জেনে নিন রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেবে -

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভাল আছেন, সুস্থ আছেন। আপনারা জানেন কি? আমাদের শরীরের এক ধরনের গুরুত্বপূর্ণ রক্ত রঞ্জক পদার্থ হল হিমোগ্লোবিন, যা লোহিত রক্তকণিকায় থাকে। এই হিমোগ্লোবিন মানব দেহের অক্সিজেন বহনকারী হিসেবে সবচেয়ে বড় ভূমিকা রাখে। আমাদের ফুসফুস যখন নিঃশ্বাসের সঙ্গে বাতাস থেকে অক্সিজেন নিয়ে জমা করে, তখন হিমোগ্লোবিন সেই অক্সিজেনকে বহন করে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে সঠিক পরিমাণে পৌঁছে দেয়। কিন্তু যখন আমাদের শরীরে এই হিমোগ্লোবিন কমে যায় তখন দেখা দেয় বিরূপ প্রতিক্রিয়া। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেবে।

হিমোগ্লোবিন

বন্ধুরা, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে গেলে এটাকে বলা হয় রক্তশূন্যতা। চিকিৎসা শাস্ত্রে যাকে বলে অ্যানিমিয়া। ব্যক্তি বিশেষে আলাদা হলেও সাধারণত পুরুষদের ক্ষেত্রে রক্তে স্বাভাবিক হিমোগ্লোবিনের মাত্রা প্রতি ডেসিলিটারে ১৪ থেকে ১৭ গ্রাম এবং নারীর ক্ষেত্রে ১২ থেকে ১৫ গ্রাম। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেয় সে সম্পর্কে নিচে ধাপে ধাপে আলোচনা করা হলো। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক -

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে যেসব লক্ষণ দেখা দেয় :

আমাদের আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেয়। বন্ধুরা, রক্তে হিমোগ্লোবিন কমে গেলে হৃদপিন্ডের সমস্যা, নার্ভ সিস্টেম নষ্ট হয়ে যাওয়া, এমনকি স্মৃতিশক্তি লোপ পাওয়ার মত সম্ভাবনা দেখা দেয়। তবে প্রাথমিক অবস্থায় সঠিক চিকিৎসা নিলে এই সমস্যা পুরোপুরি ভাবে ভালো হওয়া যায়। কিন্তু মারাত্মক পর্যায়ে গেলে একে দেহ থেকে পুরোপুরি দূর করা যায় না বরং দেহের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই আমাদের এই রোগের লক্ষণ গুলো অবশ্যই জানতে হবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেয় -

আরো পড়ুনঃ হার্টকে সুস্থ রাখতে এই ৭ টি খাবার থেকে দূরে থাকুন

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শ্বাসকষ্ট দেখা দেয় :

শ্বাসকষ্ট সম্পূর্ণ একটি আলাদা রোগ হলেও রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার এটি একটি প্রাথমিক লক্ষণ। যখন রক্তে হিমোগ্লোবিন কমে যায় তখন শরীরের সর্বত্র অক্সিজেন সরবরাহ বাঁধাগ্রস্ত হয় এবং শরীরের কিছু কিছু অংশে অক্সিজেন পৌঁছায় না। ফলে নিঃশ্বাসে দুর্বলতা দেখা যায়। আবার কখনো কখনো শ্বাসকষ্ট তীব্র হয়ে ওঠে।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে হার্টবিট বেড়ে যায় :

রক্তস্বল্পতার প্রধান লক্ষণ হার্টবিট বেড়ে যাওয়া। আমরা সবাই জানি যে হার্টের মাধ্যমে আমাদের দেহের ব্লাড সার্কুলেশন চলতে থাকে অর্থাৎ আমাদের দেহে যে রক্ত প্রবাহ চলতে থাকে সেগুলো ঘুরেফিরে বারবার হার্টে আসে এবং হার্ট সেগুলো পরিশোধন করে আবার বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে পাঠিয়ে দেয়। তাই যদি রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দেয় তাহলে হার্ট পর্যাপ্ত পরিমাণ রক্ত দেহে সঞ্চালনের জন্য পাম্প করতে পারেনা। ফলে তখন আমাদের হার্টবিট অনেকাংশে বেড়ে যায়।

আরো পড়ুনঃ আপনার শরীরে ভিটামিনের অভাব হলে কি কি লক্ষণ দেখা দেবে

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে দুর্বলতা দেখা দেয় :

অকারণে এবং সব সময় দুর্বলতা অনুভব হওয়াটা রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার প্রথম প্রধান লক্ষণ। বিশেষজ্ঞদের মতে, রক্তে হিমোগ্লোবিন কমে গেলে সারাদিন ক্লান্তি, দুর্বলতা এবং কাজ করতে ইচ্ছে না করার মতো সমস্যা দেখা দেয়।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে মাথা ব্যাথা মাথা ঘোরা অনুভব হয় :

শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের মতো মাথায়ও স্বাভাবিক রক্ত চলাচল প্রয়োজন। সেই সাথে মাথায় প্রবাহিত রক্তে যথেষ্ট পরিমাণে হিমোগ্লোবিনের প্রয়োজন। কিন্তু যখন সেটা না হয় তখন দেখা দেয় মারাত্মক মাথাব্যথা এবং সেই সাথে মাথা ঘোরা, মাথা ঝিমঝিম করার মতো লক্ষণগুলো।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে ত্বক ফ্যাকাসে হয়ে যায় :

চামড়ার নিচে লাল এবং রক্তের লাল কনিকা কমে যাওয়ার ফলে ত্বক মাত্রা অতিরিক্ত ফ্যাকাসে হয়ে পড়ে। বিশেষ করে হাতের তালু, চোখের ভেতরের দিক, মাড়ি, ঠোঁট, হাত পায়ের নখ ইত্যাদি ফ্যাকাসে দেখায়।

আরো পড়ুনঃ জেনে নিন রসুনের পুষ্টিগুণ , উপকারিতা ও অপকারিতা

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে হাত-পা ঠান্ডা হয়ে যায় :

আমরা সবাই জানি রক্ত সাধারণত গরম হয়ে থাকে। আর এই হিমোগ্লোবিনই আমাদের রক্ত হালকা গরম রাখে। কিন্তু যখন রক্তে হিমোগ্লোবিন কমে যায় তখন আমাদের হাত-পা ঠান্ডা হয়ে যায়।

রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যান্য লক্ষণ :

উপরোক্ত লক্ষণ গুলো ছাড়াও রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যান্য লক্ষণ গুলো হল -চুল পড়া, হাঁটা চলার সমস্যা হওয়া, বিষন্নতা, অল্পতে রেগে যাওয়া, বুকে ব্যথা অনুভব হওয়া, ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা, ঘন ঘন জ্বর আসা, মুখে ঘা ইত্যাদি।

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা বুঝতে পেরেছেন রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি কি লক্ষণ দেখা দেয়। এই ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন এবং হিমোগ্লোবিন উৎপাদনকারী আয়রন যুক্ত খাবার খাবেন। আপনাদের সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url