স্ট্রেচ মার্ক বা শরীরের ফাটা দাগ দূর করুন ঘরোয়া উপায়ে -

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের শরীরের কোথাও না কোথাও আঁচড়ে দেওয়ার মতো সাদাটে দাগ আবার কোথাও ফুলে আছে এমন দেখা যায়। এই ধরনের দাগকে বলা হয় স্ট্রেচ মার্ক। এটি এমন এক ধরনের দাগ যা ত্বক দ্রুত প্রসারিত বা সংকুচিত হলে অর্থাৎ ওজন বেড়ে বা কমে গেলে এমনটা হয়ে থাকে। এই দাগ নারী ও পুরুষ উভয়েরই হতে পারে। তবে এই ধরনের দাগ দেখতে খারাপ লাগা ছাড়া এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো স্ট্রেচ মার্ক বা শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়। 


বন্ধুরা, শরীরের বিভিন্ন স্থানে যেমন - পেট, বুক, উরু,লোয়ার ব্যাক প্রকৃতিতে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে। অনেকেই এই দাগের জন্য অস্বস্তিতে ভোগেন। কিন্তু এই দাগ খুব সহজেই মুছে ফেলা যায়। আসুন জেনে নেওয়া যাক স্ট্রেচ মার্ক বা শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায় -

অ্যালোভেরা জেল :

অ্যালোভেরা জেলে রয়েছে প্রচুর আন্টি অক্সিডেন্ট, যা আমাদের শরীরের যেকোনো দাগ দূর করতে কার্যকরী। এজন্য স্ট্রেচ মার্ক বা ফাটা দাগের স্থানে অ্যালোভেরা জেল দিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন এবং ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তবে কেউ যদি না ধোয় তাহলেও কোন সমস্যা নেই।

আরো পড়ুনঃ সুপারফুড গাজরের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানুন

অলিভ অয়েল :

ত্বকের পরিচর্যায় বেশ প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ উপকরণ হলো এই অলিভ অয়েল। এই তেল ভিটামিন এ-তে ভরপুর। এটি ত্বককে ময়েশ্চারাইজড করে এবং নরম রাখে। স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ দূর করতে ২ চামচ অলিভ অয়েল হালকা গরম করে নিন এবং দাগের জায়গায় ৫ থেকে ১০ মিনিট ম্যাসাজ করুন ও সারারাত রেখে দিন। 

নারকেল তেল :

শরীরের যেকোনো দাগ দূর করতে নারিকেল তেলের জুড়ি নেই। এই তেল বহুকাল আগে থেকেই মশ্চারাইজার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। স্ট্রেচ মার্ক প্রতিরোধেও এটি খুব সহায়ক। এজন্য গোসলের পরপরই সামান্য ভেজা ত্বকে এক চামচ ভার্জিন নারকেল তেল দাগের জায়গায় ম্যাসাজ করলে বেশি উপকার পাওয়া যায়। 

আলুর রস :

আলুর রস ত্বক উজ্জ্বল করতে ও যেকোনো দাগ দূর করতে বিশেষভাবে কাজ করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল হয়েছে। এজন্য একটি আলু থেকে রস বের করে নিয়ে ফাটা দাগের জায়গাতে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। টানা ১-২ সপ্তাহ ধরে লাগালে স্ট্রেচ মার্কের মতো দাগ থেকে মুক্তি পাবেন। 

আরো পড়ুনঃ কিসমিস এর জাদুকরী গুনাগুন ও সঠিক ভাবে খাওয়ার নিয়ম

লেবুর রস :

লেবুর রস সাধারণত স্ট্রেচ মার্ক দূর করার জন্য অতি পরিচিত একটি প্রতিকারক। এজন্য প্রতিদিন স্ট্রেচ মার্কের উপর লেবুর রস ১০-১৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর উষ্ণ জল দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান। এতে দাগগুলো ধীরে ধীরে হালকা হয়ে যাবে। 

কাঁচা হলুদ :

স্ট্রেচ মার্ক নির্মূল করতে কাঁচা হলুদ অত্যন্ত কার্যকর। নিয়মিত দই এর সাথে কাঁচা হলুদ মিশিয়ে স্ট্রেচ মার্কে লাগালে উপকার পাবেন। 

আপেল সিডার ভিনেগার :

স্ট্রচ মার্ক দূর করতে আপেল সিডার ভিনেগারও বেশ উপকারী। এজন্য রাতে স্ট্রেচ মার্কের উপর এটি ব্যবহার করুন এবং সকালে ধুয়ে ফেলুন। দেখবেন ফাটা দাগ সহজেই দূর হবে। 

আরো পড়ুনঃ এই শীতে পায়ের গোড়ালি ফাটা দূর করতে জেনে নিন কিছু ঘরোয়া উপায়

ভিটামিন ই :

ভিটামিন ই ত্বকের জন্য খুবই উপকারী। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান, যা কোলাজেনকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট ভিটামিন ই তেল দিয়ে স্ট্রেচ মার্কে ম্যাসাজ করুন। এতে দাগ অনেকটাই হালকা হয়ে যাবে। 

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের ভালো লাগবে। উপরের ঘরোয়া উপায়ে আপনি খুব সহজেই দূর করতে পারবেন আপনার শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। সবাইকে ধন্যবাদ। 

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url