১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য

১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। বাংলাদেশের স্বাধীনতার অন্যতম এক অনুপ্রেরণা ছিল ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে জয়। তাই আজকের এই আর্টিকেলে ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আপনাদের জানাবো। তো চলুন আর কথা না বাড়িয়ে ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য

ভূমিকাঃ ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ১৯৫৪ সালের নির্বাচন। এ নির্বাচনে যুক্তফ্রন্ট বিশাল ব্যবধানে মুসলিম লীগ কে পরাজিত করে। এটি বাংলাদেশের ইতিহাসে অন্যতম একটি সেরা নির্বাচন ছিল। একজন প্রকৃত বাংলাদেশী হিসেবে আপনার অবশ্যই এই ইতিহাস সম্পর্কে জানা উচিত। তাহলে চলুন ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে জেনে নেই।

১৯৫৪ সালের নির্বাচনের পটভূমি

১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধী দল একসাথে হয়ে একটি রাজনৈতিক মঞ্চ গঠন করার সিদ্ধান্ত যার নাম দেওয়া হয় যুক্তফ্রন্ট। যুক্তফ্রন্ট রাজনৈতিক মঞ্চটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয় ১৯৫৩ সালের ১৪ নভেম্বর পরবর্তীতে ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর যুক্তফ্রন্ট গঠন করা হয়।

আরো পড়ুনঃ বাচ্চা না হওয়ার কারণ ও প্রতিকার

যুক্তফ্রন্ট রাজনৈতিক মঞ্চে সাথে যুক্ত ছিল আওয়ামী মুসলিম লীগ, কৃষক শ্রমিক পার্টি, পাকিস্তান গণতন্ত্রী দল ও পাকিস্তান খিলাফত একসাথে মিলে যুক্তফ্রন্ট গঠন করে। সাথে আরও কিছু রাজনৈতিক দল ছিল যেমন নেজামে ইসলাম। ১৯৫৪ সালের নির্বাচনে গঠিত যুক্তফ্রন্টের প্রধান তিন নেতা ছিল মাওলানা ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

এই যুক্তফ্রন্ট ২১ দফার একটি নির্বাচনী ইশতেহার প্রকাশ করে। ওই ২১ দফার মধ্যে প্রধান দাবি ছিল লাহোর প্রস্তাবের ভিত্তিতে পূর্ববঙ্গ কে পূর্ণ স্বায়ত্তশাসন প্রদান করা, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া, ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও সাধারণ ছুটি ঘোষণা করা।

ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার নির্মাণ করা। এসব দাবি নিয়ে যুক্তফ্রন্ট ২১ ইশতেহার প্রকাশ করেন এটি ছিল যুক্ত ফ্রন্ট গঠনের পটভূমি। এর মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের মানুষের স্বাধীনতা। শাসকগোষ্ঠী থেকে বাংলাদেশের মানুষকে রক্ষা করা। সাধারণত পাকিস্তানি শাসকগোষ্ঠীর বাঙালির ওপর অমানবিক আচরণ থেকে বাঁচতে যুক্তফ্রন্ট গঠন করা হয়।

১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব

বাংলাদেশের ইতিহাসে ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য অনেক। এই নির্বাচনে মুসলিম লীগের ভরাডুবি হয়। যুক্তফ্রন্টের কাছে তারা বড় ব্যবধানে পরাজিত হয়েছিল। এ নির্বাচন দিয়ে বাঙালির জাতীয়তাবাদের বিকাশ ঘটে। ১৯৫৪ সালের নির্বাচনের মধ্য দিয়ে মুসলিম লীগের শোচনীয় পরাজয়ের মাধ্যমে স্বৈরাচারী শাসনের অবসান হয়েছিল।

এ নির্বাচনের মধ্য দিয়ে বাঙালি জাতি রাজনৈতিক চেতনা বৃদ্ধি পায়। তারা লড়াই করার মন-মানসিকতা খুঁজে পাই। কারণ বাংলার অধিকাংশ জনগণ ছিল মুক্তিযুদ্ধের পক্ষে। এর মধ্য দিয়ে বাংলা ভাষা তৎকালীন পূর্ব পাকিস্তানে অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পায়। এর পরবর্তী সকল আন্দোলনের প্রেরণা হয়ে দাঁড়ায় এই নির্বাচন।

তাই বাঙালি জাতির স্বাধীনতার ইতিহাসে ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব সর্বাধিক। একজন প্রকৃত বাঙালি হিসেবে আমাদের এই বিষয় সম্পর্কে জানা উচিত। এর মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ কী চায় তা প্রকাশ পেয়েছিল। এখানে প্রকাশ পেয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর স্বৈরাচারী মনোভাব। তাই এই নির্বাচনের মধ্য দিয়ে পাকিস্তানের স্বৈরাচারী মনোভাব অবসান ঘটে।

১৯৫৪ সালের নির্বাচনের প্রভাব

১৯৫৪ সালের নির্বাচনের প্রভাব পড়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে। এটি ছিল বাংলাদেশের স্বাধীনতার প্রথম জয়। তাই এখান থেকে বাংলার মানুষ অনেক প্রভাবিত হয়েছিল। বাংলাদেশের জনগণ কি চাই এই বিষয় সর্ম্পকে এই নির্বাচনের মধ্য দিয়ে প্রকাশ পায়। ১৯৫৪ সালের প্রদেশিক পরিষদের পাকিস্তানের প্রথম নির্বাচন। ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে নামানোর জন্য যুক্তফ্রন্ট গঠন করে নির্বাচন করা হয়।

আরো পড়ুনঃ আব্দুর রহমান নামের অর্থ কি - আব্দুর রহমান নামের বিখ্যাত ব্যক্তি

এ যুক্তফ্রন্ট গঠন করা হয় বাংলাদেশের কয়েকটি বিরোধীদলীয় দল নিয়ে। এ নির্বাচন হওয়ার পরে যুক্তফ্রন্ট বড় ব্যবধানে মুসলিম লীগকে পরাজিত করেন। এর মধ্য দিয়ে যুক্তফ্রন্টের জয় হয় এবং বাংলাদেশের জনগণ পাকিস্তানি শাসকগোষ্ঠীর থেকে মুক্তি চাই এখান থেকে এটা প্রকাশ পায়। কারণ পাকিস্তানি শাসকগোষ্ঠী ছিল স্বার্থপর।

তারা সবসময় পশ্চিম পাকিস্তানের মানুষের দিকে বেশি মনোনিবেশ করতেন। তারা বাংলাদেশের টাকা দিয়ে পাকিস্তানের উন্নতি করতেন কিন্তু বাংলাদেশের কোনো উন্নতি করেনি। বাংলাদেশের মানুষের উপর অত্যাচার চালিয়েছে। এমনকি বাংলাদেশের মানুষের কাছ থেকে তারা বাংলা ভাষাটা কেড়ে নিতে চেয়েছিল।

এ সময় বাঙ্গালীদের পক্ষে অত্যন্ত জরুরি ছিল। সেটি ছিল ১৯৫৪ সালের নির্বাচন। যেখানে যুক্তফ্রন্ট বড় ব্যবধানে জয় করেন। এটি বাঙালির মুক্তিযুদ্ধের অনেক বড় প্রেরণা হয়েছিল। যার মধ্য দিয়ে বাঙালি জাতি স্বাধীনতার সূচনা হয়। এবং এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে অনেক বড় প্রভাব পড়ে।

১৯৫৪ সালের নির্বাচনের ফলাফল

প্রিয় পাঠকগণ আমরা ইতিমধ্যে ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা ১৯৫৪ সালের নির্বাচনের ফলাফল সম্পর্কে জানব। আমরা জানি যে ১৯৫৪ সালের নির্বাচনের যুক্তফ্রন্ট বড় ব্যবধানে জয়লাভ করেছিল। এই নির্বাচনে মোট আসন সংখ্যা ছিল ৩০৯ টি। তার মধ্যে যুক্তফ্রন্ট আসংখ্যা অর্জন করেছিল ২২৩ টি।

তারমধ্যে মাওলানা ভাসানীর নেতৃত্বে আওয়ামী মুসলিম লীগ ১৪৩ টি আসন পেয়েছিল, শেরে বাংলা একে ফজলুল হকের কৃষক শ্রমিক পার্টি ৪৮ টি আসন পেয়েছিল। নেজামে ইসলাম পার্টি ১৯টি আসনসংখ্যা পেয়েছিল। গণতান্ত্রী দল ১৩ টি আসনসংখ্যা পেয়েছিল। ক্ষমতাসীন রাজনৈতিক দল মুসলিম লীগ সম্পূর্ণরূপে নির্বাচনে পরাজিত হয় তারা আসন সংখ্যা পেয়েছিল মাত্র ৯টি।

আরো পড়ুনঃ ইলিশ মাছের উপকারিতা ও অপকারিতা

এ নির্বাচনের সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের জন্য ৭২ টি আসন সংরক্ষিত ছিল। এগুলোর মধ্যে কংগ্রেস লাভ করেছিল ২৪ টি আসন সংখ্যা। শিডিউল কাস্ট ফৌন্ডেশন ২৭টি আসন লাভ করে। এর মধ্যে একজন স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিল।

আমাদের শেষ কথাঃ ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য

প্রিয় পাঠকগণ ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। একজন বাঙালি হিসেবে আমাদের অবশ্যই ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে জানা উচিত। তাই এটি জানতে সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি এ বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। ২০৭৯১ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url