অলৌকিক সজনে পাতার পুষ্টিগুণ ও উপকারিতা

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা কি জানেন? পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব হচ্ছে সজনে পাতা। গবেষকদের মতে, সজনে পাতা হল নিউট্রিশন সুপার ফুড। এই পাতার অলৌকিক গুনাগুন সম্পর্কে জানলে আপনারা একটু না অনেকটাই অবাক হবেন। কেননা প্রতি গ্রাম সজনে পাতায় একটি লেবুর চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি,দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম ও দুই গুণ বেশি প্রোটিন, গাজরের চেয়ে চার গুণ বেশি ভিটামিন এ এবং কলার চেয়ে তিন গুণ বেশি পটাশিয়াম রয়েছে। বন্ধুরা, আজ আমরা অলৌকিক সজনে পাতার পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানবো। তাহলে চলুন দেখে নিন কি আছে এই সজনে পাতায় -

সজনে

বিশেষজ্ঞদের মতে, সজনে গাছকে মিরাকেল ট্রি বলা হয়। কারণ এই সমস্ত অংশ যেমন- ডাটা, পাতা, বাকোল, শিকড় ইত্যাদি জুড়ে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান এবং ভেষজ গুণাবলী। যা আমাদের বিভিন্ন রোগের বিরুদ্ধে বিশেষ হাতিয়ার হিসেবে কাজ করে। সজনে পাতার পুষ্টিগুণ ও উপকারিতা গুলো জানতে হলে আমাদের পোস্টটি অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আরো পড়ুনঃ শীতে ঠোঁট ফাটা রোধে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা -

সজনে পাতার পুষ্টিগুণ :

সজনে পাতায় যেসব পুষ্টি উপাদান রয়েছে  তা আমাদের শরীরের জন্য অত্যাবশ্যকীয় আর এজন্যই সজনপ পাতাকে সুপার ফুড বলা হয়। প্রতি ১০০ গ্রাম সজনে পাতায় ক্যালোরি ৯৮ মিলিগ্রাম, প্রোটিন ৯.৪০ গ্রাম, ফ্যাট ১.৪০ গ্রাম, কার্বোহাইড্রেট ৮.২৮ গ্রাম, পানি ৭৫.৬৬ গ্রাম, ফাইবার ২.০ গ্রাম, ক্যালসিয়াম ১৮৫ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১৫০ মিলিগ্রাম, ফসফরাস ১২০ মিলিগ্রাম, পটাশিয়াম ৩৪৭ মিলিগ্রাম, কপার ১.১ মিলিগ্রাম, আয়রন ০.৫ মিলিগ্রাম, সালফার ১.০মিলিগ্রাম, সোডিয়াম ১১মিলিগ্রাম, পটাশিয়াম ৩৪৭ মিলিগ্রাম, জিংক ০.১৬ মিলিগ্রাম, ভিটামিন এ ২৬ মিলিগ্রাম, ভিটামিন বি১ ০.০৪ মিলিগ্রাম, ভিটামিন বি২ ২.২২ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ১২ মিলিগ্রাম।

সজনে পাতার উপকারিতা :

সজনে পাতা কে বলা হয় পুষ্টিগুণে ভরপুর সুপার ফুড। চলুন দেখে নেই সজনে পাতার উপকারিতা গুলো -

উচ্চ রক্তচাপ কমায় -

সজনে পাতা উচ্চ রক্তচাপ কমাতে বেশ কার্যকরী। প্রতিদিন নিয়ম করে ৫ থেকে ৬ চা চামচ এই পাতার রস খেলে উচ্চ রক্তচাপের সমস্যা অনেক অংশে কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে :

সজনে পাতা রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস রোগী যদি প্রতিদিন সজনে পাতা খেতে পারে তাহলে তাদের শরীরে গ্লুকোজের পরিমাণ ঠিক থাকে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

আরো পড়ুনঃ চুলের যত্নে জবা ফুলের কেরামতি জেনে নিন ২০২৩

কোষ্ঠকাঠিন্য দূর করে :

সজনে পাতায় প্রচুর খাদ্য আশঁ রয়েছে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। প্রতিদিন ১ গ্লাস সজনে পাতার জুস খেলে  দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে ।

ওজন কমায় :

সজনে পাতা ওজন কমাতে ম্যাজিকের মত কাজ করে। প্রতিদিন সকালে যদি খালি পেটে ১ গ্লাস সজনে পাতার জুস খাওয়া যায় তাহলে ওজন দ্রুত কমে।

হার্ট সুস্থ রাখে :

সজনে পাতা হৃদরোগীদের জন্য ঠিক ওষুধের মত কাজ করে। এটা খেলে হার্টের যেকোনো সমস্যা থেকে মুক্ত থাকা যায়।

প্রোটিনের ঘাটতি পূরণ করে :

সজনে পাতায় ডিমের থেকে প্রায় দুই গুণ বেশি প্রোটিন রয়েছে। এছাড়া এই পাতায় ১৮ ধরনের এমিনো অ্যাসিড রয়েছে, যা প্রোটিন গঠনের মূল উপাদান। তাই প্রোটিনের ঘাটতি মেটাতে সজনে পাতা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :

আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে সকল পুষ্টি উৎপাদন প্রয়োজন সজনে পাতায় সেই সকল পুষ্টি উপাদান পর্যাপ্ত পরিমাণ রয়েছে। তাই এই  পাতা খেলে শরীর হয় পূর্বের থেকেও বেশি শক্তিশালী ও স্বাস্থ্যকর।

আরো পড়ুনঃ ড্রাগন ফল কি সত্যিই উপকারী

কোলেস্টেরল কমায় :

সজনে পাতা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করে। কাঠবাদাম, তিসি,অ্যাভোকাডো ইত্যাদির মত সজনে পাতাও রক্তের খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক  ভূমিকা রাখে।

দাঁত ও হার মজবুত করে :

সজলে পাতায় দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম রয়েছে, যা মানবদেহের দাঁত ও হাড়ের জন্য খুব উপকারী।

রক্তস্বল্পতা দূর করে :

সজনে পাতায় শাকের চেয়ে প্রায় ২৫ গুণ বেশি আয়রন রয়েছে এবং এতে জিংক ও পটাশিয়াম বিদ্যমান। যা আমাদের শরীরের রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় গর্ভবতী মায়েদের সঠিক খাদ্যাভ্যাস

যৌবন ধরে রাখে :

সজনে পাতায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন ও ফাইবার যা আমাদের যৌবন ধরে রাখতে সহায়তা করে।

বাতের ব্যথা নির্মূল করে :

সজনে পাতায় বেশ কিছু আন্টি ইনক্লোমেটরি উপাদান রয়েছে, যা আমাদের শরীরের দীর্ঘদিনের বাতের ব্যথা ও যন্ত্রণা কমাতে সাহায্য করে। বিশেষ করে হাতে, হাঁটুতে ও কোমড়ের ব্যথা কমায়।

গ্যাস্ট্রিকের সমস্যা কমায় :

যারা দীর্ঘদিন ধরে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তারা সজনে পাতার গুড়া খেতে পারেন। এতে আপনার গ্যাসের সমস্যা নির্মূল হবে। 

আরো পড়ুনঃ জেনে নিন গ্রিন টির উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

প্রিয় পাঠক বন্ধুরা, বিভিন্ন পরীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে যে, সজনেপাতা আমাদের শরীরের প্রায় ৩০০ রোগ নির্মূল করে। তাই সুস্থ থাকলে প্রতিদিন সজনে পাতার জুস বা সজনে পাতা রান্না করে খাওয়া যেতে পারে। আপনাদের সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি।সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url