প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই? বর্তমানে মোটামুটি আমরা সবাই জানি বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবা গুলোর মধ্যে শীর্ষস্থানে রয়েছে বিকাশ। আর বিকাশ ব্যবহার করেনা বা সে সম্পর্কে জানেনা এমন মানুষের সংখ্যা প্রায় শূন্যের কাছাকাছি। নিত্যদিনের লেনদেন, অনলাইন পেমেন্ট, মোবাইল রিচার্জ সহ যাবতীয় কাজে ব্যবহার হচ্ছে বিকাশ। তবে এই প্লাটফর্মে ঝুঁকির পরিমাণও কিন্তু কম নয়। কারণ প্রতারক চক্র বিভিন্ন উপায়ে আপনার বিকাশ একাউন্টটি হ্যাক করে হাতিয়ে নিতে পারে আপনার একাউন্টে জমানো সমস্ত টাকা। তাই বন্ধুরা, আজ আমরা আপনাদের জনাব আপনার বিকাশ একাউন্টটি হ্যাক হওয়া থেকে কিভাবে রক্ষা করবেন এবং হ্যাক হলে করণীয় কি সে সম্পর্কে -


বন্ধুরা, মোবাইল ব্যাংকিং সেবার উপকারিতা এখন প্রায় আমরা সবাই উপলব্ধি করতে পারি। আর এদিক থেকে বিকাশ মোবাইল ব্যাংকিং সেবার জুড়ি নেই। কিন্তু যেকোনো সময় হ্যাক হতে পারে আপনার সাধের বিকাশ একাউন্টেটি। আসুন জেনে নেই কিভাবে রক্ষা করবেন আপনার বিকাশ একাউন্ট -

আপনার বিকাশ একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচার জন্য করণীয় 

বিকাশ একাউন্ট সুরক্ষিত রাখার জন্য কিছু সতর্কতা মেনে চলা উচিত। এসকল সতর্কতা মেনে চললে আপনি খুব সহজেই আপনার অর্জিত অর্থ হ্যাক হওয়া থেকে বাচতে পারেন। যে সকল বিষয় মেনে চলা উচিত সেগুলো হলো- 

★ একাউন্টের পাসওয়ার্ড হিসেবে স্ট্রং কোনো কিছু নির্বাচন করুন। জন্ম সাল, বিবাহের সাল কিংবা পছন্দনীয় সংখ্যা এগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

★ পাসওয়ার্ড একান্তই আপনার নিজস্ব জিনিস। আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড কখনো কারো কাছে প্রকাশ করবেন না। আপনার অতি আপনজন হলেও কখনো আপনার পাসওয়ার্ড অন্য মানুষের কাছে দিবেন না।

★ সব সময় মনে রাখবেন বিকাশ কখনো আপনার OTP জিজ্ঞাসা করে না। কেউ কখনো আপনার কাছে আপনার ফোনে আসা OTP জানতে চাইলে তাকে সেটি দেওয়া থেকে বিরত থাকুন।

★ আপনার জন্ম তারিখ কিংবা ন্যাশনাল আইডি কার্ড নাম্বার আপনার খুবই গুরুত্বপূর্ণ একটি তথ্য। বিশেষ প্রয়োজন ছাড়া এসকল তথ্য ব্যবহার করবেন না।


★ অনেক সময় অপরাধীরা আপনাকে অতিরিক্ত অর্থ কিংবা লটারির লোভ দেখিয়ে আপনার কাছে ইনফরমেশন জানার জন্য ফোন দিবে। অপরাধীদের ফাদে পা না দিয়ে সাথে সাথে বিকাশ কাস্টমার কেয়ারে সেটা জানিয়ে দিন। 

★ আপনার একাউন্ট বন্ধ হয়ে যাবে আপনার একাউন্টের কাজ চলছে এসব ফাঁদে ফেলা কথা বার্তা এড়িয়ে চলুন এবং বিকাশের কাস্টমার কেয়ারে এ বিষয়ে জানিয়ে দিন।

★ বিকাশের সিস্টেম ব্যতীত অন্য কোনো থার্ড পার্টি সফটওয়্যার কিংবা ওয়েবসাইটে আপনার বিকাশ একাউন্টের তথ্য প্রবেশ করানো থেকে বিরত থাকুন।

উপরে বর্নিত বিষয়গুলোর প্রতি খেয়াল রাখতে পারলে আপনি আপনার বিকাশ একাউন্ট হ্যাক হওয়া থেকে বাচতে পারেন। এতে করে আপনার অর্থ সুরক্ষিত থাকবে।

আপনার বিকাশ একাউন্ট হ্যাক হয়ে গেলে করণীয় 

আপনি যখনই বুঝতে পারবেন আপনার বিকাশ একাউন্ট হ্যাক হয়ে গেছে কিংবা কোনো প্রকার অনিয়ন্ত্রিত কার্যকলাপ সম্পন্ন হচ্ছে তখনই নিম্নলিখিত উপায় গুলো অনুসরণ করতে হবে।

★ বিকাশ একাউন্ট হ্যাক হয়ে গেলে কিংবা অনিয়ন্ত্রিত কার্যকলাপ হলে সবার আগে বিকাশ একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করতে হবে।

★ বিকাশ একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে সক্ষম হলে অপরাধীরা আপনার বিকাশ একাউন্টের এক্সেস হারিয়ে ফেলবে এবং আপনার বিকাশ একাউন্ট থেকে আর কোনো কার্যকলাপ পরিচালনা করতে পারবে না।

★ আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে না পারলে যত দ্রুত সম্ভব বিকাশের হেল্প লাইন নাম্বারে কল দিয়ে আপনার বিকাশ একাউন্ট হ্যাক হবার বিষয়টি জানিয়ে দিন। বিকাশের হেল্প লাইন নাম্বার ১৬২৪৭ অথবা ০২-৫৫৬৬৩০০১ নাম্বারে কল করে আপনি আপনার সমস্যার কথা জানিয়ে দিতে পারেন।

হেল্প লাইন নাম্বারে কল দেওয়ার পরে আপনি যে একাউন্টের প্রকৃত মালিক সে বিষয়ে নিশ্চিত হবার জন্য আপনার কাছে প্রয়োজনীয় তথ্য জানতে চাইবে। প্রয়োজনীয় তথ্য প্রদান করা হলে তারা আপনার বিকাশ একাউন্টটি সাময়িক বন্ধ করে দিবে যার ফলে হ্যাকার আপনার একাউন্টে কোনো প্রকার লেনদেন করতে পারবে না।


★ বিকাশ একাউন্ট হ্যাক হবার তথ্য যত জলদি বিকাশের হেল্প লাইনে জানানো যাবে ততো বেশি সম্ভাবনা থাকবে একাউন্ট এর টাকা বাচানোর। এছাড়া যদি আপনার একাউন্ট থেকে টাকা অন্য বিকাশ একাউন্টে ট্রান্সফার হয়ে যায় তাহলে বিকাশ কর্তৃপক্ষ সেই একাউন্টের তথ্য প্রদান করে সহায়তা প্রদান করতে পারে। 

★ সর্বশেষে আপনি ৯৯৯ নাম্বারে কল করে পুলিশকে আপনার সকল সমস্যা সম্পর্কে অবহিত করতে পারেন এবং থানায় একটি GD দায়ের করতে পারেন। এর ফলে আপনি আপনার হারানো অর্থ পাবার ক্ষেত্রে পুলিশের সহায়তা পেতে পারেন।

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে নিজের বিকাশ একাউন্টটি রক্ষা করবেন। আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো সেটা কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর এই ধরনের উপকারী পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট Lifecyclebd.com এ অবশ্যই চোখ রাখুন। সবাইকে ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url