পুডিং বানানোর নিয়ম - চুলায় পুডিং বানানোর নিয়ম

পুডিং অনেক সুস্বাদু একটি খাবার। পুডিং বানানোর নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চাই। এ আর্টিকেলে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। আপনি আপনার বাসাতে চুলায় পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জেনে নিন।

পুডিং

আপনি যদি এই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকেন তাহলে চুলায় পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে চুলায় পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

পুডিং বানানোর নিয়ম - চুলায় পুডিং বানানোর নিয়মঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা পুডিং এনাম টি আমরা অনেকেই শুনেছি কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা পুডিং এখনো খাইনি। এটি অনেক সুস্বাদু একটি খাবার। তাই আজকের এই আর্টিকেলে আমরা যারা পুডিং বানানো জানে না তাদের জন্য চুলায় পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা করব। এটি খুবই সহজ একটি পদ্ধতি শুধু কিছু ধাপ রয়েছে এগুলো অনুসরণ করলেই খুব তাড়াতাড়ি পুডিং বানানো যাবে।

পুডিং বানানোর নিয়ম - পুডিং কি?

পুডিং হলো এক ধরনের খাবার। পুডিং শুনলেই ডিমের কথা আগে মনে আসে। ডিম দুধ চিনি মিশিয়ে পুডিং আমাদের কাছে সবথেকে বেশি পরিচিত। সাধারণত পুডিং একটি মুখরোচক খাবার। বিকালে অথবা রাতে নাস্তা হিসেবে পুডিং বানানো হয়। আমরা অনেকেই প্রোটিন খেতে অনেক পছন্দ করি কিন্তু সমস্যা হচ্ছে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আমরা জানিনা।

আরো পড়ুনঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

তাই আজকের এই আর্টিকেলে আমরা পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আশা করি আপনি আমাদের এই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকবেন এবং চুলায় পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

পুডিং বানানোর নিয়ম - চুলায় পুডিং বানানোর নিয়ম

ভালো খাবারের পরে পুডিং খেতে সবার পছন্দ করে। এছাড়া বাসায় অতিথি আসলে নাস্তা হিসেবে পুডিং দেওয়া হয়। তাছাড়াও বাড়িতে অনেক সময় শখ করে পুডিং খেতে ইচ্ছা করে কিন্তু পুডিং বানানোর নিয়ম সম্পর্কে না জানার কারণে এটি সম্ভব হয়ে ওঠেনা। এটি বানানো খুবই সহজ আপনি বিভিন্ন রকমের পুডিং বানাতে পারেন আজকে আমরা পুডিং বানানোর একটি পদ্ধতি আলোচনা করব।

ডিম পুডিং বানানোর নিয়মঃ

বিভিন্ন রকম পুডিং বানানো যায় কিন্তু আমাদের কাছে সব থেকে যেই পর্যন্ত বেশি জনপ্রিয় এবং খেতে বেশি ভালো লাগে সেটি হলো ডিম পুডিং। এবং এটি বানানো খুবই সহজ তাই এখন আমরা ডিম পুডিং বানানোর নিয়ম সম্পর্কে জানাবো।

ডিম পুডিং এর উপকরণঃ

  • চারটা ডিম
  • দুধ আধা কেজি
  • চিনি আধা কাপ
  • এবং ঢাকনাওয়ালা টিফিন বক্স

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ১ - পুডিং বানানোর জন্য প্রথমে আপনি যে আধা কেজি দুধ নিয়েছিলেন সেটিকে জাল দিয়ে অর্ধেক করে নিতে হবে এরপর জাল দেওয়া বন্ধ করে ঠান্ডা করতে হবে।

আরো পড়ুনঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ২ - এরপর একটি বাটিতে করে আপনার চারটি ডিম ভালোভাবে ভেঙে সে গুলোকে ফেটিয়ে নিন। সুন্দর করে ভালভাবে ফেটাবেন। ভালোভাবে ডিম ফেটানো হলে এরপর তাতে চিনি মিশিয়ে দিন।

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ৩ - এরপর প্রথমে যে দুধ জাল দিয়ে ফুটিয়ে ঠান্ডা করেছিলেন সেগুলোর সাথে ডিমগুলোকে মিশিয়ে দিন।

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ৪ - এরপর পুডিং বানানোর উপকরণ হিসেবে যে টিফিন বক্স নিয়েছিলেন সেটির নিচে হালকা করে চিনি ছিটিয়ে দিন। এর সাথে এক চামচ পরিমাণ পানি দিয়ে দিন। এরপর টিফিন বাটিকে একটি চুলায় বসিয়ে দিন এবং চিহ্ন গুলো লাল হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি গুলো লাল হয়ে যাওয়ার পর টিফিন বক্স টি নামিয়ে ঠান্ডা করে নিন।

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ৫ - এরপর আপনি যেই টিফিন বক্স নিয়েছিলেন তার থেকে বড় আকারের একটি পাতিল নিয়ে নিন। এবার পাতিলটিকে চুলায় বসিয়ে তার মাঝখানে একটি স্ট্যান্ড বসিয়ে দিন। এবং সেখানে পরিমাণমতো পানি দিয়ে দিন। এরপরে আপনি যে টিফিন বক্স নিয়েছিলেন অর্থাৎ ক্যারামল যুক্ত বাটিতে দুধ এবং ডিমের মিশ্রণ ঢেলে দিয়ে ঢাকনা ভালভাবে লাগিয়ে দিন।

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ৬ - এবার আপনি যে পাতিল টি বসে ছিলেন তার ওপর একটি স্ট্যান্ড ছিল সেখানে টিফিন বক্স টি বসিয়ে দিন। এরপরের টিফিন বাটির ওপরে ভারী কিছু দিয়ে চাপা দিয়ে দিন। যাতে কোনমতে টিফিন বাটির ভিতরে পানি ঢুকতে না পারে। এরপরে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন।

চুলায় পুডিং বানানোর নিয়ম ধাপ ৭ - মাঝেমধ্যে আপনি চেক করে দেখতে পারেন পুডিং টি ঠিকমতো হয়েছে কিনা। এরপরে পুডিং ঠান্ডা হলে একটি প্লেটে ভালোভাবে ঢেলে নিন। এর মধ্যে দিয়ে আপনার কঠিন তৈরি হয়ে গেল।

ক্যারামেল পুডিং রেসিপি

প্রিয় বন্ধুরা ইতিমধ্যে আমরা পুডিং বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি ওপরে ভালোমতো পড়ে থাকেন তাহলে পুডিং বানানোর নিয়ম সম্পর্কে ইতিমধ্যে আপনার জানা হয়ে গিয়েছে। অনেকে আছে যারা ক্যারামেল পুডিং রেসিপি সম্পর্কে জানতে চাই। তো চলুন ক্যারামেল পুডিং রেসিপি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ক্যারামেল পুডিং রেসিপি উপকরণঃ

  • ডিম ২ টি
  • দুই কাপ দুধ
  • ৩ চামচ চিনি

প্রথমে চুলাতে মিডিয়াম তাপের মধ্যে ক্যারামেল তৈরি করার জন্য চিনি ও পানি দিন। এরপর পানের হাতল ঘুরিয়ে পানি চারদিকে ছড়িয়ে দিন। লক্ষ্য রাখুন চিনি গলে বাদামী রং ধারণ করবে। এরপরে আপনি যে বাটিতে পুডিং বসাবেন সেই বাটি টি দিয়ে দিন। এরপরের ডিম চিনি ও তরল দুধ একসঙ্গে ফেটিয়ে নিন। ভালোভাবে ফেটিয়ে নিন যাতে কোনো রকমের গোটা হয়ে না থাকে।

আরো পড়ুনঃ ইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা

এরপর মিশ্রণটি ক্যারামেল দেওয়া বাটিতে ঢেলে নিন। এরপর একটি বড় প্যানে পানি গরম করে সেখানে মাঝখানে একটা স্ট্যান্ড দিন। এরপর প্যান ভালোভাবে ঢেকে দিন। এরপর ২৫-৩০ মিনিট পর দেখবেন টুথপিক ঢুকিয়ে। যদি টুথপিক পরিষ্কার অবস্থায় বেরিয়ে আসে তাহলে বুঝবেন যে পুডিং হয়ে গিয়েছে।

উপসংহারঃ পুডিং বানানোর নিয়ম - চুলায় পুডিং বানানোর নিয়ম

চুলায় পুডিং বানানোর নিয়ম, ক্যারামেল পুডিং রেসিপি এবং পুডিং কি এসকল বিষয় নিয়ে আজকের এই আর্টিকেল আলোচনা করা হয়েছে। আশা করি আপনি পুডিং বানানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনাকে এই তথ্যটি জানাতে পেরে আমরা অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url