জেনে নিন সরস্বতী পূজার দিনক্ষণ ও সময়সূচী ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই? আমার হিন্দু সম্প্রদায় বন্ধুদের দুর্গাপূজা, লক্ষ্মী পূজা, কালীপূজা, কাত্যায়নী পূজা শেষ হলেও আসছে ইংরেজি নতুন বছরের প্রথম দিকেই রয়েছে তাদের আরো একটি উৎসবমুখর পূজা। আর সেটা হল বিদ্যার দেবী সরস্বতী পূজা। আট থেকে আশি সবাই যেন সারা বছর অপেক্ষা করে থাকে এই পূজার। তবে এই পূজা নিয়ে বিশেষ উৎসাহ থাকে শিক্ষার্থীদের। তারা পূজার দিন সকাল থেকে উপবাস করে থাকে দেবী সরস্বতী তথা বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেওয়ার জন্য। বন্ধুরা, আজ আমি আমার সনাতনী বন্ধুদের জানাবো এবছর অর্থাৎ বাংলা বছরের কত তারিখে নতুন ইংরেজি বছরের কত তারিখে পালিত হবে সরস্বতী পূজা এবং এই পূজার সময়সূচি সহ পূজা সম্পর্কিত অনেক কিছু। তাহলে চলুন দেখে নেই নতুন ইংরেজি বছরের কত তারিখে পালিত হবে বিদ্যাদ দেবী সরস্বতী পূজা -

puja 2024

বন্ধুরা, শীতের শেষে বসন্তের আগমনে সরস্বতী পূজার দিন গোনা শুরু হয়। শাস্ত্রমতে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বিদ্যা সংগীতের দেবী মা সরস্বতী পূজা। এই দিনটি শ্রী পঞ্চমী  বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

আরো পড়ুনঃ শীতে ঠোঁট ফাটা রোধে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা

সরস্বতী পূজা ২০২৪ :

তারিখ - ১৪ ফেব্রুয়ারি ( ১লা ফাগুন)

বার - বুধবার

সরস্বতী পূজার সময়সূচী ২০২৪ :

পঞ্চমী তিথি শুরু - ১৩ ফেব্রুয়ারি রাত্রি টা ৪৩ মিনিটে। 

পঞ্চমী তিথি শেষ - ১৪ ফেব্রুয়ারি রাত্রি ৬টা ৩৩ মিনিটে।

সরস্বতী পূজার গুরুত্ব :

পুরাণ মতে, ত্রিদেবী হলেন দেবী লক্ষ্মী, দেবী সরস্বতী দেবী কালী। শাস্ত্র মতে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর পূজা আরাধনা করলে ত্রিদেবীর আশীর্বাদ পাওয়া যায় অর্থাৎ মা সরস্বতীর সাথে সাথে মা লক্ষ্মী মা কালীরও আশীর্বাদ প্রাপ্ত হয়।

আরো পড়ুনঃ বাস্তুশাস্ত্র অনুসারে ভুলেও এই কাজগুলো করবেন না, এতে মা লক্ষ্মীর কৃপা থেকে বঞ্চিত হবেন

দেবী সরস্বতী হলেন জ্ঞান, বুদ্ধিমত্তা, শিল্পকলা সংগীতের প্রতীক। তাই হিন্দু ধর্মাবলম্বীরা বিদ্যা, বুদ্ধি জ্ঞানে প্রার্থনায় প্রতিবছর মেতে ওঠে বিদ্যাদায়িনী জ্ঞানদায়িনী মা সরস্বতীর পূজায়। এই দিন মা সরস্বতী সামনে ছোট বাচ্চাদের হাতে খড়ি দিয়ে শিক্ষাজীবনের সূচনা করা হয়। এছাড়া এই শুভদিনে বিবাহ, গৃহপ্রবেশ, অন্নপ্রাশন ইত্যাদি শুভ কর্ম সম্পাদন করা শুভ বলে মনে করা হয়।

সরস্বতী পূজার অঞ্জলি মন্ত্র :

ওঁ জয় জয় দেবী চরাচরসারে

কুচযুগ-শোভিত মুক্তাহারে। 

বিনারঞ্জিত পুস্তক হস্তে

ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।।

নমঃ সরস্বতৈ নমে নমঃ 

নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। 

বেদ - বেদাঙ্গ - বেদান্ত - বিদ্যাস্তানেভ্য এব চ।। 

এষ সচন্দন পুষ্প বিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ।। 

- এই মন্ত্রটি তিনবার উচ্চারণ করে অঞ্জলি দেওয়ার নিয়ম রয়েছে।

আরো পড়ুনঃ ধনী হতে চাইলে এই ১০ টি উপায় অবলম্বন করুন

সরস্বতী পূজার প্রণাম মন্ত্র :

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। 

বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাং দেহি নমোহস্তুতে।

প্রিয় পাঠক বন্ধুরা, সরস্বতী পূজা শিক্ষার্থীদের জন্য একটি বিশেষ পূজা। কারণ এই পূজাতে ছাত্র-ছাত্রীরা তাদের ভালো পড়াশোনার জন্য এবং সুন্দর ভবিষ্যতের জন্য বিদ্যাদায়িনী মা সরস্বতীর কাছে প্রার্থনা করে মায়ের পায়ের পুষ্পাঞ্জলী অর্পণ করে। প্রতিবছর হিন্দু সম্প্রদায় বাড়িতে এবং দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাকজমক পূর্ণভাবে পালিত হয় দেবী সরস্বতী পূজা। আশা করি আসছে ইংরেজি নতুন বছরে আমার সোনাতনী বন্ধুদের সরস্বতী পূজা খুব ভালো কাটুক। সবাইকে ধন্যবাদ।

আর্টিকেল রাইটার - প্রিয়াঙ্কা কুন্ডু

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url