পবিত্র সফলা একাদশী ব্রতের মাহাত্ম্য ও পারণের সময়সূচী -

প্রিয় সনাতনী পাঠক বন্ধুরা, ৭ই জানুয়ারি রবিবার ২০২৪ সালের প্রথম একাদশী ব্রত পালিত হবে। এই পবিত্র একাদশী সফলা একাদশী নামে প্রসিদ্ধ। হিন্দু ধর্ম অনুসারে একাদশী তিথি অতি পূণ্য তিথি হিসেবে বিবেচিত। একাদশী ব্রত পালনে সমস্ত প্রকার পাপ বিনষ্ট, সর্ব সৌভাগ্য ও ভগবান শ্রী হরির প্রীতি লাভ হয়। নারী-পুরুষ নির্বিশেষে ৮ থেকে ৮০ বছর বয়সের যেকোনো ব্যক্তির ভক্তিসহকারে পবিত্র একাদশী ব্রত পালন করা কর্তব্য।  একাদশী ব্রত পালন করি একাদশী মাহাত্ম্য পাঠ ও শ্রবণ করলে শ্রী হরির কৃপা লাভ ও সৌভাগ্যের অধিকারী হওয়া যায়।  বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো পবিত্র সফলা একাদশী ব্রত মাহাত্ম্য, পরের দিন পারণের সময়সূচী এবং পারণের মন্ত্র।


বন্ধুরা, আমাদের একাদশী ব্রত পালনের মূল উদ্দেশ্য হওয়া উচিত নিরন্তর ভগবানকে স্মরণ করা। এই ব্রত পালনে যে ফল লাভ হয় তা অশ্বমেধ, রাজসূয় ও বাজপেয় যজ্ঞ দ্বারা হয় না। এই দিন ভাগবত শ্রবণে পৃথিবী দানের ফল লাভ হয়।  আসুন জেনে নেই পবিত্র সফলা একাদশী ব্রত মাহাত্ম্য -

পৌষ মাসের কৃষ্ণপক্ষের একাদশীর নাম ' সফলা '। ব্রহ্মাণ্ডপুরাণে যুধিষ্ঠির শ্রীকৃষ্ণ সংবাদে এই তিথির মাহাত্ম্য বর্ণিত হয়েছে । 

আরো পড়ুনঃ পরিবারের সুখ শান্তি নিশ্চিত করতে জেনে নিন কিছু বাস্তু টিপস

যুধিষ্ঠির বললেন - হে প্রভু! পৌষ মাসের কৃষ্ণপক্ষীয়া একাদশীর নাম, বিধি এবং পূজ্যদেবতা বিষয়ে আমার কৌতুহল নিবারণ করুন । 

শ্রীকৃষ্ণ বললেন - হে মহারাজ! আপনার প্রতি স্নেহবশত সেই ব্রত কথা বিষয়ে বলছি। এই ব্রত আমাকে যেরকম সন্তুষ্ট করে, বহু দানদক্ষিণাযুক্ত যজ্ঞাদি দ্বারা  আমি সেইরকম সন্তুষ্ট হই না। তাই যত্নসহকারে এই ব্রত পালন করা কর্তব্য। 

পৌষ মাসের কৃষ্ণপক্ষীয়া একাদশীর নাম 'সফলা '। নাগদের মধ্যে যেমন শেষনাগ, পক্ষীদের মধ্যে গরুড়, মানুষের মধ্যে ব্রাহ্মণ, দেবতাদের মধ্যে নারায়ণ সর্বশ্রেষ্ঠ ; তেমনি সকল ব্রতের মধ্যে একাদশী ব্রতই সর্বশ্রেষ্ঠ। 

হে মহারাজ! যারা এই ব্রত পালন করেন, তারা আমার অত্যন্ত প্রিয়। তাদের এজগতে ধন লাভ ও পরজগতে মুক্তির লাভ হয়। হাজার বছর তপস্যায় যে ফল লাভ হয় না একমাত্র সফলা একাদশীতে রাত্রি জাগরনের ফলে তা অনায়াসে প্রাপ্ত হওয়া যায়। 

মহিষ্মত নামে এক রাজা প্রসিদ্ধ চম্পাবতী নগরে বাস করতেন। রাজার চারজন পুত্র ছিল। কিন্তু তার জ্যেষ্ঠ পুত্র লুম্ভক সর্বদা পরস্ত্রীগমন, মদ্যপান প্রভৃতি অসৎ কার্যে রত  ছিল। সে সর্বক্ষণ ব্রাহ্মণ, বৈষ্ণব ও দেবতাদের নিন্দা করত। 

আরো পড়ুনঃ জেনে নিন ২০২৪ সালের রাশিফল-

পুত্রের এই আচরণে ক্ষুব্ধ হয়ে রাজা তাকে রাজ্য থেকে বার করে দিলেন। স্ত্রী - পুত্র, পিতা- মাতা, আত্মীয়-স্বজন পরিত্যক্ত হয়ে সে এক গভীর বনে প্রবেশ করল।সেখানে কখনও জীবহত্যা  আবার কখনও চুরি করে জীবন ধারণ করতে লাগলো। কিছুদিন পরে একদিন সে নগরে প্রহরীদের কাছে ধরা পড়ল। 

কিন্তু রাজপুত্র বলে সেই অপরাধ থেকে সে মুক্তি পেল। পুনরায় সে বনে ফিরে গিয়ে জীবহত্যা ও ফলমূল আহার করে দিন যাপন করতে লাগল। 

ওই বনে বহু বছরের পুরনো একটি বিশাল অশ্বথ্থ বৃক্ষ ছিল। সেখানে ভগবান শ্রী বাসুদেব বিরাজমান বলে বৃক্ষটি দেবত্ব প্রাপ্ত হয়েছে। সেই বৃক্ষতলে পাপবুদ্ধি  লুম্ভক বাস করত। 

বহুদিন পর তার পূর্বজন্মের কোন পুণ্য ফলে সে পৌষ মাসের দশমী দিনে কেবল ফল আহারে দিন অতিবহিত করল। কিন্তু রাত্রিতে অসহ্য শীতের প্রকোপে সে মৃতপ্রায় হয়ে রাত্রি যাপন করল। 

পরদিন সূর্যোদয় হলেও সে অচেতন হয়েই পড়ে রইল। দুপুরের দিকে তার চেতনা ফিরল। ক্ষুধা নিবারনের জন্য সে অতিকষ্টে কিছু ফল সংগ্রহ করল। 

আরো পড়ুনঃ বাড়িতে ময়ূরের পালক রেখে দূর করুন বাস্তুদোষ 

এরপর সেই বৃক্ষতলে এসে পুনরায় বিশ্রাম করতে থাকল। রাত্রিতে খাদ্যাভাবে সে দুর্বল হয়ে পড়ল।  সে প্রাণরক্ষার্থে ঈশ্বরের উদ্দেশ্যে ফলগুলি নিয়ে - ' হে ভগবান! আমার কি গতি হবে ' বলে অশ্রুপাত করতে করতে সেই বৃক্ষমূলে,' হে লক্ষ্মীপতি নারায়ণ! আপনি প্রসন্ন হোন ' বলে নিবেদন করল। এইভাবে সে অনাহারে ও অনিদ্রায় সেই রাত্রি যাপন করল। 

ভগবান নারায়ন সেই পাপী লুম্ভকের রাত্রি জাগরনকে একাদশীর জাগরণ এবং ফল অর্পণকে পূজা বলে গ্রহণ করলেন। এইভাবে অজ্ঞাতসারে লম্ভকের সফলা একাদশী ব্রত পালন হয়ে গেল। 

প্রাতঃ কাল আকাশে দৈববাণী হল - হে পুত্র, তুমি সফলা  ব্রতের পুণ্য প্রভাবে রাজ্য প্রাপ্ত হবে। সেই দৈববাণী শোনামাত্র লুম্ভক দিব্যরূপ লাভ করল। তার পাপবুদ্ধি  দূর হলো। 

সে পুনরায় নিষ্কণ্টক রাজ্য লাভ করল। স্ত্রীপুত্রসহ কিছুকাল রাজ্য সুখ ভোগের পর পুত্রের ওপর রাজ্যের ভার দিয়ে  সে সন্ন্যাস আশ্রম  গ্রহণ করল । অবশেষে  মৃত্যুকালে সে অশোক অভয় ভগবানের কাছে ফিরে গেল। 

হে মহারাজ!  এভাবে সফলা একাদশী যিনি পালন করেন, তিনি জাগতিক সুখ ও পরে মুক্তি লাভ করেন। এই ব্রতে যারা শ্রদ্ধাশীল, তাঁরাই ধন্য। 

তাদের জন্ম সার্থক, এতে কোন সন্দেহ নেই। এই ব্রত মাহাত্ম্য পাঠ ও শ্রবণে মানুষের রাজসূয় যজ্ঞের ফল লাভ হয়।

আরো পড়ুন ঃ জেনে নিন ব্যাক পেইন বা পিঠ ব্যাথার কারণ সমূহ

পারণের সময়সূচী :

৮ই জানুয়ারি সকাল ৭.০৬ মিনিট হতে ১০.১০ মিনিটের মধ্যে। 

পারণ মন্ত্র :

একাদশ্যাং নিরাহারো ব্রতেনানেন কেশব। 

প্রসীদ সুমুখ নাথ জ্ঞানদৃষ্টিপ্রদো ভাব।। 

 এই মন্ত্র পাঠ করে নির্দিষ্ট সময়ের মধ্যে পারণ করতে হয়। 

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভগবান শ্রী হরির কৃপা পেতে নিষ্ঠা ও ভক্তির সাথে সফলা একাদশী ব্রত পালন করবেন। ভগবানের কৃপায় সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। সবাইকে ধন্যবাদ। 





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url