জেনে নিন যেভাবে নিতে হবে ডায়াবেটিক রোগীর পায়ের যত্ন

প্রিয় পাঠক বন্ধুরা, ডায়াবেটিস শব্দটি আমাদের সবার কাছেই বেশ পরিচিত। এটি হলো দীর্ঘস্থায়ী একটি রোগ। দিন দিন এই রোগের রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ডায়াবেটিস রোগীদের বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয় তার মধ্যে অন্যতম হলো পায়ের ক্ষত ও পচন বা ডায়াবেটিক ফুট আলসার। তাই তাদের পায়ের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। নয়তো কখনো কখনো চিরতরে হারাতে হয় পা, বরণ করতে হয় পঙ্গুত্ব। বন্ধুরা, আজ আমরা আপনাদের জানাবো কিভাবে ডায়াবেটিস রোগীদের পায়ের যত্ন নিতে হবে।

বন্ধুরা বেশিরভাগ ডায়াবেটিস আক্রান্ত রোগীরা তাদের পায়ের যত্নে উদাসীন। তাই তাদের পায়ে কোন সংক্রমণ একবার হলে তা সহজে সারে না। পরে এর ফলাফল হয় ভয়াবহ। দেখা যায় প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ ডায়াবেটিস আক্রান্ত রোগীর ডায়াবেটিক ফুড আলসারের কারণে তাদের পা কেটে ফেলতে হয়। তাই সুস্থ থাকতেই ডায়াবেটিস আক্রান্ত রোগীদের পায়ের বিশেষ যত্ন নেয়া উচিত। আসুন আজ আমরা জেনে নেই যেভাবে নিতে হবে ডায়াবেটিস রোগীদের পায়ের যত্ন -

ডায়াবেটিস রোগীদের পায়ের যত্ন :

রক্তে শর্করার মাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারলে ডায়াবেটিক ফুট আলসারের ঝুঁকি কমানো যায়। এজন্য নিয়মিত বাড়িতে সুগার পরীক্ষা করতে হবে। আর তিন মাস অন্তর গড় সুগার পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ মেনে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

প্রতিদিন উষ্ণ গরম পানি দিয়ে দুই পা ভালোভাবে ধুতে হবে এবং আঙ্গুলের ফাকসহ পুরো পা ভালোভাবে মুছতে হবে। 

আরো পড়ুন ঃ আপনাকে ক্যান্সার হতে দূরে রাখবে এইসব পুষ্টিকর খাবার গুলো

পায়ের ত্বক নরম ও মুসলিম রাখতে লোশন, ক্রিম বা তেল ব্যবহার করতে হবে এবং খেয়াল রাখতে হবে যে, আঙ্গুলের ফাঁকে কোন ইনফেকশন হচ্ছে কিনা। 

পায়ের নখ সব সময় ছোট রাখতে হবে। 

পায়ের রক্ত সঞ্চালন ও কার্যক্রম স্বাভাবিক রাখতে নিয়মিত কিছু সময় হাঁটাহাঁটি, সাইকেল চালানো বা সাঁতার কাটার অভ্যাস করতে হবে।

খালি পায়ে হাঁটা যাবে না। সব সময় জুতা বা স্যান্ডেল ব্যবহার করতে হবে।

জুতা কেনার সময় সঠিক মাপে কিনতে হবে। বেশি টাইট জুতা ব্যবহার করলে পায়ে ফোসকা পড়ার সম্ভাবনা থাকি।

জুতা পায়ে পড়ার আগে দেখে নিতে হবে যে, জুতার ভেতরে কোন পাথরকুচি বা অন্য কোন বস্তু আছে কিনা। 

আরো পড়ুন ঃ হার্টকে সুস্থ রাখতে এই ৭ টি খাবার থেকে দূরে থাকুন

শীতে পা উষ্ণ রাখতে মোজা ব্যবহার করতে হবে।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে পা ভালোভাবে দেখতে হবে যে পায়ে কোথাও কাটা বা ক্ষত বা ঘা আছে কিনা।

পায়ের চামড়ায় কড়া পরে শক্ত হয়ে গেলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বছরে অন্তত একবার পায়ের জন্য বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে।

আরো পড়ুন ঃ প্রতিদিন বাদাম খেলে কি কি উপকার পাওয়া যায়

প্রিয় পাঠক বন্ধুরা, ডায়াবেটিস আক্রান্ত রোগীদের পায়ের যত্নে উপরোক্ত নিয়ম গুলো অবশ্যই মেনে চলা উচিত। কারণ অন্যদের তুলনায় তাদের পায়ে সংক্রমণ ও পচন ধরা এবং পা কেটে ফেলার ঝুঁকি অনেক বেশি থাকে। তাই তাদের অবশ্যই পায়ের যত্নে সচেতন হতে হবে। সবার সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। সবাইকে ধন্যবাদ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url