হার্টকে সুস্থ রাখতে এই ৭ টি খাবার থেকে দূরে থাকুন-

প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই? আমরা সবাই জানি যে, হার্ট আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কারণ ছোট্ট এই অঙ্গটি অসুস্থ হলে পুরো শরীরই আমাদের অচল হয়ে যায়। তাই আমাদের হার্টকে সুস্থ রাখতে হবে। আর এজন্য কয়েকটি খাবার কে জীবন থেকে করতে হবে গুডবাই। 

Heart image

কেননা অস্বাস্থ্যকর খাবার খাওয়াটা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। তাই বন্ধুরা, আজ আপনারা এমন ৭ টি খাবারের কথা জেনে নিন যেগুলো আমাদের হার্টকে সুস্থ করে তোলে। আসুন এখন জেনে নেওয়া যাক খাবারগুলো কি কি -

রেড মিট :

রেডমি যেমন - গরুর মাংস, ভেড়ার মাংস, খাসির মাংস ইত্যাদি এগুলো কখনোই আমাদের হার্টের পক্ষে ভালো নয়। এগুলোতে রয়েছে প্রচুর স্যাচুরেটেড ফ্যাটি এসিড। যার কারণে রক্তনালীতে কোলেস্টেরল জমার ভয় বেড়ে যায়। আর রক্তে কোলেস্টেরল জমলে বাড়ে হার্ট অ্যাটাকে ঝুঁকি।  তাই হার্টকে  সুস্থ রাখতে চাইলে রেড মিট খাওয়ার লোভ সামলাতেই হবে।

আরো পড়ুনঃ জানেন কি আপনার শরীরে ভিটামিনের অভাব হলে কি কি লক্ষণ দেখা দেবে

ফাস্টফুড :

বাড়ির বাইরে গেলে আমাদের ফাস্টফুড খেতেই হবে এটা যেন এখন একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। তবে জেনে রাখুন আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নালের একটি রিপোর্টে দেখা গেছে, প্রতি সপ্তাহে যারা একবার নিয়মিতভাবে ফাস্টফুড খায়, তাদের হার্ট অ্যাটাকে মারা যাওয়ার প্রবণতা অন্যদের চেয়ে ২০% বেশি। আবার যারা একের বেশি অর্থাৎ দুই তিন বার খায়, তাদের হার আরো বেশি ৫০%।শুধু তাই নয় সপ্তাহে যারা চার বার বা তার চেয়েও বেশি বার ফাস্টফুড খায়, তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ৮০% এরও বেশি। তাই যতটা সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

মদ্যপান :

বর্তমানে যে কোন অনুষ্ঠানে মদ্যপান করাটা যেন দুধভাত হয়ে দাঁড়িয়েছে। কিন্তু মনে রাখবেন মদ্যপানের কারণে আপনার হার্ট ফেইলিউর, ব্লাড প্রেসার এবং স্টোক হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তাই এই নেশার ফাঁদ থেকে যত দ্রুত সম্ভব নিজেকে মুক্ত করুন।

আরো পড়ুনঃ জেনে নিন গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

কোল্ড ড্রিংকস :

খাওয়া-দাওয়ার পরে আমাদের মধ্যে অনেকেই কোলড্রিংকস খেতে পছন্দ করেন। কিন্তু এই কোল্ড ড্রিংকস খেলে আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়, যা হার্টের জন্য খুবই ক্ষতিকর। তাই হার্টের সুস্থতার জন্য আমাদের  যথাসম্ভব কোলড্রিংকস পরিহার করতে হবে। যদি কারো হার্টের কোন সমস্যা থাকে তাহলে তাদের খাদ্য তালিকা থেকে কোল্ড ড্রিংকস সম্পূর্ণরূপে বাদ দেওয়ার জরুরী।

কলিজা, মগজ, হাড়ের মোজ্জা :

কলিজা, মগজ, হাড়ের মোজ্জা বা নেহারি এই খাবারগুলো হার্টের জন্য বিপদজনক। কারণ এই খাবারগুলোতে বেশি পরিমাণে কোলেস্টেরল উপস্থিত থাকে। তাই হার্টের সমস্যা হওয়ার আগেই এই খাবারগুলো খাওয়ার ব্যাপারে একবার চিন্তা করা জরুরী। আর যারা হার্টের রোগী তাদের অবশ্যই এই খাবারগুলো বর্জন করতে হবে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় গর্ভবতী মায়েদের সঠিক খাদ্যাভ্যাস

মাছের মাথা ও ডিম :

রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের একটি উৎস হল মাছের মাথা ও মাছের ডিম। অতএব হার্টের রোগীদের মাছের মাথা ও মাছের ডিম খাওয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে।

চিংড়ি :

হার্টকে সুস্থ রাখতে আরো একটি বর্জনীয় খাবার হল চিংড়ি। কেননা সাধারণ মাছের মধ্যে ক্যালোরি এবং ফ্যাটের পরিমাণ কম থাকলেও চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে কোলেস্টেরল। এক গবেষণায় দেখা গেছে যে, সাড়ে তিন আউন্স ওজনের রান্না করা সাধারণ মাছে যেখানে মাত্র ৬২ মিলিগ্রাম কোলেস্টেরল সেখানে একই পরিমাণে চিংড়ি মাছের পাওয়া গেছে ১৮৯ মিলিগ্রাম কোলেস্টেরল। তাহলে এখান থেকেই বোঝা যাচ্ছে যে, হার্টের জন্য চিংড়ি মাছ কতটা ক্ষতিকার।

আরো পড়ুনঃ চলুন ঘুরে আসি সিরাজগঞ্জ জেলার ৬টি দর্শনীয় স্থান থেকে

প্রিয় পাঠক বন্ধুরা, শুধু বয়স্কদের ক্ষেত্রেই নয়, অল্প বয়সীদের ক্ষেত্রেও ঘটছে হার্টের বিভিন্ন সমস্যা। তাই আমাদের এখন থেকেই সচেতন হতে হবে। আপনাদের সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url