জেনে নিন টমেটোর আবাক করা জাদুকরী গুনাগুন

প্রিয় পাঠক বন্ধুরা, পুষ্টিগুণে ভরপুর একটি সবজি হল টমেটো, যা কমবেশি সকলের বাড়িতে বিভিন্ন তরকারিতে ব্যবহার করা হয়। রান্নায় স্বাদ এবং রং আনতে টমেটোর জুড়ি নেই। সারা বছর বাজারে টমেটো পাওয়া গেলেও শীতের সময় এই সবজির স্বাদ অন্য সময়ের চেয়ে আলাদা হয়। টমেটোর রয়েছে বিভিন্ন আশ্চর্যজনক গুনাগুন যা আমরা অনেকেই জানিনা। তাই বন্ধুরা আজ আমরা আপনাদের জানাবো টমেটোর অবাক করা জাদুকরী গুনাগুন। 


বন্ধুরা, কাঁচা বা পাকা দুভাবেই টমেটো খাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরের প্রয়োজনীয় ভিটামিন, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, অ্যান্টিঅক্সিডেন্ট প্রভৃতি উপকারী উপাদান রয়েছে এই টমেটোতে। এছাড়া আপেল, কমলালেবু, আঙ্গুর প্রভৃতি দামি ফলের চেয়ে টমেটোতে রক্ত তৈরি ক্ষমতা বেশি। আসুন আজ আমরা জেনে নেই টমেটোর অবাক করা জাদুকরি গুনাগুন -

রক্তচাপ নিয়ন্ত্রণ করে :

উচ্চ রক্তচাপ কমাতে টমেটো বিশেষ ভূমিকা রাখে। বিশেষজ্ঞদের মতে, টমেটোতে থাকা পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুলো রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি আমাদের স্ট্রেস কমাতেও কার্যকরী। 
ক্যান্সার প্রতিরোধ করে :
পুষ্টিগুণে ভরপুর টমেটো ক্যান্সার প্রতিরোধ করতে দারুন ভূমিকা পালন করে। এতে থাকা লাইকোপেন নামক যৌগ ক্যান্সারের কোষ বৃদ্ধি নিয়ন্ত্রণ করে ক্যান্সারের ঝুঁকি কমায়। 

হার্টকে সুস্থ রাখে :

টমেটোতে রয়েছে প্রচুর পটাশিয়াম, যা রক্তচাপ কমাতে এবং লাইকোপেন সহ অন্যান্য উপাদান গুলো রক্ত জমাট বাঁধতে দেয়না। এতে আমাদের হার্ট সুস্থ থাকে। 

হাড়ের জন্য ভালো :

আমেরিকান কৃষি দপ্তরের রিপোর্ট অনুযায়ী প্রতি ১০০ গ্রাম টমেটোতে প্রায় ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এছাড়া এতে প্রচুর ভিটামিন কে রয়েছে। এই ক্যালসিয়াম ও ভিটামিন কে আমাদের হাড় শক্ত রাখে এবং হাড়ের সঠিক গঠনে সাহায্য করে। 

ওজন কমায় :

টমেটোতে রয়েছে অ্যামিনো অ্যাসিড, যা মেদ ঝরাতে বেশ কার্যকর। তাই শরীরের বারটি মেদ ঝরাতে ডায়েটে অবশ্যই টমেটো রাখুন। 

রক্তস্বল্পতা দূর করে :

টমেটো রক্তস্বল্পতা দূরীকরণের সাহায্য করে। নিয়মিত টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়। এতে রক্তশূন্যতা রোধ হয়। এছাড়া টমেটো আমাদের রক্ত পরিষ্কার করে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :

টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং তা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। 

সৌন্দর্য বৃদ্ধি করে :

মুখের সৌন্দর্য ধরে রাখতে এবং বয়সের ছাপ দূর করতে টমেটো বেশ কার্যকর। এটি ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এর রস মুখের ত্বক মসৃণ ও কোমল করে। 

কোষ্ঠকাঠিন্য দূর করে :

পরিপাকতন্ত্রের ক্ষমতা ও লিভারের কার্যকারিতা বৃদ্ধি করতে টমেটো সাহায্য করে। এতে প্রচুর ফাইবার থাকায় এটি মলের পরিমাণ বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য হওয়া প্রতিরোধ করে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে :

গবেষণায় দেখা গেছে যে, টমেটোতে অল্প পরিমাণে ক্রেমিয়াম থাকে। যা রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে টমেটোকে প্রতিরোধক খাদ্য হিসেবে গণ্য করা হয়। 


প্রিয় পাঠক বন্ধুরা, প্রায় প্রতিটি বাঙালি পরিবারেই তরকারি রান্নাতে টমেটো ব্যবহার করা হয়ে থাকে। এর উপকারিতার শেষ নেই। তাই সুস্থ ও নিরোগ থাকতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকা অবশ্যই একটি করে টমেটো রাখুন। বন্ধুরা সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। সবাইকে ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url