ঘরোয়া পদ্ধতিতে দূর করুন মুখের সৌন্দর্য ধ্বংসকারী মেছতা

প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই ? আপনাদের সবাইকে আমাদের আজকের  রূপচর্চা বিষয়ক আলোচনায় স্বাগত। বন্ধুরা আজ আমরা আলোচনা করব মুখের সৌন্দর্য ধ্বংসকারী মেছতা  সম্পর্কে। সাধারণত যেসব পুরুষ ও নারীদের বয়স ৩৫ বছরের বেশি তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি দেখা দেয়। তা না ছাড়াও যারা ত্বকের যত্নে গাফিলতি করেন তাদের ক্ষেত্রেও এই মেছতা পড়ার সমস্যাটি হতে পারে। তাই আজ আমরা আপনাদের জানাবো ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায়। তো চলুন বেশি দেরি না করে শুরু করা যাক আমাদের আজকের আলোচনা।

মেছতা

বন্ধুরা মেছতা এমনই একটি  নাছোড়বান্দা দাগ,যা সহজে আমাদের মুখ থেকে দূর হতে চায়না। তবে মেছতা পরার অন্যতম প্রধান কারণ হলো অপরিচ্ছন্ন ত্বক। আসুন বন্ধুরা জেনে নেওয়া যাক মেছতা দূর করার কিছু ঘরোয়া উপায় -

(১) টক দই ও মধুর মিশ্রণ : 

বন্ধুরা প্রথমে একটি বাটিতে ১ টেবিল চামচ পরিমাণ টক দই ও ১ চা চামচ পরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ভালো রেজাল্ট পেতে প্রতিদিন একবার এই প্যাকটি ব্যবহার করুন।

আরো পড়ুনঃ নিজেকে সুন্দর রাখতে বাড়িতেই করুন DIY গোল্ড ফেসিয়াল

(২) লেবুর রস, মধু ও অ্যালোভেরা জেলের মিশ্রণ :

বন্ধুরা প্রথমে একটি বাটিতে ২  চা চামচ লেবুর  রসের সাথে হাফ চা চামচ মধু ও হাফ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মেছতার দাগে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ফেলুন। যাদের নরমাল স্কিন তারা প্রতিদিন এবং যাদের সেনসিটিভ  স্কিন তারা ১দিন পরপর ব্যবহার করবেন । লেবুর রস ব্লিচিং হিসেবে কাজ করে,যা আমাদের ত্বকের নানান দাগ দূর করতে  সহায়তা করে।

(৩)টমেটোর রস :

বন্ধুরা একটি ছোট টমেটো ব্লেন্ড করে নিন এবং সেটি মুখে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর নরমাল জল দিয়ে ধুয়ে ফেলুন।চাইলে এটি আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

(৪) অ্যাপেল সিডার ভিনেগার ও পেঁয়াজের রসের মিশ্রণ :

বন্ধুরা প্রথমে আপনার মুখটা ভালোভাবে ধুয়ে নিন। তারপর একটি বাটিতে অ্যাপেল সিডার  ভিনেগার ও পেঁয়াজের রস এক সাথে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটিতে তুলা ডুবিয়ে তা মেছতার দাগের ওপর ম্যাসাজ করুন। এটি ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন।  তারপর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন।

আরো পড়ুনঃ সহজেই দূর করুন ঘরোয়া উপায়ে মাথার বিরক্তিকর উকুন

(৫) অ্যালোভেরা জেল :

বন্ধুরা প্রথমে ফ্রেশ এলোভেরা পাতা নিন। তারপর পাতা থেকে জেল বের করে নিন। এখন জেলটা মেছতার জায়গায় ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর টাওয়াল দিয়ে মুছে নিন। এটি প্রতিদিন ব্যবহার করুন।

(৬)আমন্ড অয়েল ও অলিভ অয়েল এর মিশ্রণ :

বন্ধুরা প্রথমে একটি বাটিতে ৫ ফোটা আমন্ড অয়েল ও ৫ ফোটা অলিভ ওয়েল নিয়ে তা হালকা গরম করে নিন এবং মেছতার দাগে ৫ - ১০ মিনিট পর্যন্ত  ম্যাসাজ করুন। ভালো ফলাফলের জন্য দিনে অন্তত দুই থেকে তিন বার ব্যবহার করুন।

(৭) কলার খোসা ও মধু :

বন্ধুরা প্রথমে একটি কলার খোসা ছাড়িয়ে নিন এবং খোসার ভেতরের দিকে দু ফোটা মধু নিয়ে তা মেছতার জায়গায় ৫ থেকে ৮ মিনিট পর্যন্ত ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। ভালো রেজাল্ট পেতে প্রতিদিন ব্যবহার করুন।

আরো পড়ুনঃ চুলের যত্নে জবা ফুলের কেরামতি জেনে নিন

(৮) আলুর রস :

বন্ধুরা একটি আলু ব্লেন্ড করে,  তার থেকে চেপে চেপে রস বের করে নিন এবং সেটি ৫ থেকে ৮ মিনিট পর্যন্ত মুখে ম্যাসাজ করুন এবং তারপর ধুয়ে ফেলুন। চাইলে এটিকেও আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

(৯) স্ট্রবেরি ও মধুর মিশ্রণ :

বন্ধুরা প্রথমে ২ টি স্ট্রবেরি ও ১ চা চামচ মধু ব্লেন্ড করে নিন। তারপর ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত এটিকে মুখে লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

(১০) মুলতানি মাটি, গোলাপ জল, চন্দনের গুড়া, সবুজ চা এবং শসা ও লেবুর রসের মিশ্রণ :

বন্ধুরা প্রথমে একটি বাড়িতে ১ টেবিল চামচ  মুলতানি মাটির সাথে ১চা চামচ গোলাপজল, ১চা চামচ চন্দনের গুঁড়া, ১চা চামচ সবুজ চা, ২চা চামচ শসার রস এবং ৩চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এটিকে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে নরমাল জল দিয়ে ধুয়ে ফেলুন। ভালো রেজাল্ট পেতে সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন।

আরো পড়ুনঃ বাচ্চাদের মোবাইল ফোনের আসক্তি কমানোর কিছু উপায়

প্রিয় পাঠক বন্ধুরা, ধৈর্য হারা  হবেন না। মেছতার দাগ কখনোই তাড়াতাড়ি যায় না। তাই ধৈর্য ধরে যত্ন চালিয়ে যান। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট lifecyclebd.com এর পাশে থাকুন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়ন্তি কুন্ডু তাথৈ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url