গুগল ম্যাপ এর সাহায্যে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি সন্ধান করুন -

প্রিয় পাঠক বন্ধুরা, অনেক সময় দেখা যায় নিজেদের অসাবধানতার কারণে আমরা আমাদের মোবাইল ফোনটি হারিয়ে ফেলি। আবার কখনো আমাদের মোবাইল ফোনটি চুরিও হয়ে যায়। তখন পুলিশে অভিযোগ জানিয়েও খুব একটা সুবিধা পাওয়া যায় না। এমনকি ফোনের আইএমইআই নাম্বারের সাহায্যে বা বিভিন্ন অ্যান্টিভাইরাস কোম্পানির ফোন সুরক্ষা অ্যাপের সাহায্যেও নাগাল পাওয়া যায় না হারিয়ে যাওয়া ফোনের। তবে বন্ধুরা চিন্তা নেই, আজ আমরা আপনাদের জানাবো কিভাবে গুগল ম্যাপ এর সাহায্যে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনের সন্ধান করবেন।

Smart Phone image

বন্ধুরা, মোবাইল ফোন দামী হোক বা কম দামী, এটা আমাদের খুবই প্রয়োজনীয় একটি জিনিস। তাই যখন এটা হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তখন আমরা হতাশ হয়ে পরি। আমরা তখন ভাবি যে আর হয়তো এটা খুঁজে পাওয়া যাবে না। কিন্তু বর্তমান প্রযুক্তির কেরামতিতে এখন সহজেই হারানো মোবাইল ফোন ট্র্যাক করে খুঁজে পাওয়া যায়। আসুন আজ আমরা জেনে নেই কিভাবে গুগল ম্যাপ এর সাহায্যে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনের সন্ধান করবেন -

আরো পড়ুনঃ গুগল ম্যাপ কি এবংগুগল ম্যাপের ব্যবহার 

হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়ার জন্য গুগল অসাধারণ একটি ফিচার সকল অ্যান্ড্রয়েড ফোনে দিয়ে দিয়েছে। আর সেই ফিচারটি হলো Find My Device। আর iPhone এও এই বৈশিষ্ট্যটি রয়েছে। 

গুগল ম্যাপ এর সাহায্যে হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে প্রথমে একটি ইন্টারনেট সহ ফোন বা ল্যাপটপ প্রয়োজন। তাতে Gmail অ্যাকাউন্ট পাসওয়ার্ড ও ID দিয়ে লগইন করতে হবে। 

এখন www.googlemaps.google.com.in - এ গেলে গুগল ম্যাপ খুলে যাবে। এখানে সেই গুগল ID টাই খুলতে হবে যেটা আপনার স্মার্টফোনের সঙ্গে যুক্ত ছিল। ID তে সাইন ইন হওয়ার পর উপরের ডানদিকে ৩টি ডট দেখতে পাবেন এবং সেখানে ক্লিক করলে আপনি টাইমলাইন বলে অপশন দেখতে পাবেন। 

এখন সেখানে ক্লিক করে আপনি যে তারিখের মোবাইল ফোনের অবস্থান জানতে চান, সেই তারিখের বছর, মাস এবং দিন এন্ট্রি করতে হবে। এবার আপনি আপনার ফোনের location history দেখতে পারবেন। 

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে ঘরে বসেই ইনকাম করুন লক্ষাধিক টাকা

তবে আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি খুঁজে পেতে আপনার ফোনে Find My Device অপশনটি চালু থাকলেই কেবল এই পরিষেবা কাজ করবে। তাই আপনার মোবাইল ফোনে এই অপশনটি চালু আছে কিনা তা অবশ্যই যাচাই করে রাখুন। 

Find My Device অপশনটি চালু করার নিয়ম -

প্রয়োজনীয় এই অপশনটি আপনার মোবাইল ফোনে চালু করার জন্য প্রথমে আপনাকে ফোনের setting অপশনে যেতে হবে এবং একটু নিচে গেলেই Google নামের আরো একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই Find My Device অপশনটি পেয়ে যাবেন। এখন সেটি অফ থাকলে অন করলেই আপনার কাজ শেষ। 

আরো পড়ুনঃ মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করুন

প্রিয় পাঠক বন্ধুরা, নিত্যনতুন ট্রিক্স পেতে আমাদের ওয়েবসাইট Lifecyclebd.com এর সাথেই থাকুন এবং আমাদের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করুন। সবাইকে ধন্যবাদ। 

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url