গুগল ম্যাপ কি এবং নতুন জায়গা খুঁজতে গুগল ম্যাপের ব্যবহার সম্পর্কে জানুন -

প্রিয় পাঠক বন্ধুরা, শীত মানেই পিকনিকের মৌসুম। আর পিকনিক মানেই পরিবার-পরিজন অথবা বন্ধু-বান্ধবকে নিয়ে কোথায় ঘুরতে যাওয়া। কিন্তু কোথায় যাবেন, কিভাবে পরিচিত জায়গা খুঁজবেন তা নিয়ে নিশ্চয়ই বিভ্রান্তে আছেন? অথবা নতুন কোন জায়গায় যাবেন কিন্তু ভয়ও পাচ্ছেন। বন্ধুরা আজ আমরা আপনাদের সকল চিন্তা দূর করতে নিয়ে এসেছি খুবই প্রয়োজনীয় একটি পোস্ট। আমাদের আজকের পোস্টের বিষয় হলো গুগল ম্যাপ। গুগল ম্যাপ হলো ইন্টারনেটের দুনিয়ায় বিস্ময়কর একটি সংযোজন যা আমাদের পথ চলায় একটি গাইড বা পথপ্রদর্শক হিসেবে কাজ করে। এই ম্যাপের সাহায্যে কয়েক মুহূর্তেই বিশ্বের যে কোন স্থানের লোকেশন বের করা যায়।

google map

বন্ধুরা, চেনা বা অচেনা কোন জায়গায় যাওয়ার জন্য সেখানকার পথঘাট কেমন, দূরত্ব কতটুকু, যেতে কত সময় লাগবে, রাস্তায় জ্যাম আছে কিনা এবং আপনার কাঙ্খিত গন্তব্যের সকল তথ্য আপনি পেয়ে যাবেন এই গুগল ম্যাপের সাহায্যে। আজ আমরা আপনাদের জানাবো গুগল ম্যাপ কি এবং কিভাবে গুগল ম্যাপ ব্যবহার করতে হয়। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক -

গুগল ম্যাপ :

গুগল ম্যাপ হলো গুগলের একটি জনপ্রিয় সার্ভিসের নাম। এই সার্ভিসের মাধ্যমে আপনি বিশ্বের যে কোন স্থানের আবহাওয়া, দূরত্ব, ট্র্যাফিক জ্যাম, যেতে কত সময় লাগবে, কোন কোন যানবাহনের মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত স্থানে যেতে পারবেন এসব যাবতীয় তথ্য জানতে পারবেন। তাছাড়া এই সার্ভিসটি নিয়মিতভাবে তাদের তথ্য আপডেট করে এবং প্রয়োজনীয় তথ্য যোগ করে।

আরো পড়ুনঃ নেটফ্লিক্স কি এবং নেটফ্লিক্স এর ব্যবহারের নিয়ম জেনে নিন

যেভাবে গুগল ম্যাপ ব্যবহার করবেন :

গুগল ম্যাপ হলো গুগল দ্বারা পরিচালিত একটি মানচিত্র। যা বর্তমানে সকলের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। চেনা বা অচেনা জায়গায় কাঙ্খিত গন্তব্য খুঁজে পেতে এখন সবাই ব্যবহার করে এই গুগল ম্যাপ। তাই চলার পথে আপনিও সাথে রাখতে পারেন এই প্রয়োজনীয় অ্যাপটি। চলুন গুগল ম্যাপ ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক -

প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনের প্লে স্টোর থেকে গুগল ম্যাপ নামক অ্যাপটি ইনস্টল করে নিতে হবে এবং অ্যাপটি ওপেন করার পূর্বে আপনাকপ আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করে নিতে হবে।

এখন প্রোফাইল বটনে ক্লিক করে সেটিং যেতে হবে এবং  সেটিং অপশন থেকে App language নামক অপশনে গিয়ে আপনার পছন্দ মত ভাষা নির্বাচন করতে হবে।

এরপর ব্যাক করে সেটিং অপশনে গিয়ে Distance Units ক্লিক করতে হবে এবং আপনার পছন্দ অনুযায়ী Kilometres /Miles/Automatic সিলেক্ট করতে হবে।

আরো পড়ুনঃ সহজ কায়দায় খুলে ফেলুন একটি ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট

তারপর Navigation ক্লিক করে সেখানে Guidance volume নরমাল রাখতে হবে।

এখন গুগল ম্যাপ ব্যবহার করার জন্য আপনাকে আপনার জিপিএস লোকেশন করতে হবে। আর লোকেশন অন করলেই আপনি ম্যাপের মধ্যে একটি নীল ডট চিহ্ন দেখতে পাবেন, যা আপনার বর্তমান লোকেশন কে চিহ্নিত করছে।

উপরে নিয়মগুলো মেনে আপনি খুব সহজেই আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন।

নতুন জায়গা খুঁজে পেতে যেভাবে গুগল ম্যাপ ব্যবহার করবেন :

আপনি যদি কোন অচেনা জায়গায় যেতে চান সেখানেও গুগল ম্যাপ আপনাকে সর্বাত্মক সাহায্য করবে।

আপনার কাঙ্ক্ষিত স্থান খুঁজে পেতে প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনের জিপিএস চালু করতে হবে।

এরপর গুগল ম্যাপের সার্চ বক্সে গিয়ে জায়গাটির নাম লিখতে হবে।

গুগল ম্যাপে জায়গাটির নাম সার্চ করার পর লাল ডট চিহ্ন দ্বারা আপনার কাঙ্খিত জায়গাটি গুগল ম্যাপে দেখা যাবে।

এখন কাঙ্খিত জায়গায় যাওয়ার জন্য আপনাকে গুগল ম্যাপের Directions বটনে ক্লিক করতে হবে এবং ক্লিক করার পর গুগল ম্যাপ আপনাকে নীল লাল রঙের মিশ্রণের একটি রাস্তা দেখিয়ে দেবে। এর সাথে আরো দুটি রাস্তা থাকবে। তবে গুগল ম্যাপ আপনাকে সবচেয়ে কম সময়ে যাতায়াত করার রাস্তাটি দেখাবে।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে ঘরে বসেই ইনকাম করুন লক্ষাধিক টাকা

এছাড়া গুগল ম্যাপের নিচের দিকে দেখতে পারবেন সময় দূরত্ব এবং ম্যাপের উপর দিকে দেখতে পারবেন যাতায়াত ব্যবস্থার মাধ্যমের চিহ্ন,যেমন - হেঁটে যাওয়ার রাস্তা, বাসে যাওয়ার রাস্তা, মোটরসাইকেলে যাওয়ার রাস্তা এবং ট্রেনে যাওয়ার রাস্তা।

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনারা খুব সহজভাবে বুঝতে পেরেছেন যে গুগল ম্যাপ কি এবং নতুন জায়গা খুঁজতে কিভাবে এই গুগল ম্যাপ ব্যবহার করবেন। আমাদের আজকের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে প্লিজ অন্যদের সাথে শেয়ার করবেন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url