এই শীতে পায়ের গোড়ালি ফাটা দূর করতে জেনে নিন কিছু ঘরোয়া উপায়

প্রিয় পাঠক বন্ধুরা, শীত পড়তে না পড়তেই ত্বক ও  চুলের সমস্যার পাশাপাশি দেখা দেয় আরো একটি বিশেষ সমস্যা। আর সেই সমস্যা হল পায়ের গোড়ালি ফাটা। সাধারণত শুষ্ক মৌসুম আর আদ্রতার ঘাটতিতে এই সমস্যা হয়ে থাকে। অনেক সময় পরিস্থিতি এতটাই খারাপ হয় যে পা ফেটে রক্ত বের হয় এবং ব্যথা হতে থাকে। 

payer gorali phata

তাই যারা  এই শীতে এই সমস্যায় পড়তে না চান তারা একটু পায়ের বাড়তি যত্ন নিতে পারেন। আর যত্নটা নিতে পারেন ঘরোয়া উপায়েই। তাহলে আসুন জেনে নেই পা ফাটা দূর করার ঘরোয়া কিছু উপায় -

নারকেল তেল ও মধু :

নারকেল তেল আমাদের ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং ত্বকের মৃতকোষ সরিয়ে প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে দেয়। আর মধু হল প্রাকৃতিক আন্টিসেপটিক। এটি ফাটা গোড়ালি সারিয়ে তুলতে সাহায্য করে। তাই নারকেল তেলের সঙ্গে কয়েক ফোটা মধু মিশিয়ে ফাটা গোড়ালিতে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পা ধুয়ে ফেলুন। দেখবেন কয়েকদিনের মধ্যেই আপনার পায়ের কোমলতা ফিরে আসবে।

আরো পড়ুনঃ এই শীতে নিন চুলের বিশেষ যত্ন

অ্যালোভেরা জেল ও মধু :

অ্যালোভেরা জেলে ভিটামিন এ, সি ও ই থাকে এবং এতে অ্যান্টি ব্যাক্টিরিয়াল গুণও রয়েছে। তাই পায়ের গোড়ালি ফাটা রোধে অ্যালোভেরা জেল ভালো কার্যকর। আর এতে যদি কয়েক ফোটা মধু মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগানো যায় তাহলে অনেক বেশি উপকার পাওয়া যায়।

গ্লিসারিন ও গোলাপজল :

পায়ের গোড়ালি খুব বেশি ফেটে গেলে গ্লিসারিন ও গোলাপজল ব্যবহার করলে তাড়াতাড়ি সেরে যায়। এজন্য পা ভালোভাবে পরিষ্কার করে ৩/৪ অংশ গোলাপজল ও ১/৪ অংশ গ্লিসারিন মিশিয়ে গোড়ালিতে লাগিয়ে রাখুন সারারাত। এতে কয়েক দিনের মধ্যে গোড়ালি ফাটা সেরে যাবে।

আরো পড়ুনঃ শীতকালে ত্বকের যত্নের অসাধারণ কিছু ঘরোয়া টিপস

পেট্রোলিয়াম জেলি ও ভিটামিন ই ক্যাপ :

ত্বকের যেকোনো রুক্ষতা দূর করতে পেট্রোলিয়াম জেলির জুড়ি নেই। তাই পায়ের গোড়ালি ফাটা দূর করতে পেট্রোলিয়াম জেলির সাথে দুটি ই ক্যাপ মিশিয়ে নিন এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে গোড়ালি সহ পুরো পায়ে মিশ্রণটি ব্যবহার করুন। এতে আপনার পা নরম ও কোমল থাকবে।

সরিষার তেল ও মোম :

সরিষার তেলের সঙ্গে কিছুটা মোম মিশিয়ে পায়ের ফাটা গোড়ালিতে লাগিয়ে রাখুন সারারাত। এতে পা ফাটা সেরে যাবে।

আরো পড়ুনঃ ধনী হতে চাইলে এই ১০ টি উপায় অবলম্বন করুন

ভেজিটেবল অয়েল :

পা ফাটা রোধের জন্য কার্যকরী কিছু ভেজিটেবল অয়েল আছে, যেমন - অলিভ অয়েল, তিল তেল, বাদাম তেল, নারিকেল তেল ইত্যাদি যা ব্যবহার করলে পা ফাটা দূর হওয়ার সাথে সাথে পা হয় আকর্ষণীয় ও কোমল।

লেবুর রস :

লেবুতে থাকা অ্যাসিড উপাদান আমাদের পায়ের গোড়ালি ফাটা রোধ করে। এজন্য হালকা গরম পানিতে একটি লেবুর রস মিশিয়ে নিন এবং সেই পানিতে ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এবার পিউমিক পাথর বা প্লাস্টিকের গোড়ালি ঘষনি দিয়ে পায়ের গোড়ালি ভালোভাবে পরিষ্কার করে নিন এবং পা শুকনো করে মুছে এতে যেকোনো মশ্চারাইজার লাগান।

আরো পড়ুনঃ ধনেপাতা খেলে যেসব ক্ষতির সম্মুখীন হতে হবে

প্রিয় পাঠক বন্ধুরা, শীত এলে পা ফাটার সমস্যা প্রায় আমাদের সবারই হয়ে থাকে। আর পা ফাটার কারণে পা দেখতে তো সুন্দর লাগেই না বরং এটি অস্বস্তি ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়ায়। তাই আমাদের উচিত সারা বছরই পায়ের সঠিক যত্ন নেওয়া। বন্ধুরা আজ এ পর্যন্তই। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url