২০২৩ সালের কালীপূজা ও ভাইফোঁটার নির্ঘন্ট

প্রিয় পাঠক বন্ধুরা, মা দুর্গার বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের এ বছরের দুর্গা পূজা । তবে হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব কিন্তু এখনো শেষ হয়নি । তাদের ঘরে এসেছে মা লক্ষ্মী । মা লক্ষ্মী হলেন  ধন ও সম্পদের দেবী। তাই সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য তারা মা লক্ষ্মীর পূজা করে থাকেন । সনাতনীদের এই উৎসবের মৌসুমে লক্ষ্মী  পূজা শেষ হতে না হতেই শুরু হবে এ বছরের কালী পূজা বা শ্যামা পূজা ও ভাই ফোঁটার তোরজোর । প্রদীপের আলোতে ঝলমল করবে চারদিক । বিভিন্ন রঙের আতোশ বাজিতে মেতে উঠবে সারা দেশ । আমার সনাতনী বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো এ বছরের কালী পূজা ও ভাইফোঁটার দিনক্ষণ ও শুভ সময় । তাহলে চলুন জেনে নেওয়া যাক কবে হবে এবছরের কালী পূজা ও ভাইফোঁটা ।

kalipuja pic

মা দুর্গা যখন সবার মন ম্লান করে চলে যান তখন মা কালীর আগমনের খুশিতে ফুলঝুরি জ্বলে চারিদিকে। হাজার বাতির রোশনাইয়ে ভরে যায় চারিপাশ। হিন্দু শাস্ত্র মতে বিভিন্ন তিথিতে মা কালীর বিভিন্ন রূপের পূজা করা হয় । তবে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে  যে কালী পূজা করা হয় তাকে দীপান্বিতা পূজা বা দীপাবলি বলা হয় । এই দীপান্বিতা অমাবস্যায় অনেক বাড়িতে আবার লক্ষ্মী গণেশ পূজার চল রয়েছে ।

আরো পড়ুনঃ ফাইভার কি ? ফাইভার থেকে সত্যিই কি ইনকাম করা যায়।

২০২৩ সালের কালী পূজার নির্ঘণ্ট :

কালী পূজার তারিখ - ১২ ই নভেম্বর (২৫ শে কার্তিক), রবিবার।

অমাবস্যা তিথি শুরু - ১২ ই নভেম্বর, রবিবার দুপুর ২.০৬ মিনিটে।

অমাবস্যা তিথি শেষ - ১৩ ই নভেম্বর, সোমবার দুপুর ২.৩৩ মিনিটে।

মা কালীর প্রণাম মন্ত্র :

নমঃ কালী কালী মহাকালী কালীকে পাপহারিণী

ধর্ম্মার্থ মোক্ষদে দেবী নারায়ণী নমোহস্তুতে।।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে ঘরে বসেই ইনকাম করুন লক্ষাধিক টাকা

ভাইফোঁটা ২০২৩ :

হিন্দু ধর্মাবলম্বীদের আরো একটি সুন্দর ও গুরুত্বপূর্ণ উৎসব হল ভাইফোঁটা বা ভাতৃদ্বিতীয়া,যা ভাই ও বোনের মধ্যে হয়ে থাকে। কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে অর্থাৎ কালী পূজার ঠিক ২ দিন পরেই অনুষ্ঠিত হয় এই ভাইফোঁটা। এই দিন সনাতনী বোনেরা তাদের অনামিকা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা লাগিয়ে দেয় এবং ভাইয়ের দীর্ঘায়ু ও সুখী জীবনের জন্য যমরাজ এর কাছে প্রার্থনা করে। বোনেরা নিচের বাক্যগুলো পড়তে পড়তে তিনবার ভাইয়ের কপালে ফোঁটা দেয় -

" ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পরলো কাঁটা।

যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা।

যমুনার হাতে ফোঁটা খেয়ে, যম হলো অমর।

আমার হাতে ফোঁটা খেয়ে, আমার ভাই হোক অমর। "

আরো পড়ুনঃ জেনে নিন ফেসবুক রিলস কি এবং ফেসবুক রিলস থেকে ইনকামের সহজ কিছু পন্থা

২০২৩ সালের ভাইফোঁটার সময় সূচি :

দ্বিতীয়া তিথি শুরু - ১৪ ই নভেম্বর  (২৭ শে কার্তিক), মঙ্গলবার দুপুর  ২.৩১ মিনিটে।

দ্বিতীয়া তিথি শেষ - ১৫ ই নভেম্বর (২৮ শে কার্তিক), বুধবার দুপুর ১.৫৬ মিনিটে।

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের এই আর্টিকেল থেকে আপনারা এবছরের কালী পূজা ও ভাইফোঁটার সঠিক সময়সূচী জেনে উপকৃত হবেন। আমাদের আজকের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুবান্ধব ও পরিজনদের সাথে শেয়ার করবেন। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url