ChatGPT কি এবং এর ব্যবহারের সুবিধা জেনে নিন -

প্রিয় পাঠক বন্ধুরা, গত কয়েক বছর ধরেই প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী প্রযুক্তি হচ্ছে কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)। আর এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর সবচেয়ে চমকপ্রদ আবিষ্কার হলো ChatCPT। এটি মূলত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সার্চ টুল, যা মানুষের করা বিভিন্ন প্রশ্নের উত্তর স্বয়ং প্রভাবে প্রদান করে। এটি ব্যবহার করে এমন অনেক কাজ মুহূর্তে করা সম্ভব, যা করতে আগে ঘন্টার পর ঘন্টা সময় লাগতো। বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো এই ChatGPT কি এবং এর ব্যবহারের সুবিধা। 


বন্ধুরা, ChatGPT একটি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল যা তৈরি করেছে OpenAI নামের একটি সংস্থা। এটি জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার (GPT) নামক একটি মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি স্বাভাবিক ভাষা বুঝতে পারে এবং স্বয়ং প্রভাবে উত্তর দিতে পারে। আসুন আজ আমরা জেনে নেই ChatGPT কি এবং এর ব্যবহারের সুবিধা -

ChatGPT কি :

ChatGPT হল OpenAI কর্তৃক পরিচালিত বর্তমান সময়ের অনেক জনপ্রিয় একটি চ্যাটবট মডেল। চ্যাটবট এর মূল কাজ হল ব্যবহারকারীর দ্বারা করা যেকোনো প্রশ্নের সঠিক উত্তর প্রদান করা। এটি ভাষা অনুবাদ, প্রশ্নোত্তর, বিনোদন এবং অন্যান্য সেবা সমূহে জ্ঞান প্রদান করতে পারে। 

তবে মজার বিষয় হল ChatGPT নিজে আসলে কিছু জানে না। এটি একটি AI সিস্টেম যা ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য খুঁজে এনে মানুষদের মতোই সাজিয়ে উপস্থাপন করে। মূলত এটি লিখিত উত্তর দেওয়ার ক্ষেত্রে বিশেষভাবে প্রশিক্ষিত। 

টেক ব্লগাররা এটা কে গুগলের চেয়ে ভালো প্রযুক্তি বলে। কারণ আমরা যখন কোন বিষয়ে গুগলে সার্চ করি এখন গুগল সে বিষয়ে উপর অনেকগুলো লিংক আমাদের দেখায়। কিন্তু  ChatGPT ভিন্ন। এটি অবিলম্বে সেকেন্ডের মধ্যে আমাদের প্রশ্নের উত্তর একজন দক্ষ মানুষের মত প্রদান করে। 

আরো পড়ুনঃ জনপ্রিয় নেটফ্লিক্স কি এবং নেটফ্লিক্স এর ব্যবহারের নিয়ম জেনে নিন 

ChatGPT এর ব্যবহারের সুবিধা :

টেক্টস তৈরি - প্রদত্ত নির্দেশনার উপর ভিত্তি করে ChatGPT স্বয়ংক্রিয়ভাবে নতুন পাঠ্য তৈরি করতে পারে। 

সংক্ষিপ্তকরণ - এটি যেকোনো বড়লেখাকে সংক্ষিপ্ত এবং তথ্য  পূর্ণ সারাংশে পরিণত করতে পারে। যার ফলে মূল ধারণা গুলি বোঝা সহজ হয়। 

ম্যাথ সলভিং - এটি অংকের সমস্যার সমাধান করতে পারে। এতে কোন অংক লিখে পাঠালে সেকেন্ডের মধ্যে সমাধান দিয়ে যায়। 

কোডিং লেখা - এটির মাধ্যমে কোডিং লেখার কাজ সহজ হয়েছে। এটি সফটওয়্যার উন্নয়ন প্রক্রিয়া দ্রুত এবং সহজ করে তোলে। 

কন্টেন্ট রাইটিং - এটি বড় বড় আর্টিকেল লিখে দিতে পারে। শুধু বলে দিতে হবে যে কোন বিষয়ে, কত ওয়ার্ড এর আর্টিকেল চাই। 

আরো পড়ুনঃ মোবাইল ফোন দিয়ে মাত্র ২ মিনিটে জন্ম নিবন্ধন সনদ যাচাই করুন

কবিতা তৈরি - এটি বিভিন্ন শৈলীতে মৌলিক কবিতা তৈরি  করতে পারে। কবি এবং লেখকদের জন্য অনুপ্রেরণা এবং উদাহরণ প্রদান করে। 

জরুরী সাহায্য - জরুরি কোন সাহায্য লাগলে এটি সাহায্য দিতে পারে। যেমন - কারো যদি এক্সিডেন্ট হওয়ার কারণে রক্তপাত হয় তাহলে সে যদি ChatGPT তে লিখে পাঠায় how to stop bleeding? তাহলে এটি রক্তপাত বন্ধের উপায় বলে দেবে। 

সিদ্ধান্ত গ্রহণ - এটি আপনাকে যেকোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারি। যেমন - আপনার প্রতিষ্ঠান কিভাবে চালাতে হবে সে বিষয়ে আপনাকে সাহায্য প্রদান করতে পারে। 

আরো পড়ুনঃ ফাইভার কি ? ফাইভার থেকে সত্যিই কি ইনকাম করা যায়

আত্মীয় পাঠক বন্ধুরা সারা বিশ্বের ChatGPT আলোড়ন তুলেছে এর সক্ষমতার মাত্রা জানান দিয়ে। তাই এটি নিয়ে মানুষের মধ্যে প্রচুর আগ্রহ রয়েছে। অনেকের মতে এটি গুগলের প্রতিদ্বন্দ্বী। বন্ধুরা আজকের মত এ পর্যন্তই। সবাইকে ধন্যবাদ। 

আর্টিকেল রাইটার - কৌশিক 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url