এই শীতে ঝটপট তৈরি করুণ মজাদার সবজি খিচুড়ি

প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই? সকালের ঠান্ডা ঠান্ডা আবহাওয়া কিন্তু আমাদের জানিয়ে দিচ্ছে শীত এসে গেছে হাতের নাগালেই। আর শীত মানেই বাজারে বাহারি রংয়ের সবজির সমাহার। নতুন আলু, সিম, গাজর, ফুলকপি, বাঁধাকপির, মটরশুঁটির, বরবটি, টমেটো আরো যে কত কি। বাজেরে এসব টাটকা টাটকা শীতের সবজি দেখতে কিন্তু বেশ ভালো লাগে। তবে তার চেয়ে বেশি ভালো লাগে এসব মৌসুমী সবজি দিয়ে শীতের সকালে গরম গরম মজাদার সবজি খিচুড়ি খেতে। যা খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ। 

khicuri pic

তাই বন্ধুরা, আজ আমরা আপনাদের মুখের স্বাদ বদলাতে নিয়ে এসেছি পুষ্টিগুণ সমৃদ্ধ মজার সবজি খিচুড়ির রেসিপি এবং আরও জানাবো  খিচুড়ির পুষ্টিগুণ সম্পর্কে। তাহলে চলুন দেখে নেওয়া যাক মজাদার সবজি খিচুড়ির রেসিপিটা -

সবজি খিচুড়ির উপকরণ :

১. আতপ চাল - ৪ কাপ

২. মুগ ডাল - ১.৫ কাপ

৩. ফুলকপি - ছোট ১টি ( ছোট ছোট টুকরো করা)

৪. গাজর - ২টি ( ছোট ছোট টুকরো করা)

৫. আলু - ২টি ( ছোট ছোট টুকরো করা)

৬. বাঁধাকপি কুচি - ১ কাপ

৭. সিম - ১ কাপ

৮. বরবটি - ১ কাপ

৯. কাঁচা মরিচ - ৪-৫ টি

১০. পাঁচফোড়ন - ২ চা চামচ

১১. তেজপাতা - ২-৩ টি

১২. শুকনা মরিচ - ৩-৪ টি

১৩. আদা বাটা - ১ চা চামচ

১৪. জিরা গুড়া - ১ চা চামচ

১৫. ধনিয়া গুড়া - ১/২ চা চামচ

১৬. গরম মসলা গুড়া - ১ চা চামচ

১৭. ঘি - ২ চা চামচ

১৮. তেল - পরিমাণ মতো

১৯. লবণ - স্বাদমতো

আরো পড়ুনঃ শুটকি মাছের পুষ্টিগুণ ও চমৎকার রেসিপি

প্রস্তুত প্রণালী :

১. প্রথমে চুলায় মিডিয়াম আঁচে শুকনো খোলার ডাল ভেজে নিন এবং ডাল ঠান্ডা হলে চাল ও ডাল একসাথে ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে রাখুন।

২. এবার কড়াইতে সামান্য তেল দিয়ে কেটে রাখা সবজিগুলো হালকা ভেজে তুলে নিন এবং কড়াইতে পরিমাণ মতো তেল গরম করে তাতে পাঁচফোড়ন, তেজপাতা, শুকনা মরিচ ফোড়ন দিন।

৩. এরপর একটি হাঁড়িতে পরিমাণ মতো জল ফুটতে বসিয়ে দিন। জল ফুটতে শুরু করলে তাতে ধুয়ে রাখা চাল ডাল দিয়ে দিন। এবার একে একে হলুদ গুঁড়া, লবণ, ভেজে রাখা সবজি, কাঁচা মরিচ ও ফোড়ন সহ তেল দিয়ে একটু নেড়েচেড়ে দিন।

৪. ১০ মিনিট পর আদা বাটা, জিরা গুড়া, ধনিয়া গুড়া দিয়ে দিন এবং একটু পর পর নাড়তে থাকুন, যাতে খিচুড়ি হাঁড়ির নিচের লেগে না যায়।

৫. এবার সবকিছু সেদ্ধ হয়ে গেলে ঘি এবং গরম মসলা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। সবশেষে গরম গরম পরিবেশন করুন দারুন মজার সবজি খিচুড়ি।

আরো পড়ুনঃ বর্ষা মানেই বাঙালির প্রিয় সরষে ইলিশ

খিচুড়ির পুষ্টিগুণ :

খিচুড়িকে পরিপূর্ণ খাবার বলা হয়ে থাকে। কারণ খিচুড়িতে রয়েছে একই সাথে শর্করা, আমিষ,বিভিন্ন ভিটামিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ফাইবার, বেশ কয়েকটি অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি। অল্প খরচে সবার জন্য ভালো পুষ্টিকর ও সুস্বাদু খাবার হল খিচুড়ি।

আরো পড়ুনঃ জেনে নিন গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। তাই প্রতিদিন নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url