফুটে উঠলে তাতে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এবার রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুড়া এই সবগুলো উপকরণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন এবং শুটকি মাছের টুকরোগুলো দিয়ে দিন ও কিছুটা পানি দিন। এবার সব উপকরণ একসাথে নেড়েচেড়ে ঢেকে দিন। মাছগুলো সেদ্ধ হয়ে এলে কাঁচামরিচ গুলো দিয়ে দিন এবং ভুনা ভুনা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার তেলগুলো উপরের দিকে উঠে এলে বুঝতে হবে আপনার রান্না কমপ্লিট। এখন গরম ভাতের সাথে পরিবারের সবাইকে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ ভাদ্র মাসে বাঙালির প্রিয় তালের বড়া

বেগুন দিয়ে নোনা ইলিশের রেসিপি

উপকরণ -

১.নোনা ইলিশ - ৬ টুকরা

২.পেঁয়াজ কুচি - ১০০ গ্রাম

৩. হলুদ গুঁড়া - ১/২ চা চামচ

৪. মরিচ গুঁড়া - ১ চা চামচ

৫. জিরা গুঁড়া- ১/২ চা চামচ

৬. ধনিয়া গুঁড়া -১/২ চা চামচ

৭. রসুন বাটা - ১ চা চামচ

৮. কাঁচা মরিচ - ৪-৫ টি

৯. বেগুন - ৫০০ গ্রাম

১০. তেল - পরিমাণ মতো

 প্রস্তুত প্রণালী -

নোনা ইলিশ পানিতে ভিজিয়ে রেখে ভালোভাবে পরিষ্কার করেন নিন। এবার বেগুন টুকরো করে কেটে ধুয়ে রাখুন। কড়াইতে তেল গরম হয়ে গেলে বেগুনের টুকরা গুলো ভেজে নিন। এবার গরম তেলে পিয়াজ কুচি গুলো অল্প ভেজে তাতে হলুদ গুড়া,মরিচ গুড়া, জিরা গুড়া, ধনিয়া গুড়া, রসুন বাটা দিয়ে কষান। এখন নোনা ইলিশ ও ভাজা বেগুনের টুকরা দিয়ে ঢেকে দিন। মাছগুলো সেদ্ধ হয়ে গেলে তাতে কাঁচা মরিচ গুলো দিয়ে দিন। এবার তৈরি হয়ে গেল বেগুন দিয়ে নোনা ইলিশ। নোনা ইলিশে পর্যাপ্ত লবণ থাকায় তরকারিতে লবণ দেওয়ার প্রয়োজন হয় না।

আরো পড়ুনঃ প্রতিদিন বাদাম খেলে কি কি উপকার পাওয়া যায়

প্রিয় পাঠক বন্ধুরা, বাঙ্গালীদের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের মধ্যে শুটকি মাছও একটি ঐতিহ্যবাহী খাবার। সবার কাছে শুটকি মাছ ভালো না লাগলেও এর পুষ্টিগুণ কিন্তু অনেক। আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url