জেনে নিন ব্যাক পেইন বা পিঠ ব্যাথার কারণ সমূহ

প্রিয় পাঠক বন্ধুরা, বর্তমান সময়ে ব্যাক পেইন বা পিঠ ব্যাথার সমস্যায় আমরা অনেকেই কষ্ট পাই। সাধারণত ব্যাক পেইন মাংসপেশী, স্নায়ু, হাড়, জয়েন্ট অথবা মেরুদন্ডের অন্যান্য কাঠামো থেকে উৎপত্তি হয়ে থাকে। এটা হঠাৎ করে দেখা দিতে পারে আবার ক্ষণিক ব্যাথাও হতে পারে। তবে মাঝে মাঝে এই ব্যথা অসহ্য হয়ে ওঠে। তাই বন্ধুরা আজ আমরা আপনাদের ব্যাক পেইন বা পিঠ ব্যথার কারণ কি কি হতে পারে সে সম্পর্কে বিস্তারিত জানাবো।

পিঠ ব্যাথার কারণ

বন্ধুরা, ব্যাক পেইন এখন প্রায় সব বয়সী মানুষেরই বড় সমস্যা, যা আমাদের দৈনিক জীবনে উল্লেখযোগ্য ভাবে প্রভাব ফেলতে পারে। সাধারণত ঘাড় থেকে শুরু করে মেরুদন্ডের একবারে শেষ প্রান্ত পর্যন্ত বা মেরুদন্ডের আশেপাশে কোন ব্যাথা হলে সেটাকেই ব্যাক পেইন বলা হয়। এই ব্যাক পেইনের কারণে উঠতে-বসতে বা যে কোন কাজ করতে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আসুন আজ আমরা জেনে নেই কি কি কারনে হতে পারে এই ব্যাক পেইন।

মাংসপেশিতে টান :

পিঠের মাংসপেশীতে অতিরিক্ত চাপ, ভারী বস্তু ভুলভাবে উত্তোলন, ভুল ভঙ্গিতে শরীরের আকস্মিক নড়াচড়া, অতিরিক্ত কাজ করা, অস্বাভাবিক দেহ অবস্থান ইত্যাদি কারণে মেরুদন্ডের আশেপাশের পেশি ও লিগামেন্ট গুলোয় চাপ পরে। ফলে পেশীতে ব্যথা অনুভব হয়।

আরো পড়ুনঃ হার্টকে সুস্থ রাখতে এই ৭ টি খাবার থেকে দূরে থাকুন

সায়াটিকা :

সায়াটিকা হল এক ধরনের স্নায়ু ব্যথা। এই ব্যথা কোমর থেকে শুরু হয়ে দুই পায়ের ভেতর দিয়ে নিচ পর্যন্ত চলে যায়। মোটামুটি ৮০% ক্ষেত্রে সায়াটিকার ব্যথা বেড়ে যায় এবং ৬ সপ্তাহের মধ্যে নিজে থেকেই চলে যায়।

অস্টিওপোরোসিস :

হাড়ের ঘনত্ব হ্রাস এবং হাড়  পাতলা হয়ে যাওয়াকে অস্টিওপোরোসিস বলা হয়। এতে আপনার কশেরুকার ছোট ছোট ফাটল হতে পারে যেগুলো গুরুত্বর ব্যথার কারণ।

স্পন্ডিলাইটিস :

অস্বাভাবিক ধরনের আথ্রাইটিসকে বলা হয় স্পন্ডালাইটিস। এটি ঘাড়ে দীর্ঘস্থায়ী ইনফ্লামেশন তৈরি করে। স্পন্ডালাইটিস রোগীদের ক্ষেত্রে মেরুদন্ডের ফ্যাকচারের ঝুঁকি বেড়ে যায়। আস্টিওপোরোসিস আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি ঘটতে পারে।

আরো পড়ুনঃ গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া জানুন

আর্থ্রাইটিস বা বাত :

আর্থ্রইটিস মেরুদন্ডে বিরূপ প্রভাব ফেলতে পারে। ফলে দীর্ঘস্থায়ী ব্যাক পেইন দেখা দেয়। এই রোগে আপনার পিঠের নিচের জয়েন্ট গুলোর কারটিলেজের অবনতি ঘটে, যার কারনে মেরুদন্ড চেপে আসছে পারে এবং তা ব্যথার কারণ।

ব্যাক পেইনের অন্যান্য কারণ :

ওপরের কারণগুলো ছাড়াও ব্যাক পেইনের আরো কিছু কারণ থাকতে পারে। যেমন -

মেরুদন্ডে টিউমার বা ক্যান্সার।

কিডনিতে পাথর হওয়া বা কিডনি সংক্রান্ত অন্য কোন সমস্যা।

স্পনডিলোলিথেসিস অর্থাৎ মেরুদন্ডের হাড়ের অবস্থান থেকে সড়ে গেলে।

গর্ভবতী নারীর পশ্চারাল ডিপার্টমেন্টের কারণে ঘনঘন ব্যাক পেইন হতে পারে।

মেরুদন্ডের হাড়ের ইনফেকশন।

আরো পড়ুনঃ জেনে নিন রসুনের পুষ্টিগুণ , উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক বন্ধুরা, ব্যাক পেইন এখন কমন সমস্যা। সারাদিন কাজকর্মের পর এটা হওয়ার স্বাভাবিক, এমনটাই অনেকে মনে করেন। তবে বিশেষজ্ঞদের মতে, কোমরের বিশেষ কিছু সমস্যা থেকেও এমন ব্যাথা হতে পারে। তাই এই ব্যথাকে গুরুত্ব না দিয়ে  দেখলে পরে আরো বড় সমস্যা দেখা দিতে পারে। আজকের মত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url