লক্ষণ গুলো দেখে বুঝে নিন আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে কি না-

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। আমাদের সুস্থ সবল থাকতে হলে আমাদের শরীরের জন্য সব রকম পুষ্টিগুণের প্রয়োজন। শরীরে যেমন ভিটামিনের প্রয়োজন আছে ঠিক তেমনি প্রয়োজন আছে ক্যালসিয়ামের। ক্যালসিয়াম হল অন্যতম একটি খনিজ, যা আমাদের হাড়,হৃদপিণ্ড, পেশী এবং স্নায়ুতন্ত্রের জন্য অত্যাবশ্যক। তবে কম বয়সে শরীরে ভরপুর পরিমাণ ক্যালসিয়াম থাকলেও, বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে এই উপাদানের ঘাটতি দেখা দেয়। কিন্তু বুঝবেন কিভাবে আপনার শরীরের ক্যালসিয়ামের ঘাটতি আছে কিনা? বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো কোন কোন লক্ষণ দেখা দিলে বুঝবেন যে আপনার শরীরের ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে। 


বন্ধুরা মিনারেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যালসিয়াম। শরীরের প্রতিটি কোষের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। শরীরে ক্যালসিয়ামের প্রায় ৯৯% হাড়ে ও দাঁতে সঞ্চিত থাকে এবং অবশিষ্ট ১% রক্ত, পেশী এবং অন্যান্য টিস্যুতে পাওয়া যায়। আসুন দেখে নেই ক্যালসিয়ামের ঘাটতি হলে আপনার শরীরে কি কি লক্ষণ দেখা দিতে পারে -

পেশীতে ব্যথা অনুভব :

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে পেশীতে ব্যথা অনুভব হয়। হাটাহাটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসারতাও অনুভব হতে পারে। তবে এই সমস্যাগুলি চিরস্থায়ী হয় না। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়। 

ক্লান্তি অনুভব :

অনেক সময় কাজ না করেও ক্লান্ত অনুভব হয়। কোন কাজ করতে ইচ্ছে হয় না। এছাড়া মাথা ঘোরা, অনিদ্রা, মনোযোগের অভাব, ভুলে যাওয়ার প্রবণতা প্রভৃতি দেখা দেয়। এই সবকিছুই আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটটির লক্ষণ। 

ত্বকে শুষ্কতা অনুভব :

ক্যালসিয়াম ত্বকের স্বাস্থ্য কে প্রভাবিত করে। এর ঘাটতি থাকলে এটি ত্বকের পিএইচ লেভেল কমিয়ে ফেলে। ত্বক আদ্রতা বজায় রাখতে পারেনা। এছাড়া নখ ভেঙে যাওয়া, খুব বেশি চুল পড়া, একজিমা,ত্বকে প্রদাহ এমনকি সোরিয়াসিসের মতো সমস্যাও হতে পারে। 

খিঁচুনি সৃষ্টি :

মস্তিষ্কের কোষ গুলোর নিউরোট্রান্সমিটার নিঃসরন করার জন্য ক্যালসিয়াম প্রয়োজন। ক্যালসিয়ামের ঘাটতি হলে মস্তিষ্ককে অতিরিক্ত উত্তেজিত করে। এগুলো খিঁচুনির সৃষ্টি করতে পারে। 

হাড়ের সমস্যা :

শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে তার সবচেয়ে বেশি প্রভাব পড়ে হাড়ের ওপর। যখন শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কম থাকে, তখন শরীর হাড় একে ক্যালসিয়াম শুষে নেয়। এতে হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। যার ফলে শরীরে বাসা বাঁধতে পারে অস্টিওপরোসিস রোগ। 

দাঁতের সমস্যা :

শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে তা দাঁতের সমস্যা সৃষ্টি করে। যেমন - দাঁতের ক্ষয়, ভঙ্গুর দাঁত, বাড়ি খিটখিটে এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মত সমস্যা হতে পারে। 


প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের হাড়ের স্বাস্থ্য ভালো রাখে ক্যালসিয়াম। তবে শুধু হাড়ের স্বাস্থ্যই নয় বরং শরীরের বিভিন্ন রোগ সারায় এই খনিজ উপাদান,যেমন - রক্ত জমাট বাঁধা, পেশীর সংকোচন-প্রসারন এবং হৃদযন্ত্র সুস্থ রাখে। তাই বন্ধুরা আমাদের প্রতিদিনের  খাদ্য তালিকায় ক্যালসিয়ামযুক্ত খাবার রাখতে হবে। সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। সবাইকে ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url