কিভাবে বুঝবেন আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে কিনা এবং হলে উদ্ধারের উপায় জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা, বিশ্বের বিভিন্ন সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে ফেসবুক হল অন্যতম জনপ্রিয়। আর এই ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেশ মুশকিল। নিজের ব্যক্তি জীবনের অনেক তথ্যই আমরা ফেসবুকে পোস্টের মাধ্যমে পরিচিতজনদের জানাই। তবে আমরা অনেকেই জানিনা যে, যত বেশি তথ্য আমরা ফেসবুকে প্রকাশ করছি তত বেশি ঝুঁকিগ্রস্ত হচ্ছে আমাদের গোপনীয়তা। আর এই ঝুঁকির অন্যতম নাম হল ' ফেসবুক একাউন্ট হ্যাক '। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হলে কিভাবে বুঝবেন এবং কিভাবে সেটা উদ্ধার করবেন-

Hacked

আপনি কিভাবে বুঝবেন আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক হয়েছে এবং আপনার হ্যাকড হওয়া ফেসবুক একাউন্ট পুনরুদ্ধারে আপনি যে পদ্ধতি গুলো প্রয়োগ করতে পারেন সে বিষয়ে আজ আমরা আলোচনা করব। তাই সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো। তাহলে চলুন দেখে নেই -

যেভাবে বুঝতে পারবেন আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে :

ফেসবুক একাউন্ট হ্যাকড হলে তা বেশিরভাগ ক্ষেত্রেই বোঝা যায়। আপনার একাউন্ট সত্যি হ্যাক হয়েছে কিনা তা বোঝার জন্য একাউন্টের Login History দেখতে হবে। এজন্য প্রথমেই ফেইসবুক একাউন্ট Login করতে হবে। এরপর Settings & Privacy - তে ক্লিক করে সেখান থেকে Settings - এ যেতে হবে। এখন Security & Login করতে হবে। এবার Where You Logged In সেকশনটি খেয়াল করুন। সেখানে কোন ডিভাইস থেকে, কোন সময়, কোন স্থান থেকে, কোন ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক একাউন্ট Login করা হয়েছে তার তালিকা দেখতে পাবেন। আর এই তালিকা থেকে অজ্ঞাত Login এর তথ্য দেখতে পেলেই বুঝতে পারবেন আপনার একাউন্টটি হ্যাক হয়েছে।

আরো পড়ুনঃ কয়েক সেকেন্ডে জেনে নিন আপনার ব্যবহৃত ফোনটি 5G সাপোর্ট করে কি না

আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হলে উদ্ধারের উপায় :

পাসওয়ার্ড রিসেট - ফেসবুক একাউন্ট হ্যাকড হলে প্রথমে আপনাকে পাসওয়ার্ড রিসেট করতে হবে। কারণ হ্যাকাররা বিভিন্ন কৌশলে ফেসবুক একাউন্ট নিজেদের নিয়ন্ত্রণে নিয়েই দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে। তখন আপনি ফেসবুক একাউন্টে চাইলেও প্রবেশ করতে পারবেন না। এমনকি পাসওয়ার্ড পরিবর্তনও করতে পারবেন না। তাই একাউন্ট হ্যাকড হলে প্রথমেই পাসওয়ার্ড রিসেট করতে হবে। এজন্য আপনাকে ফেইসবুক ওয়েবসাইটে প্রবেশ করে Forgotten Password অপশনটি ক্লিক করতে হবে এবং একাউন্ট  খোলার সময় যে মোবাইল নাম্বার বা ই-মেইল আইডি দিয়েছিলেন সেটা লিখতে হবে। এরপর মেন্যু থেকে Reset Your Password অপশনে ক্লিক করলেই পাসওয়ার্ড রিসেট হবে। এখন আপনি নতুন পাসওয়ার্ড ব্যবহার করে ফেসবুক Login করতে পারবেন।

ফেসবুকে অভিযোগ - হ্যাকাররা যদি ফেসবুক একাউন্ট হ্যাক করার পর আপনি ফেসবুক একাউন্ট খোলার সময় যে মোবাইল নাম্বার বা ই-মেইল আইডি দিয়েছিলেন সেটা পরিবর্তন করে ফেলে তাহলে পাসওয়ার্ড রিসেট করেও ফেসবুকে প্রবেশ করতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে ফেসবুকের কাছে একাউন্ট হ্যাক হওয়ার বিষয়ে অভিযোগ করতে হবে।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ চ্যানেল থেকে ঘরে বসেই ইনকাম করুন লক্ষাধিক টাকা

অভিযোগের জন্য আপনাকে www.facebook.com/hacked ঠিকানায় প্রবেশ করে my account is compromise অপশনে ক্লিক করতে হবে। এরপর সঠিকভাবে ব্যবহারকারীর নাম, ই-মেইল এড্রেস বা মোবাইল নাম্বার দিয়ে একাউন্টটি শনাক্ত করতে হবে। এরপর security check অপশনে ক্যাপচা (বিশেষ কোড) লিখলে ফেসবুক আপনাকে পুরনো পাসওয়ার্ড সহ নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করবে। এবার প্রশ্নগুলোর সঠিক উত্তর দিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই ফেসবুকে কাছে অভিযোগ জমা হবে।

অভিযোগ পাওয়ার পর ফেসবুক একাউন্টটির মালিকানা যাচাইয়ের জন্য সাধারণত ২৪ থেকে ৪৮ ঘন্টা সময় নেয়। আপনার দেওয়া সকল তথ্য যদি ঠিক থাকে তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যেই ফেসবুক আপনার একাউন্টটি ফিরিয়ে দেব।

ফেসবুক একাউন্ট হ্যাক হলে সবাইকে জানাতে হবে - হ্যাকাররা অনেক সময় ফেইসবুক একাউন্ট হ্যাক করে সেখান থেকে বন্ধু তালিকার থাকা বন্ধুবান্ধব ও পরিজনদের কাছে বিভিন্ন অশ্লীল বার্তা, ছবি বা ভিডিও পাঠিয়ে থাকে। আবার কেউ বিপদের কথা বলে অর্থ চায়। শুধু তাই নয়, সমাজ বা রাষ্ট্রবিরোধী বিভিন্ন পোস্টও দিয়ে থাকে। তাই কোন ব্যবস্থা নেওয়ার আগেই সবাইকে জানিয়ে দিতে হবে যে, আপনার একাউন্টটি হ্যাকড হয়েছে।

আরো পড়ুনঃ জেনে নিন ফেসবুক রিলস কি এবং ফেসবুক রিলস থেকে ইনকামের সহজ কিছু পন্থা

ফেসবুক একাউন্ট হ্যাক হলে আইনি ব্যবস্থা নিতে হবে - আপনার ফেসবুক একাউন্ট হ্যাকড হলে বিষয়টি জানার সাথে সাথে আপনাকে আইনি ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে আপনি দ্রুত কাছের থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করবেন। এই জিডি আপনাকে যেকোন ঝামেলা এড়াতে আইনি  সুরক্ষা দেবে। এছাড়া পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করতে পারেন। ই-মেইলও জানাতে পারেন cyberhelp@dmp.gov.bd ঠিকানায় অথবা সরাসরি হেল্পডেস্কে কথা বলতে পারেন 01769691522 নম্বরে।

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের পোস্টটি যদি আপনাদের উপকারী মনে হয় তাহলে আপনার বন্ধুবান্ধব,  পরিবার-পরিজনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url