সহজেই দূর করুন ঘরোয়া উপায়ে মাথার বিরক্তিকর উকুন-

প্রিয় পাঠক বন্ধুরা, উকুন একটি পরজীবী পোকা। এটি খুব সহজেই একজনের মাথা থেকে অন্যজনের মাথায় ছড়িয়ে পড়তে পারে। সাধারণত চুল পরা, চুল পেকে যাওয়া, চুলের খুশকি হওয়া - এই সমস্যাগুলো নিয়ে অন্যদের সাথে খোলাখুলি আলোচনা করা যায় কিন্তু মাথায় উকুন বাসা বাঁধলে এই কথা লজ্জায় কাউকেই বলা যায় না। তাছাড়া এই সমস্যা যেমন অস্বস্তিকর, তেমনই চুলকানির কারণে এটি বিরক্তিকর বিষয়ও বটে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই চায়। বন্ধুরা, আজ আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন খুব সহজে ঘরোয়া উপায়ে কিভাবে এই বিরক্তিকর উকুন থেকে রেহায় পাবেন।

lice-image

বাড়িতে একবার যদি কারো মাথায় উকুন প্রবেশ করে তাহলে সবার মাথায় ছড়িয়ে যাওয়াটা একদম অবধারিত। তবে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে আপনারা অনেকেই উকুন দূর করার ওষুধ ব্যবহার করতে চান না। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু ঘরোয়া উপায় যা প্রয়োগ করে খুব সহজেই উকুন থেকে মুক্তি পাওয়া যাবে। তাহলে জেনে নিন উপায় গুলো কি কি -

ভিনেগার :

ভিনেগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। তাই উকুন দূর করতে সমপরিমাণ ভিনেগার আর পানি মিশিয়ে মাথায় দিন এবং তোয়ালে দিয়ে মাথা আধা ঘন্টা ঢেকে রাখুন। এবার ঘন চিরুনি দিয়ে চুল আচরালেই বেরিয়ে আসবে ডিমসহ উকুন। আপনি চাইলে ভিনেগারের সাথে অলিভ অয়েলও মিশিয়ে নিতে পারেন।

আরো পড়ুনঃ এই শীতে পায়ের গোড়ালি ফাটা দূর করতে জেনে নিন কিছু ঘরোয়া উপায়

নিম পাতা :

বিজ্ঞানসম্মত ভাবে প্রমাণিত যে নিম পাতা উকুন দূর করতে বেশ কার্যকর। এজন্য নিম পাতা পেস্ট করে মাথার ত্বকে ও পুরো চুলে লাগান এবং ২ ঘন্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই পদ্ধতি প্রয়োগ করলে দেখবেন কিছুদিনের মধ্যে সব উকুন উধাও।

এসেনশিয়াল অয়েল :

এসেনসিয়াল অয়েল, যেমন - টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল ও মৌরির তেল উকুন দূর করতে বেশ কার্যকর। নারকেল তেল বা অলিভ অয়েল এর সঙ্গে কয়েক ফোঁটা এসেনসিয়াল অয়েল মিশিয়ে মাথার ত্বকে ও চুলে লাগান। এবার তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। এক ঘন্টা পর ভালো করে শ্যাম্পু করে নিন। দেখবেন এতে চুলের উকুন একেবারেই দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ রান্নায় অতিরিক্ত লবণ কমাতে জেনে রাখুন কিছু সহজ টিপস

নারকেল তেল ও কর্পূর :

উকুন থেকে রেহাই পেতে নারকেল তেল হল অন্যতম কার্যকরী একটি ঘরোয়া টোটকা। তবে এর সাথে মেশাতে হবে খানিকটা কর্পূর। কর্পূর হলো উকুনের বিষ। নারিকেল তেল ও কর্পূর একসাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে মাথায় দিন এবং সকালের শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দেখবেন কয়েকদিনের মধ্যে উকুন উধাও।

লেবুর রস ও রসুন :

চার কোয়া রসুন থেতো করে রস বের করে নিন। এবার লেবুর রসের সঙ্গে রসুনের রস মিশিয়ে মাথায় লাগান। আধাঘন্টা মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। লেবুর এসিড উপাদান এবং রসুনের গন্ধে উকুন আপনার মাথা থেকে দূর হতে বাধ্য হবে।

আরো পড়ুনঃ অমনোযোগী বাচ্চাদের পড়ায় মনোযোগী করে তোলার কিছু উপায় জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা, উকুন হচ্ছে একটি বিরক্তিকর সমস্যা। তবে উপরের ঘরোয়া উপায় গুলো কাজে লাগিয়ে খুব সহজেই এই সমস্যা সমাধান করা সম্ভব। তাই বন্ধুরা, যাদের মাথায় উকুন আছে তারা অবশ্যই এই ঘরোয়া পদ্ধতি গুলো প্রয়োগ করে দেখবেন। আজ এ পর্যন্তই। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url